ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

দেশ বাঁচাতে গণআন্দোলনের আহ্বান ফখরুলের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৪ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২০
দেশ বাঁচাতে গণআন্দোলনের আহ্বান ফখরুলের বক্তব্য রাখছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি: বাংলানিউজ

ঢাকা: দেশ বাঁচাতে এবং গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা করতে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে গণআন্দোলন গড়ে তোলার আহ্বান জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। 

রোববার (১৯ জানুয়ারি) বিকেলে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৮৪তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনাসভায় এ আহ্বান জানান তিনি।

মির্জা ফখরুল বলেন, ‘প্রেসিডেন্ট জিয়াউর রহমানের যে আদর্শ সেটা বাস্তবায়ন করতে হলে, গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হলে এই নব্য স্বৈরাচার আওয়ামী লীগকে বিতারিত করতে হবে।

খালেদা জিয়াকে আজ একটা মিথ্যা মামলা দিয়ে আটকে রাখা হয়েছে। তার একটাই অপরাধ তিনি গণতন্ত্রের জন্য সংগ্রাম করেছেন। ’

বিএনপির সামনে এখন অনেক চ্যালেঞ্জ, এই চ্যালেঞ্জ মোকাবিলার জন্য নেতাকর্মীদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে মহাসচিব বলেন, ‘আজ আমি অনেক খুশি হতাম যদি এ আলোচনাসভায় আরও বেশি তরুণদের মুখ দেখতে পেতাম। আমি তরুণদের উদ্দেশ্যে বলব, জিয়াউর রহমান যে দর্শন, যে আদর্শ রেখে গেছেন সেগুলো যদি আমরা অনুসরণ করি তাহলে আর আমাদের কোনোদিকে তাকাতে হবে না। স্বাধীনতা, সার্বভৌমত্ব ও গণতন্ত্র প্রতিষ্ঠায় তিনি যে অসামান্য অবদান রেখে গেছেন সেগুলো আমাদের অনুসরণ করতে হবে। খালেদা জিয়ার মুক্তি এবং দেশে গণতন্ত্র ফিরিয়ে আনতে হলে আমাদের ঐক্যবদ্ধ গণআন্দোলনের কোনো বিকল্প  নেই। ’

ফখরুল বলেন, ‘এ সরকার খুব কৌশলে আমাদের পরাজিত করে নিজেদের প্রতিষ্ঠিত করতে চায়। গত জাতীয় নির্বাচনে তারা আগের রাতে ভোট চুরি করেছে। এখন তারা সিটি নির্বাচনে নতুন করে পাঁয়তারা করছে। আজকে যদি আমরা ঐক্যবদ্ধ হই, সব মানুষকে ঐক্যবদ্ধ করতে পারি তাহলে অবশ্যই এ নির্বাচনে আমরা তাদের পরাজিত করতে পারবো। ’
 
আলোচনাসভার প্রধান অতিথি ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, ‘আওয়ামী লীগ মিথ্যাচারের রাজনীতি করছে। তাই তাদের কথা কেউ বিশ্বাস করে না। আজকে গায়ের জোরে মিথ্যাচার করে, ইতিহাস বিকৃত করে, জিয়াউর রহমানকে ও তার পরিবারের সদস্যদের এবং বিএনপিকে নানাভাবে হেয় প্রতিপন্ন করার জন্য আওয়ামী লীগ ওঠে পরে লেগেছে। ’
 
বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানির সঞ্চালনায় মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সভাপতিত্বে আলোচনাসভায় আরও বক্তব্য রাখেন- স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, ড. আব্দুল মঈন খান, আমির খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক মাহাবুবউল্লাহ, বিএনপির ভাইস চেয়ারম্যান ডা. এজেডএম জাহিদ হোসেন প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২০
এমএইচ/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।