bangla news

নানা কর্মসূচিতে জিয়ার মৃত্যুবার্ষিকী পালন করছে বিএনপি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৫-৩০ ২:৪৪:০৩ পিএম
জিয়াউর রহমানের মাজার জেয়ারত করছেন বিএনপি নেতারা। ছবি: বাংলানিউজ

জিয়াউর রহমানের মাজার জেয়ারত করছেন বিএনপি নেতারা। ছবি: বাংলানিউজ

ঢাকা: রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে কালো পতাকা উত্তোলন ও সমাধিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানকে স্মরণ করছে বিএনপি।

১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রাম সার্কিট হাউজে সেনাবাহিনীর একদল সদস্যের অভ্যুত্থানে নিহত হন জিয়াউর রহমান। সেই থেকে এ দিনটিকে ‘শাহাদাৎ দিবস’ হিসেবে পালন করে আসছে দলটি।

৩৯তম শাহাদাৎবার্ষিকী উপলক্ষে বেলা সাড়ে ১১টায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকুকে নিয়ে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শেরে বাংলা নগরে জিয়াউর রহমানের সমাধিস্থলে আসেন। এসময় নেতারা বুকে কালো ব্যাজ ধারণ করে শারীরিক দূরত্ব বজায় রেখে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। পরে প্রয়াত নেতার আত্মার মাগফিরাত কামনা করে মোনাজাত করেন। মোনাজাত পরিচালনা করেন জাতীয়তাবাদী ওলামা দলের আহ্বায়ক মাওলানা শাহ নেছারুল হক।

প্রতিবছর এ দিনটিতে হাজার হাজার নেতা-কর্মী জিয়ার সমাধিতে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করতো। এবার করোনা ভাইরাস সংক্রমণের কারণে বিএনপির স্থায়ী কমিটি শেরে বাংলানগরে সমাধি প্রাঙ্গণে দলের নেতা-কর্মীদের ব্যাপক উপস্থিতি না করার সিদ্ধান্ত নেয়।

দিবসটির শুরুতে সকালে নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয় ও গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন করা হয়। বিকেল সাড়ে ৩টায় রয়েছে বিএনপির আয়োজনে ভার্চ্যুয়াল আলোচনা সভা এবং মহানগর বিএনপির উদ্যোগে শারীরিক দূরত্ব বজায় রেখে সিটি করপোরেশনের বিভিন্ন ওয়ার্ডে দুস্থদের মধ্যে খাদ্যসামগ্রী ও বস্ত্র বিতরণের কর্মসূচি।

এছাড়া আগামী ১ জুন থেকে ১০ জুন পর্যন্ত জিয়ার জীবন-কর্মের ওপর সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়ভিত্তিক ভার্চ্যুয়াল আলোচনা সভা হবে।

দিবসটি উপলক্ষে বিএনপি সামাজিক যোগাযোগ মাধ্যমে জিয়ার ছবি সম্বলিত পোস্টার ও কয়েকটি দৈনিকে বিশেষ ক্রোড়পত্রও প্রকাশ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪৪১ ঘণ্টা, মে ৩০, ২০২০
এমএইচ/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন :   বিএনপি
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-05-30 14:44:03