bangla news

খালেদা জিয়ার মুক্তির ব্যাপারে আগের অবস্থানেই সরকার

শামীম খান, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-১৬ ১:৩৭:৩১ পিএম
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া

ঢাকা: বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার প্যারোলে মুক্তির বিষয়টি আবারও রাজনৈতিক আলোচনায় উঠে এলেও এটি নিয়ে নতুন কিছু ভাবছে না সরকার। বিষয়টিকে আইন-আদালতের ওপরই ছেড়ে দেওয়া হচ্ছে। 
 

সরকার সংশ্লিষ্ট একাধিক সূত্র থেকে জানা যায়, খালেদা জিয়ার প্যারোলে মুক্তি দেওয়ার ব্যাপারে এই মুহূর্তে কোনো চিন্তা-ভাবনা সরকার করছে না। বিষয়টি নতুন করে রাজনৈতিক আলোচনায় উঠে এলেও সরকারের নীতিনির্ধারণী পর্যায়ে নতুন কোনো আলোচনা নেই।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলপাম আলমগীর এ বিষয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে ফোনে কথা বলেছেন। 

শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) ওবায়দুল কাদের এটা গণমাধ্যমে জানানোর পর বিষয়টি আলোচনায় উঠে আসে। তবে ওবায়দুল কাদেরকে মির্জা ফখরুল ফোন করলেও খালেদার মুক্তির ব্যাপারে সরকারের পুর্বের অবস্থানের কোনো পরিবর্তন আসেনি বলে ওই সূত্রগুলো জানায়।

আলোচিত এই বিষয়টি সম্পর্কে সরকারের গুরুত্বপূর্ণ দুই মন্ত্রণালয়ের মন্ত্রীর সঙ্গে যোগাযোগ করা হলে তারা জানান, এ ব্যাপারে খালেদা জিয়ার পক্ষ থেকে বা তার দল বিএনপির দিক থেকে কোনো আবেদন করা হয়নি। দুই মন্ত্রীর কাছে কোনো তথ্য নেই বলেও তারা জানান।

বিষয়টি সম্পর্কে জানতে চাওয়া হলে আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বাংলানিউজকে বলেন, প্যারোল রাজপথে চাইলে হয় না। এর জন্য দরখাস্ত করতে হয়। আমার জানা মতে তারা সেটা করেনি। তাই এ ব্যাপারে আমার মতামত দেওয়ারও তো কিছু নেই। প্যারোলের জন্য স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের কাছে আবেদন করতে হয়। স্বরাষ্ট্রমন্ত্রণালয় যদি মনে করে আইনমন্ত্রণালয়ের মতামত প্রয়োজন তবে ওই মন্ত্রণালয় আমাদের জানালে আমরা মতামত দিতে পারি।

বিষয়টি সম্পর্কে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের কাছে জানতে চাওয়া হলে তিনি বাংলানিউজকে বলেন, এ বিষয়ে আমার কাছে কোনো তথ্য নেই। আমি এ ব্যাপারে কিছুই জানি না। খালেদা জিয়ার প্যারোলের জন্য স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে কোনো আবেদন আসেনি। তাই আমি কিছু বলতে পারবো না।

গত ২০১৮ সালের ফেব্রুয়ারিতে খালেদা জিয়ার সাজা এবং কারা অন্তরীণ হওয়ার পর থেকেই বিএনপির পক্ষ থেকে মুক্তির দাবি জানানো হচ্ছে। খালেদা জিয়ার প্যারোলে মুক্তি হচ্ছে বা সরকার খালেদা জিয়া প্যারোলে মুক্তি দিতে পারে বলে বেশ কয়েক বার বিষয়টি রাজনৈতিক অঙ্গনে আলোচনা উঠে এসেছে। কিন্তু সরকারের পক্ষ থেকে বার বারই বলা হচ্ছে, খালেদা জিয়ার মুক্তির বিষয়টি সরকারের হাতে নেই। এটি কোনো রাজনৈতিক মামলা নয়। দুর্নীতির মামলায় তার সাজা হয়েছে। তার মুক্তি হলে আইনী প্রক্রিয়ায়ই হতে হবে।

এই প্রেক্ষাপটে শুক্রবার ওবায়দুল কাদের বলেন, খালেদা জিয়ার প্যারোলে মুক্তির বিষয়ে মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাহেব আমার সঙ্গে টেলিফোনে কথা বলেছেন, আলাপ হয়েছে। তাদের দলের পক্ষ থেকে তিনি খালেদা জিয়ার মুক্তি চেয়েছেন। তিনি আমাকে অনুরোধ করেছেন, আমি যেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে খালেদা জিয়ার প্যারোলের বিষয়টি বলি। আমি বিষয়টি প্রধানমন্ত্রীকে অবহিত করেছি।

তিনি আরও বলেন, খালেদা জিয়া যে মামলায় কারাগারে রয়েছেন তা হচ্ছে দুর্নীতির মামলা। এটা কোনো রাজনৈতিক মামলা নয়। রাজনৈতিক মামলা হলে সরকার বিবেচনা করতে পারতো। বিষয়টা এখন সম্পূর্ণ আদালতের এখতিয়ার।

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২০
এসকে/এজে

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-16 13:37:31