ঢাকা, শুক্রবার, ৩০ শ্রাবণ ১৪২৭, ১৪ আগস্ট ২০২০, ২৩ জিলহজ ১৪৪১

রাজনীতি

মেডিক্যাল বর্জ্যের বিজ্ঞানসম্মত ব্যবস্থাপনা করতে হবে: কাদের

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৯ ঘণ্টা, জুন ২৬, ২০২০
মেডিক্যাল বর্জ্যের বিজ্ঞানসম্মত ব্যবস্থাপনা করতে হবে: কাদের

ঢাকা: করোনা ভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে মেডিক্যাল বর্জ্যের বিজ্ঞানভিত্তিক ব্যবস্থাপনা করতে বলেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তা না হলে স্বাস্থ্যঝুঁকি আরও বাড়ার আশঙ্কা রয়েছে বলেও তিনি জানান। 

ওবায়দুল কাদের বলেন, করোনা সংক্রমণ রোধ এবং চিকিৎসায় যেসব সুরক্ষাসামগ্রী ব্যবহার করা আছে, সেগুলো যথাযথ বিজ্ঞানভিত্তিক ব্যবস্থাপনা জরুরি। যত্রতত্র মাস্ক, গ্লাভস, স্যানিটাইজারের কৌটা ইত্যাদি সামগ্রী ফেলে রাখায় একদিকে দূষণের প্রবণতা বাড়ছে, অপরদিকে স্বাস্থ্যঝুঁকি বাড়ার আশঙ্কা দেখা দিয়েছে।

এসব পরিত্যক্ত সামগ্রী নির্দিষ্ট স্থানে ফেলার জন্য সবার প্রতি অনুরোধ জানাচ্ছি। পাশাপাশি হাসপাতালের বর্জ্য ব্যবস্থাপনা যাতে স্বাস্থ্যসম্মত হয় সেদিকে সংশ্লিষ্টদের নজর দেওয়ার আহ্বান জানাচ্ছি।

শুক্রবার (২৬ জুন) সংসদ ভবনের সরকারি বাস ভবন থেকে অনলাইন সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের এসব কথা বলেন।

যেসব পরিবহনে বেশি ভাড়া আদায়ের অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে জানিয়ে সেতুমন্ত্রী বলেন, করোনা সংক্রমণ পরিস্থিতিতে গণপরিবহনের অধিকাংশ ক্ষেত্রেই যাত্রী সংকট রয়েছে। দূরপাল্লার বাস চলছে স্বল্পসংখ্যক। অথচ কিছু পরিবহন অধিক ভাড়া আদায় করছে- এমন অভিযোগ পাওয়া যাচ্ছে। আমি বিআরটিএকে এ বিষয়ে কঠোর আইনগত ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দিয়েছি। অভিযোগ সত্য প্রমাণিত হলে ডাম্পিংসহ কঠোর ব্যবস্থা গ্রহণ করতে বলছি।

করোনা প্রতিরোধে সরকারের পূর্ব প্রস্তুতি ছিল না- বিএনপির এমন অভিযোগ প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, আর কতো সমালোচনা করে জাতিকে অসত্য তথ্য দিয়ে যাবেন? 

তিনি বলেন, শেখ হাসিনা সরকার শুরু থেকে নানা সীমাবদ্ধতা সত্ত্বেও দিন-রাত পরিশ্রম করে সংক্রমণ রোধ, চিকিৎসা নেটওয়ার্ক সম্প্রসারণ, সুরক্ষাসামগ্রী সংগ্রহ করে অসহায় কর্মহীন মানুষের সুরক্ষায় কাজ করছেন।

সরকার তথ্য গোপন করছে বিএনপির এমন অভিযোগ প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, প্রযুক্তি আর সামাজিক যোগাযোগের এ উন্মুক্ত প্রবাহের কালে তথ্য গোপনের কোনো সুযোগ নেই। সরকারের সে ইচ্ছেও নেই।

বাংলাদেশ সময়: ১৪২৬ ঘণ্টা, জুন ২৬, ২০২০
এসকে/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa