bangla news

জাসদ সুশাসন প্রতিষ্ঠায় কোনো ছাড় দেবে না: ইনু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-২৮ ৭:৫১:২২ পিএম
জাসদের জাতীয় কাউন্সিলে দলটির সভাপতি হাসানুল হক ইনু। ছবি: বাংলানিউজ

জাসদের জাতীয় কাউন্সিলে দলটির সভাপতি হাসানুল হক ইনু। ছবি: বাংলানিউজ

ঢাকা: জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, জাসদ জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতা প্রশ্নে যেমন ছাড় দেয়নি। জাসদ যুদ্ধাপরাধীদের বিচারের প্রশ্নে যেমন কোনো ছাড় দেয়নি। ঠিক তেমনি জাসদ সুশাসন প্রতিষ্ঠার প্রশ্নে কোনো ছাড় দেবে না।

শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে দলের জাতীয় কাউন্সিলে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

হাসানুল হক ইনু বলেন, জাসদ দুর্নীতির সিন্ডিকেট দমনে কোনো ছাড় দিবে না। জাসদ বৈষম্যের অবসানের প্রশ্নে কোনো ছাড় দেবে না। জাসদ জাতীয় স্বার্থ এবং জনগনের স্বার্থের বিষয়ে কোনো ছাড় দেবে না। কৃষক শ্রমিক নারী ও গরীবের অধিকারের প্রশ্নে কোনো ছাড় দেবে না।

তিনি বলেন, সুশাসনের জন্য একটি শক্ত পাটাতন তৈরি করতে হবে। আমরা সুশাসনের জন্য লড়াই করেছি। আমরা যে ভাবে জঙ্গিবাদের বিরুদ্ধে যুদ্ধ করেছিলাম, ঠিক সেই ভাবেই আমরা সুশাসনের জন্য যুদ্ধ ঘোষণা করছি। সুশাসন প্রতিষ্ঠার জন্য যুদ্ধ, নিজের ঘর পরিষ্কার করার কঠিন যুদ্ধ। দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধ, নিজের ঘরের ভেতরের কঠিন যুদ্ধ। দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধ, নিজের লোকের বিরুদ্ধেই কঠিন যুদ্ধ।

তিনি বলেন, জঙ্গি দমনের মতোই দুর্নীতিবাজ সিন্ডিকেট দমন করতে হবে। দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধে, সুশাসন প্রতিষ্ঠার জন্য যুদ্ধে পরাজিত হবার কোনো সুযোগ নেই।

তিনি আরও বলেন, দুর্নীতিবাজ সিন্ডিকেটের কবল থেকে শাসন-প্রশাসন-রাজনীতি-অর্থনীতি-ব্যবসায়-বাণিজ্য উদ্ধার করে সুশাসনের পথে এগিয়ে যেতে হবে।

জাসদের নেতা কর্মীদের উদ্দেশ্য হাসানুল হক ইনু বলেন, আমি নেতা না। আমি আপনাদের সাথী। আমি আপনাদের সহযোদ্ধা। আমি আপনাদের দলের একজন পাহারাদার মাত্র।

জাসদের সাধারন সম্পাদক শিরীন আখতার বলেন, আমাদের প্রবৃদ্ধি ও উন্নয়ন বেড়েছে। কিন্তু প্রকৃতির সাথে সমান্তরালভাবে বেড়েছে বৈষম্য। অল্পসংখ্যক ধনী লোকের কব্জায় আজ দেশের বেশিরভাগ আয় ও সম্পদ। বৈষম্য নিরসনে আমাদের আরও সুনির্দিষ্ট পরিকল্পনা নিতে হবে।

তিনি বলেন, সরকার অনেক উন্নয়ন করেছেন-যার মধ্যে কিছু সমাজতান্ত্রিক উপাদানও রয়েছে। কিন্তু মন্ত্রী-এমপি রাজনীতিক আমলারা সেগুলো স্বীকার করতে চান না। আমি বলি সংবিধান মানবেন, বঙ্গবন্ধু মানবেন। কিন্তু সমাজতন্ত্র মানবেন না। তা হবে না। আমাদের সব ভালো কাজগুলো সমাজতান্ত্রিক নীতি কাঠামোর আলোকেই পরিচালিত করতে হবে।

জাসদের কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি মীর হোসাইন আখতার, মো. শহিদুল ইসলাম, নারী বিষয়ক সম্পাদক উম্ম হাসান ঝলমল, স্থায়ী কমিটির সদস্য মোশাররফ হোসেনসহ কেন্দ্রীয় নেতারা অনুষ্ঠানে বক্তব্য দেন।

এ সময় জাসদের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২০
পিএস/এবি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-28 19:51:22