bangla news

‘ক্ষমতাসীনরা শিক্ষার্থীদের মূল্যবোধ ধ্বংস করেছে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-১৯ ৬:০৪:৩৩ পিএম
গণসংলাপে বক্তব্য দিচ্ছেন অধ্যাপক তানজীম উদ্দিন খান, ছবি: বাংলানিউজ

গণসংলাপে বক্তব্য দিচ্ছেন অধ্যাপক তানজীম উদ্দিন খান, ছবি: বাংলানিউজ

ঢাকা: ক্ষমতাসীনরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মূল্যবোধ ধ্বংস করেছে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক তানজীম উদ্দিন খান।

বুধবার (১৯ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট আয়োজিত গণসংলাপে তিনি এ মন্তব্য করেন।

বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের তত্ত্বাবধায়নে গেস্টরুম এবং গণরুমে ছাত্র নির্যাতন ও র‍্যাগিং বন্ধ, আবাসন নিশ্চিতকরণ ও সন্ত্রাস-দখলদারিত্ব মুক্ত নিরাপদ ক্যাম্পাসের দাবিতে এ গণসংলাপ অনুষ্ঠিত হয়।

গণসংলাপে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয় সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সাধারণ সম্পাদক রাজীব কান্তি রায়। সঞ্চালনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সদস্য সুহাইল আহমেদ শুভ।

গণসংলাপে অংশগ্রহণ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক তানজীম উদ্দিন খান, অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক রুশাদ ফরীদি, নৃবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক জোবাইদা নাসরিন, সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক সামিনা লুৎফা, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-(বাসদ) কেন্দ্রীয় কমিটির সদস্য বজলুর রশীদ ফিরোজ, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক নাসির উদ্দিন প্রিন্স প্রমুখ।

অধ্যাপক তানজীম উদ্দিন খান বলেন, ক্ষমতাসীনরা বিশ্ববিদ্যালয়ে ত্রাসের রাজত্ব কায়েম করেছে। শিক্ষার্থীদের মূল্যবোধ ধ্বংস করেছে। পাশাপাশি শিক্ষার্থীদের স্বাভাবিক বিকাশের পথও রুদ্ধ করা হয়েছে।

বাসদের কেন্দ্রীয় কমিটির সদস্য ও ডাকসুর সাবেক সদস্য বজলুর রশিদ ফিরোজ বলেন, বিশ্ববিদ্যালয়ের গৌরবময় ঐতিহ্য হারিয়ে যাচ্ছে। নষ্ট হয়ে যাচ্ছে গণতান্ত্রিক পরিবেশ। এর বিরুদ্ধে ছাত্রসমাজকে ঐক্যবদ্ধ হয়ে সুসংগঠিত আন্দোলন গড়ে তুলতে হবে।

সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক সামিনা লুৎফা বলেন, বিশ্ববিদ্যালয় গেস্টরুম ও গণরুমে ছাত্র নির্যাতন বন্ধে শিক্ষক-ছাত্র সম্মিলিতভাবে উদ্যোগ গ্রহণ করে সবাইকে সচেতন করে তুলতে হবে।

সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট সাধারণ সম্পাদক নাসিরউদ্দিন প্রিন্স বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর নির্যাতন ও অন্যায়ের শেকল ভাঙতে ছাত্রদের প্রতিরোধ গড়ে তোলাই প্রথম এবং প্রধান কাজ।

এছাড়া অন্যান্য বক্তারাও বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ওপর নির্যাতন এবং র‍্যাগিং বন্ধে ছাত্র-শিক্ষকদের সম্মিলিত প্রচেষ্টার বিষয়ে গুরুত্ব তুলে ধরেন।

বাংলাদেশ সময়: ১৭৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২০
আরকেআর/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   ঢাকা বিশ্ববিদ্যালয় রাজনীতি
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-19 18:04:33