bangla news

'তাৎক্ষণিক বদলি বিচার ব্যবস্থায় সরকারের নগ্ন হস্তক্ষেপ'

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৩-০৫ ৬:২৫:২১ পিএম
বাম গণতান্ত্রিক জোট

বাম গণতান্ত্রিক জোট

ঢাকা: পিরোজপুরে তাৎক্ষিণক বিচারক বদলির ঘটনা বিচার ব্যবস্থার ওপর আওয়ামী লীগ সরকারের নগ্ন হস্তক্ষেপ বলে মন্তব্য করেছে বাম গণতান্ত্রিক জোট। একইসঙ্গে তারা অবিলম্বে বিচারক বদলির এই আদেশ প্রত্যাহার এবং আইনমন্ত্রীর পদত্যাগ দাবি করেছেন।

বৃহস্পতিবার (০৫ মার্চ) বিকেলে বাম গণতান্ত্রিক জোটের পক্ষ থেকে সংবাদমধ্যমে পাঠানো বিবৃতিতে এ মন্তব্য করা হয়।

বিবৃতিতে স্বাক্ষর করেন বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক কমরেড বজলুর রশিদ ফিরোজ, সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, সাধারণ সম্পাদক মো. শাহ আলম, বাসদ সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকী, বাসদ (মার্কসবাদী) সাধারণ সম্পাদক মুবিনুল হায়দার চৌধুরী, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন নান্নু, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আকবর খান ও সমাজতান্ত্রিক আন্দোলনের হামিদুল হক প্রমুখ।

বিবৃতিতে তাৎক্ষণিকভাকে পিরোজপুরের বিচারক বদলি করে দেওয়ার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে বাম গণতান্ত্রিক জোটের নেতারা বলেন, তাৎক্ষণিক বিচারক বদলির ঘটনা আওয়ামী ফ্যাসিবাদী সরকারের বিচার বিভাগের ওপর হস্তক্ষেপ ও নিয়ন্ত্রণের নগ্ন প্রকাশ। একইসঙ্গে এ ঘটনায় আইনমন্ত্রীর দেওয়া বক্তব্য, 'পরিস্থিতি সামাল দিতে বিচারক বদলি'। এটা প্রমাণ করে ক্ষমতাসীন নেতানেত্রীরা দুর্নীতিবাজ হলেও তারা আইনের ঊর্ধ্বে।

'আওয়ামী সরকার বিচার বিভাগসহ সব সাংবিধানিক প্রতিষ্ঠানকে ধ্বংস করে ফেলে দিয়েছে। বর্তমান সরকার নির্বাচন কমিশনকে জাদুর প্রতিষ্ঠানে পরিণত করে নির্বাচনকে নির্বাসনে পাঠিয়ে গণতন্ত্রের কবর রচনা করেছে।'

বাম নেতারা বলেন, পিরোজপুর আওয়ামী লীগের সভাপতি ও সাবেক সংসদ সদস্য আউয়াল ও তার স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলায় জামিন না দেওয়ায় জেলা ও দায়রা জজ মো. আব্দুল মান্নানকে আইন মন্ত্রণালয়ে সংযুক্ত করে ভারপ্রাপ্ত বিচারক দিয়ে কয়েক ঘণ্টার মধ্যে জামিন নেওয়া হয়েছে। এ ঘটনা বিচার বিভাগের ইতিহাসে নজিরবিহীন। এমনিতেই বিচার ব্যবস্থার ওপর জনগণের আস্থা নেই। এ ঘটনায় আস্থাহীনতা দৃঢ় হয়েছে বলেও উল্লেখ করেন তারা।

বাংলাদেশ সময়: ১৮২২ ঘণ্টা, মার্চ ০৫, ২০২০
আরকেআর/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   রাজনীতি
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-03-05 18:25:21