ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

কোকোর অর্থপাচার মামলার শুনানি মুলতবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১০
কোকোর অর্থপাচার মামলার শুনানি মুলতবি

ঢাকা: বিরোধী দলীয় নেত্রী খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রহমান কোকোর বিদেশে অর্থ পাচার মামলার শুনানি আগামী ১৩ অক্টোবর পর্যন্ত মুলতবি করা হয়েছে।

 পাচার করা টাকা দেশে ফিরিয়ে আনতে বাংলাদেশ ব্যাংকের করা আবেদনের ওপর এবং মামলার অভিযোগ (চার্জ) গঠন বিষয়ে এ শুনানি  অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

শুনানি মুলতবির বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেছেন কোকোর আইনজীবী জয়নুল আবেদীন মেজবাহ।
শুনানি মুলতবি চেয়ে দুর্নীতি দমন কমিশন (দুদক)’র বিশেষ সরকারি কৌঁসুলি মোশারফ হোসেন কাজলের করা আবেদন থেকে জানা যায়, মামলাটি অ্যাটর্নি জেনারেল শুনানি করবেন। তিনি উচ্চ আদালতে ব্যস্ত থাকায় আজ (বুধবার) শুনানিতে উপস্থিত হতে পারেননি।

একই কারণ দেখিয়ে তিনি গত তারিখেও সময় বাড়ানোর আবেদন করেছিলেন।

সরকারের নির্বাহী আদেশে চিকিৎসার জন্য কোকো দেশের বাইরে থাকায় তার পক্ষে আইনজীবী সানাউল্লাহ মিয়া আদালতে হাজিরা দেন। অভিযোগ গঠন শুনানির জন্যও সময় চান তিনি।

ঢাকার তিন নম্বর বিশেষ জজ আদালতের বিচারক মোজাম্মেল হোসেন শুনানির জন্য নতুন এ তারিখ ধার্য করেন।
মামলার অপর আসামি সাবেক নৌ-পরিবহনমন্ত্রী কর্নেল (অব.) আকবর হোসেনের ছেলে ইসমাইল হোসেন সায়মন পলাতক আছেন।

গত ১২ জুলাই বাংলাদেশ ব্যাংক কোকোর সিঙ্গাপুরে পাচার করা ৬ কোটি ২৪ লাখ ৮৯ হাজার ৭৮ টাকা রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করতে আবেদন করে।

গত বছরের ১৭ মার্চ রাজধানীর কাফরুল থানায় মামলাটি করে দুদক। মামলাটি তদন্ত করে গত ১২ নভেম্বর কোকো ও সায়মনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন তদন্তকারী কর্মকর্তা।

মামলার অভিযোগে বলা হয়, কোকো অপর আসামি সায়মনের সহায়তায় অবৈধভাবে অর্জিত অর্থের উৎস গোপন করতে ২৮ লাখ ৮৪ হাজার ৬ শ’ ৩ সিঙ্গাপুরি ডলার এবং ৯ লাখ ৩২ হাজার ৬ শ’ ৭২ মার্কিন ডলার বিদেশে পাচার করেছেন।

আসামি পক্ষে মামলা পরিচালনা করেন ঢাকা বারের সভাপতি অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া।

বাংলাদেশ সময়: ১৪২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।