bangla news

ওয়াসার পানির দাম বাড়ানোর সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৭-০১ ৩:৩৫:০৮ পিএম
লোগো

লোগো

ঢাকা: অবিলম্বে ওয়াসার পানির দাম বাড়ানোর সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়েছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী)।

বুধবার (১ জুলাই) এক বিবৃতিতে এ দাবি জানায় দলটি। 

দলটির সাধারণ সম্পাদক মুবিনুল হায়দার চৌধুরী বলেন, ওয়াসা বছর না যেতেই আবারও পানির দাম শতকরা ২৫ শতাংশ বাড়িয়েছে। প্রতি হাজার লিটার পানির দাম আগে ছিল ১১ টাকা ৫৭ পয়সা, এখন তা বেড়ে দাঁড়াবে ১৪ টাকা ৪৬ পয়সা।

তিনি বলেন, করোনার এ দুর্যোগকালীন সময়ে মানুষ যখন জীবনযাত্রার ব্যয় মেটাতে নাভিশ্বাস উঠছে, তখন এ দাম বাড়ানো ‘মড়ার উপর খাড়ার ঘা’ স্বরূপ। ওয়াসার সরবরাহ করা পানি সবক্ষেত্রে নিরাপদ নয়। সেবার মান না বাড়িয়ে বছর বছর দাম বাড়ানো হয়। বিগত ১২ বছরে ১৪ বার দাম বাড়ানো হয়েছে।

গত বছরের সেপ্টেম্বরে পানির দাম শতকরা ৫ শতাংশ বাড়ানো হয়েছিল। ওয়াসা আইনে বছরে অনধিক মূল্য শতকরা ৫ শতাংশ বাড়ানোর বিধান থাকলেও তা লঙ্ঘন করা হয়েছে। ফলে এ দাম বাড়ানো বেআইনি ও অযৌক্তিক।

মুবিনুল হায়দার চৌধুরী আরও বলেন, জনগণকে জীবনধারণের অত্যন্ত প্রয়োজনীয় এ পরিষেবা থেকে বঞ্চিত করে সরকার এডিবি’সহ (অউই) তথাকথিত সাম্রাজ্যবাদী দাতা সংস্থাগুলোর পরামর্শে এ দাম বাড়ানোর সিদ্ধান্ত রাষ্ট্রীয় প্রতিষ্ঠানকে বেসরকারিকরণের সুদূরপ্রসারী চক্রান্ত ছাড়া কিছু নয়। তাই অবিলম্বে ওয়াসার পানির দাম বাড়ানোর এ গণবিরোধী সিদ্ধান্ত বাতিল করতে হবে।

বাংলাদেশ সময়: ১৪২২ ঘণ্টা, জুলাই ০১, ২০২০
ইইউডি/ওএইচ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-07-01 15:35:08