bangla news

এরশাদের ৯০তম জন্মদিন শুক্রবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৩-২০ ২:৩২:০৫ এএম
হুসেইন মুহম্মদ এরশাদ, ফাইল ফটো

হুসেইন মুহম্মদ এরশাদ, ফাইল ফটো

ঢাকা: জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের ৯০তম জন্মদিন শুক্রবার (২০ মার্চ)।

১৯৩০ সালের ২০ মার্চ বৃহস্পতিবার ভোরে কুড়িগ্রাম জেলার মাতুলালয়ে জন্মগ্রহণ করেন তিনি। তার পিতার নাম মরহুম মকবুল হোসেন। মাতার নাম মাজিদা বেগম। হুসেইন মুহম্মদ এরশাদের ডাক নাম ছিল পেয়ারা।

তিনি ১৯৫০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেন। এরপর পাকিস্তান সেনাবাহিনীতে কমিশন পান ১৯৫২ সালে। তিনি ১৯৭৫ সালের ২৪ আগস্ট মেজর জেনারেল পদে উন্নীত হন।

হুসেইন মুহম্মদ এরশাদ ১৯৮৩ সালে সেনাপ্রধানের দায়িত্ব পালনকালে সামরিক শাসন জারি করে রাষ্ট্রক্ষমতায় আসেন। ১৯৮৬ সালে তার প্রতিষ্ঠিত দল জাতীয় পার্টির প্রার্থী হিসেবে রাষ্ট্রপতি নির্বাচিত হন। তিনি দেশে উপজেলা পদ্ধতি চালু করেন। এরপর বিরোধী দলের লাগাতার আন্দোলনের মুখে ১৯৯০ সালের ৬ ডিসেম্বর ক্ষমতা থেকে বিদায় নেন। গ্রেফতার হয়ে ছয়বছর কারারুদ্ধ থাকেন।

এদিকে, দেশের করোনা ভাইরাসের পরিস্থিতি বিবেচনায় জন্মদিনটি উদযাপন থেকে বিরত রয়েছে তার হাতে গড়া দল জাতীয় পার্টি।

বৃহস্পতিবার (১৯ মার্চ) বিবৃতিতে জাতীয় পার্টির চেয়াম্যান ও বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের জানিয়েছেন, দেশের করোনা ভাইরাস পরিস্থিতি স্বাভাবিক হলেই পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদের জন্মদিন উদযাপনের আয়োজন করা হবে।

বাংলাদেশ সময়: ০২৩০ ঘণ্টা, মার্চ ২০, ২০২০
এসএমএকে/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   এরশাদ
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-03-20 02:32:05