ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

নারী-শিশু নির্যাতন প্রতিরোধ ১৪ দলের অন্দোলন ১ মার্চ থেকে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২০
নারী-শিশু নির্যাতন প্রতিরোধ ১৪ দলের অন্দোলন ১ মার্চ থেকে

ঢাকা: নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে আগামী ১ মার্চ স্বাধীনতার স্মৃতি বিজড়িত ‘শিখা চিরন্তন’ থেকে সামাজিক আন্দোলন শুরু করবে আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দল। এদিন সেখানে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষকে একত্রিত করে শপথ নেওয়া হবে বলে জানিয়েছেন ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম।

বুধবার (২৬ ফেব্রুয়োরি) ১৪ দলের এক মতবিনিময় সভা থেকে মোহাম্মদ নাসিম এ কর্মসূচি ঘোষণা করেন। বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

মোহাম্মদ নাসিম বলেন, নারী ও শিশু নির্যাতনের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তোলার জন্য মুজিববর্ষের সেই মুহূর্তকে বেছে নিয়েছি। মহান স্বাধীনতা আন্দোলনের প্রথম দিন ১ মার্চ সব সামাজিক ও স্বাধীনতার পক্ষের শক্তি, পেশাজীবী মানুষ, নারী-পুরুষ নির্বিচারে বিকেল ৩টায় শিখা চিরন্তনের সামনে আসুন। শেখ হাসিনার নির্দেশ, নারী ও শিশু নির্যাতনে রুখে দাঁড়াও বাংলাদেশ’ স্লোগান সামনে রেখে স্বাধীনতার পক্ষের সব শক্তিকে এই কর্মসূচিতে অংশ নেওয়ার আহ্বান জানিয়েছে জোট।   
 
তিনি বলেন, এই সোহরাওয়ার্দী উদ্যানেই ৭ মার্চের ভাষণ দিয়েছিলেন বঙ্গবন্ধু। এখানে পাকিস্তানি বাহিনী আত্মসমর্পণ করেছিল। এখান থেকে অঙ্গীকার করবো, এই স্বাধীন বাংলাদেশে একটাও নারী নির্যাতন আমরা হতে দেবো না। শেখ হাসিনার নেতৃত্বে তাদের বিচার করা হবে। চমর দণ্ড কার্যকর করা হবে। শিল্প, স্বাস্থ্য, নারীর ক্ষমতায়নসহ সব ক্ষেত্রে বাংলাদেশ যখন এগিয়ে যাচ্ছে, তাহলে কেন আমরা একটি পাশবিক দানবীয় শক্তিকে দমন করতে পারবো না।  

নারী ও শিশু নির্যাতনকারীদের দ্রুতবিচার ট্রাইব্যুনালের মাধ্যমে শাস্তি নিশ্চিত করার আহ্বান জানিয়ে নাসিম বলেন, দ্রুতবিচার টাইব্যুনাল আছে, এরপরও আমরা চাইবো আরো সংক্ষিপ্ত করে, আরো কম সময়ের মধ্যে বিচার করে এই দানবীয় শক্তিদের চরমভাবে মৃত্যুদণ্ড দিতে হবে। এটা দাবি, এটা প্রস্তাব আমাদের।

১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে সন্ধ্যা ৬টায় মানিক মিয়া অ্যাভিনিউ থেকে ১৪ দলের আয়োজনে মোমবাতি প্রজ্জ্বলন করার মাধ্যমে স্বাধীনতার বিরোধী শক্তির অন্ধকার দূর করার কর্মসূচি নেওয়া হয়েছে বলেও জানান মোহাম্মদ নাসিম।  
 
বাংলাদেশ সময় ১৬৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২০
এসকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।