bangla news

বুধবার বাংলাদেশ ব্যাংক ঘেরাও করবে বাম গণতান্ত্রিক জোট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-২৩ ৮:১৫:৪৭ পিএম
বাম গণতান্ত্রিক জোট।

বাম গণতান্ত্রিক জোট।

ঢাকা: ব্যাংক এবং আর্থিক খাতে দুর্নীতি-অনিয়ম-লুটপাট বন্ধ, ঋণখেলাপি-ব্যাংক ডাকাতদের স্থাবর-অস্থাবর সম্পদ বাজেয়াপ্ত, ব্যাংক ডাকাতদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে আগামী বুধবার (২৬ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংক অভিমুখে বিক্ষোভ মিছিল ও ঘেরাও কর্মসূচি পালন করবে বাম গণতান্ত্রিক জোট।

রোববার (২৩ ফেব্রুয়ারি) রাজধানীর তোপখানা রোডে বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের (বাসদ) কার্যালয়ে বাম গণতান্ত্রিক জোটের কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সভা শেষে প্রেসবিজ্ঞপ্তির মাধ্যমে এ কথা জানানো হয়।

বাম জোটের কেন্দ্রীয় সমন্বয়ক বজলুর রশীদ ফিরোজের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন- বাংলাদেশ কমিউনিস্ট পার্টির (সিপিবি) সহকারী সাধারণ সম্পাদক সাজ্জাদ জহির চন্দন, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, বাসদ নেতা রাজেকুজ্জামান রতন, কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক মোশারফ হোসেন নান্নু, অধ্যাপক আব্দুস সাত্তার, বাসদ (মার্কসবাদী)-র নেতা আলমগীর হোসেন দুলাল, গণসংহতি আন্দোলনের জুলহাস নাইন বাবু, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির শহীদুল ইসলাম সবুজ, সমাজতান্ত্রিক আন্দোলনের হামিদুল হক প্রমুখ।

অর্থমন্ত্রীর ব্যাংকিং কমিশন গঠন করার ঘোষণাকে স্বাগত জানিয়ে নেতারা বলেন, এর আগেও বিগত অর্থমন্ত্রী বহুবার কমিশন গঠন করার কথা বললেও তা গঠিত হয়নি। ফলে যতদিন কমিশন গঠিত না হচ্ছে, ততদিন পর্যন্ত শুধু এ ঘোষণায় দেশবাসী আশ্বস্ত হতে পারছে না।

ব্যাংক আইনে ‘আমানত রক্ষা আইন’ ধারায় কোনো ব্যাংক দেউলিয়া হলে ওই ব্যাংকে কোনো আমানতকারী যত টাকাই থাকুক না কেন তাকে এক লাখ টাকার বেশি দেওয়া হবে না এ বিধান বাতিলের দাবি করে জোট নেতারা বলেন, এমন ধারা থাকলে বেসরাকরি ব্যাংক মালিকদের লুটপাটের মাধ্যমে ব্যাংক দেউলিয়া করার প্রবণতা বাড়বে। অতি সম্প্রতি ফার্মাস ব্যাংক তার বড় উদাহরণ।

ব্যাংক পরিচালনা ও ব্যবস্থাপনায় বাংলাদেশ ব্যাংকের উপর মন্ত্রণালয় ও রাজনৈতিক হস্তক্ষেপ বন্ধের দাবি করে বাম নেতারা বলেন, বাংলাদেশ ব্যাংক নতুন কোনো ব্যাংক প্রতিষ্ঠার অনুমোদন দেবে না এমন সিদ্ধান্ত নেওয়ার পরও মন্ত্রণালয় ও রাজনৈতিক হস্তক্ষেপে, পুলিশ ব্যাংক ও আইনমন্ত্রীর মায়ের নামে একটি ব্যাংকসহ নতুন তিনটি ব্যাংক প্রতিষ্ঠার অনুমোদন দিতে বাধ্য হয়েছে।

ব্যাংক ও আর্থিক খাতে দুর্নীতি-অনিয়ম-লুটপাট বন্ধ, ব্যাংক ডাকাতদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে আগামী বুধবার বাংলাদেশ ব্যাংক অভিমুখে মিছিল-ঘেরাও ও স্মারকলিপি দেওয়া কর্মসূচিকে সফল করতে বাম গণতান্ত্রিক জোটের পক্ষ থেকে দেশপ্রেমিক জনতার প্রতি আহ্বান জানানো হয়।

বাংলাদেশ সময়: ২০১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২০
আরকেআর/আরবি/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-23 20:15:47