ঢাকা, বৃহস্পতিবার, ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০, ২২ জিলহজ ১৪৪১

রাজনীতি

এক বন্ধুর জন্মদিনে চার বন্ধুর আড্ডা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৬ ঘণ্টা, জুলাই ২, ২০২০
এক বন্ধুর জন্মদিনে চার বন্ধুর আড্ডা

ঢাকা: বিশিষ্ট অর্থনীতিবিদ সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ওয়াহিদ উদ্দিন মাহমুদের জন্মদিন ছিল বুধবার (১জুলাই)। বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের কারণে কোনো বড় অনুষ্ঠানের মাধ্যমে তিনি জন্মদিন পালন করেননি।

তবে বিশ্ববিদ্যালয় জীবনের চারবন্ধু মিলিত হয়েছিলেন। একসঙ্গে ঘণ্টাব্যাপী আড্ডাও দিয়েছেন।

চারজন হলেন, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক অধ্যাপক আহমেদ কামাল ও যার জন্মদিন তিনি ওয়াহিদউদ্দিন মাহমুদ।

এ প্রসঙ্গে ওয়াহিদ উদ্দিন মাহমুদ তার নিজের ফেসবুক ওয়ালে একটি ছবি দিয়ে লিখেছেন- ‘উনিশশো পঁয়ষট্টি সনে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবার পর সলিমুল্লাহ মুসলিম হলের এক রুমে উঠলাম আমরা চারজন, অনেকটা একই বামপন্থী ছাত্র রাজনীতি করার সুবাদে। এর মধ্যে দুজনের সাথে ঢাকা কলেজের হোস্টেলে থাকার সময় থেকেই আমার বন্ধুত্ব। আমি সে বছর হল সংসদের সহ-সাধারণ সম্পাদক নির্বাচিত হই; পরবর্তীতে তখনকার এন এস এফ নামের আইয়ুবপন্থী ছাত্র সংগঠনের বাহিনী অন্ততঃ দুবার আমাদের ঘরটিকে আক্রমণ করে তছনছ করে দিয়েছিল। (এর ফলে একবার আমার একটি স্বর্ণ পদকও খোয়া গিয়েছিলো বলে ওই ছাত্র সংগঠনের নেতারা দুঃখ প্রকাশ করেছিলো; ক্ষমতাসীন সরকারের মদদপুস্ট হলেও ওইটুকু সৌজন্যবোধ তখন তাদের ছিল। ) এরপর আমাদের চারজনের জীবনের পথ পরিক্রমা ভিন্ন ভিন্ন দিকে এগিয়েছে। এত বছর পর এই প্রথম বোধহয় শুধু আমরা চারজন এক সাথে বসে আড্ডা দিলাম আমার বাসায় আমার জন্মদিন উপলক্ষে। হয়তো এই অস্বাভাবিক ঘরবন্দি সময়ে কিছুক্ষণের জন্য হলেও অতীতে ফিরে যেতে চেয়েছি।

বাম দিক থেকে: ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত ইতিহাসের অধ্যাপক আহমেদ কামাল, আমি, দুজন রাজনীতিবিদ যথাক্রমে মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ।

বাংলাদেশ সময়: ০১০৬ ঘণ্টা, জুলাই ০২, ২০২০
এমএইচ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa