ঢাকা, রবিবার, ২৪ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০, ১৮ জিলহজ ১৪৪১

রাজনীতি

করোনা রোগীরা হাসপাতালে চিকিৎসা পাচ্ছে না: রিজভী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৬ ঘণ্টা, মে ২২, ২০২০
করোনা রোগীরা হাসপাতালে চিকিৎসা পাচ্ছে না: রিজভী

ঢাকা: হাসপাতালে করোনা আক্রান্ত রোগীরা ন্যূনতম্য চিকিৎসা পাচ্ছে না বলে অভিযোগ করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

শুক্রবার (২২ মে) সকালে রাজধানীর উত্তরার ৪৭ নম্বর ওয়ার্ডে মহানগর উত্তরের যুগ্ম সম্পাদক এম কফিল উদ্দিনের উদ্যোগে দুস্থ ও দরিদ্র মানুষের মধ্যে ঈদ উপহার বিতরণের সময় তিনি এ অভিযোগ করেন।

রিজভী বলেন, ‘দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে চিকিৎসার জন্য মানুষ হাহাকার করছেন।

মানুষ করোনায় আক্রান্ত হলেও চিকিৎসকের কাছে যাচ্ছে না। যদি পজেটিভ হয় কোথায় চিকিৎসা নেবে তারা। হাসপাতালে বেড নেই, কোনো চিকিৎসা নেই, কিচ্ছু নেই। সরকার ফ্লাইওভার করেছে কিন্তু একটা হাসপাতাল নির্মাণ করেনি। হাসপাতালে প্রয়োজনীয় যে আধুনিক সরঞ্জাম দরকার সেটা দেয়নি। ’

তিনি বলেন, ‘করোনায় আক্রান্ত হলে অক্সিজেন সবচাইতে বেশি প্রয়োজন হয়। সেই অক্সিজেন সিলিন্ডার দেশের ৯০ শতাংশ হাসপাতালে নেই, অক্সিজেন মাস্ক যেটা দরকার সেটা ৮০ শতাংশ হাসপাতালে নেই, অক্সিজেন লাঞ্চে নিয়ে যাওয়ার জন্য যে মেশিনটি দরকার সেটা ৬৯ শতাংশ হাসপাতালে নেই। এভাবে এদেশের মানুষ কুকুর-বিড়ালের মতো নির্মমভাবে মৃত্যুবরণ করছে। ’

সরকারের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) স্বাস্থ্যখাতে কম বরাদ্দে সরকারের কঠোর সমালোচনা করে রিজভী বলেন, ‘এবার এডিপিতে স্বাস্থ্যখাতের বরাদ্দ সাত নম্বরে। গত বছর ছিল ১০ হাজার কোটি টাকার একটু বেশি। এবার ১৩ হাজার কোটি টাকা। তাহলে মানুষকে বাঁচানো, মানুষের কল্যাণের কোনো কাজ এ সরকার করেননি, তাদের ওইদিকে কোনো নজর নেই। কীভাবে টাকা বেশি আসবে এবং কীভাবে তার দলের নেতা-কর্মীদের পকেট ভরবে এ হচ্ছে তাদের মূল উদ্দেশ্য। ’
 
তিনি বলেন, ‘আমরা যদি বলি সরকারি হিসাবে ২৮ হাজারের ওপরে করোনায় আক্রান্ত এদেশের মানুষ এবং ৪০২ জন মারা গেছেন। এটা হচ্ছে সরকারি হিসাব। আর যারা মেডিক্যাল গবেষণা করে, বড় বড় চিকিৎসকরা বলেছেন, সরকার যে হিসাব দিচ্ছে তার থেকে দশ থেকে চল্লিশ গুণ মানুষ আক্রান্ত হচ্ছে এবং মারা যাচ্ছে। সরকার অনেক পরিসংখ্যান গুম করছে, প্রকাশ হতে দিচ্ছে না। এটা আমার কথা নয়, যারা এসব নিয়ে গবেষণা করছেন তাদের কথা। ’

এ সময় মহানগর উত্তরের আহসানউল্লাহ হাসান, এবিএমএ রাজ্জাক, মোতালেব হোসেন রতন, মমতাজ উদ্দিন, এফ ইসলাম চন্দন, সফুরউদ্দিন মৃধা, সাইফুল ইসলাম সরুজ, তাজুল ইসলাম, মো. মুনির, জাহিদ মাস্টারসহ নেতারা উপস্থিত ছিলেন।

এরপর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে মহানগর পূর্ব ছাত্রদলের উদ্যোগে দুস্থ ও দরিদ্র মানুষের মধ্যে ঈদ উপহার বিতরণ করেন রিজভী।

এসময় ছাত্রদলের সভাপতি ফজলুর রহমান খোকন, সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল, সিনিয়র সহসভাপতি কাজী রওনুকুল ইসলাম শ্রাবণসহ মহানগর পূর্বের নেতারা উপস্থিত ছিলেন।

দুপুরে মগবাজারে মীরবাগে ফিউচার অব বাংলাদেশের উদ্যোগে দুস্থ মানুষের মধ্যে ঈদ উপহার বিতরণ করেন রিজভী।  

এসময় শওকত আজিজ, জামাল হোসেন টুয়েল, রেজাউল হোসেন অনিক উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫০১ ঘণ্টা, মে ২২, ২০২০
এমএইচ/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa