ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

‘স্বাস্থ্যখাত নয়, সরকার মেগা প্রকল্পে অগ্রাধিকার দিচ্ছে’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৩ ঘণ্টা, জুন ২২, ২০২০
‘স্বাস্থ্যখাত নয়, সরকার মেগা প্রকল্পে অগ্রাধিকার দিচ্ছে’

ঢাকা: করোনা ভাইরাস সংক্রামণ মোকাবিলায় স্বাস্থ্যখাতের পরিবর্তে সরকার মেগা প্রকল্পে অগ্রাধিকার দিচ্ছে বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সোমবার (২২ জুন) দুপুরে ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) আয়োজিত ভার্চ্যুয়াল অনুষ্ঠানে বিএনপি মহাসচিব এসব কথা বলেন।

তিনি বলেন, দেশের স্বাস্থ্যখাত তাদের (সরকার) প্রায়োরিটিতে নেই।

তারা এই জায়গাটাতে কোনো প্রাধান্য দেয় না। তাদের প্রধান্য একটাই, তারা মেগা প্রকল্প তৈরি করবে এবং মেগা প্রকল্পে মেগালুট করবে।

ফখরুল বলেন,  ডা. জাফরুল্লাহ চৌধুরীর প্রতিষ্ঠানটির উদ্ভাবিত কিট এখনো সরকার অনুমোদন দেয়নি। সব কিছুর পেছনে তাদের (সরকার) যে উদ্দেশ্যটা কাজ করেছে বা করছে সেই উদ্দেশ্যটা হচ্ছে দুর্নীতি। জনগণের সমস্যা সমাধান করার কোনো কাজ তারা করতে চাননি কখনো এবং করবেনও না। এটা একটা একদলীয় ফ্যাসিস্ট সরকার। একদলীয় ফ্যাসিস্ট সরকার কখনই জনগণের কল্যাণের জন্য কাজ করে না।

মির্জা ফখরুল বলেন, আমাদের স্বাস্থ্যব্যবস্থা সম্পূর্ণভাবে ভেঙে পড়েছে, ভঙ্গুর। আমাদের চিকিৎসকদের চিকিৎসা করার জন্য যে সুরক্ষা দেওয়া, সেই সুরক্ষা দেওয়ার সুযোগটুকু তারা সৃষ্টি করতে পারেনি। এখনো যেটা করেছেন সেটা কতটুকু আমরা জানি না।

‘আমরা বলেছি করোনা ভাইরাসের চিকিৎসার জন্য বড় বড় যে হোটেলগুলো রয়েছে, সেই হোটেলগুলোকে নিয়ে নেওয়া হোক, তাদের সেখানে থাকার ব্যবস্থা করা হোক। ’

করোনা ভাইরাস শনাক্ত পরীক্ষার বিষয়টি তুলে ধরে তিনি বলেন, ‘এই সরকারের প্রতি মানুষের আস্থা নেই। আজ পত্রিকায় দেখলাম যে, বিশেষজ্ঞরা বলছেন এ ধরনের প্যানডেমিককে যদি মোকাবিলা করতে হয় সবার কাছে যে জিনিসটা দরকার সেটা হচ্ছে সঠিক তথ্য। তারা সঠিক তথ্যটাও দিচ্ছে না, সঠিক তথ্য দেশের মানুষ সঠিকভাবে পাচ্ছে না।

সংসদে উত্থাপিত ২০২০-২১ সালের প্রস্তাবিত বাজেটের প্রসঙ্গ টেনে মির্জা ফখরুল বলেন, আপনারা দেখেছেন বাজেট দিয়েছে এই সময়ের মধ্যে। আমরা গোটা জাতি আশা করেছিলাম এবারকার বাজেটটা আপদকালীন বাজেট। মানুষকে বাঁচানোর জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য বিভাগ ও হাসপাতালগুলোকে ইক্যুপ্ট করা হবে।

‘অক্সিজেনের জন্য মানুষ পাগল হয়ে আছে কোথায় অক্সিজেন পাওয়া যাবে। সিলিন্ডার নেই, আইসিইউ নেই, ভেন্টিলেটর নেই। এসব প্রথম থেকে বলা হয়েছে যে, এসব জরুরিভিত্তিতে যোগাড় করা হোক, ব্যবস্থা করা হোক। তারা সেটার দিকে কেনো গরজ করেনি। ’

ড্যাবের সিনিয়র সহ-সভাপতি ডা. আবদুস সেলিমের পরিচালনায় অনুষ্ঠানে ড্যাবের প্রধান উপদেষ্টা অধ্যাপক ফরহাদ হালিম ডোনার, সভাপতি অধ্যাপক হারুন আল রশিদ, সাধারণ সম্পাদক অধ্যাপক আব্দুস সালাম, কোষাধ্যক্ষ জহিরুল ইসলাম শাকিলসহ চিকিৎসক নেতারা বক্তব্য রাখেন।

বিএনপির চিকিৎসক সংগঠন ড্যাব এর উদ্যোগে চিকিৎসক ও চিকিৎসক পরিবারকে সহযোগিতার জন্য অ্যাম্বুলেন্স সেবা সার্ভিস, মুমূর্ষু রোগীদের জন্য অক্সিজেন সিলিন্ডার সরবারহ, প্লাজমা ডোনার তালিকা প্রণয়ন, কোভিড-১৯ আক্রান্তদের নমুনা সংগ্রহ করে পরীক্ষার ব্যবস্থা কার্য্ক্রম উদ্বোধন উপলক্ষে এ অনুষ্ঠান হয়। বিএনপি মহাসচিব ইন্টারনেটের মাধ্যমে বক্তব্যের পর ড্যাবের মগবাজার অফিসের সামনে থাকা অ্যাম্বুলেন্স সার্ভিসসহ অন্য কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

বাংলাদেশ সময়: ১৭৩৩ জুন ২২, ২০২০
এমএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।