ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

বিএনপি

প্রতি মুহূর্তেই আমরা আন্দোলনে আছি: ফখরুল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২১ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২০
প্রতি মুহূর্তেই আমরা আন্দোলনে আছি: ফখরুল

ঢাকা: বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, প্রতি মুহূর্তেই আমরা আন্দোলনে আছি। আমরা যখন কোর্টে যাই তখনও আন্দোলন করি। আমরা যখন মিটিং-মিছিলে যাই তখনও আন্দোলন করি। সিটি নির্বাচনে যাওয়াটাও আমাদের আন্দোলনের অংশ।

শুক্রবার (১৭ জানুয়ারি) সকালে জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে ‘নির্বাচনে আস্থাহীনতা, ইভিএম’র ব্যবহার: বর্তমান প্রেক্ষাপট’ শীর্ষক গোলটেবিল আলোচনা সভায় এসব কথা বলেন মির্জা ফখরুল। বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদ এ আলোচনার আয়োজন করে।

মির্জা ফখরুল বলেন, ভুলত্রুটি আমাদের থাকতে পারে। আমরা চেষ্টা করে যাচ্ছি সফলতার পথে যেতে। বিশ্বে রাজনৈতিক যে পরিবর্তন এসেছে আমাদের তার সঙ্গে তাল মিলিয়ে চলতে হবে। আমি বিশ্বাস করি আমরা সফল হবো।

‘সিটি নির্বাচনে বিএনপির পক্ষ থেকে তরুণ প্রার্থী নির্বাচন করা হয়েছে। আমরা আশা করি তারা জয়লাভ করবে। এ প্রত্যাশা নিয়েই আমরা নির্বাচনে অংশগ্রহণ করেছি। ’

সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদের ভারপ্রাপ্ত অহ্বায়ক শওকত মাহমুদ, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) অধ্যাপক ড. মো. আখতার হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এবিএম ওবায়দুল ইসলাম, প্রকৌশলী রিয়াজুল রিজু, প্রকৌশলী আশরাফ উদ্দিন বকুলসহ পেশাজীবী পরিষদের নেতারা।  

সভায় শওকত মাহমুদের সভাপতিত্বে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক আখতার হোসেন।

আলোচনাকালে বক্তারা বলেন, এই নির্বাচন কমিশনের অধীনে সুষ্ঠু ও অবাধ নির্বাচন সম্ভব নয়। এর জন্য নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন ও ইভিএম পদ্ধতি বাতিলের দাবি জানান তারা।

মাহমুদুর রহমান মান্না বলেন, ৩০ জানুয়ারির নির্বাচনে কোনো ভোট হবে না। বিএনপিকে জিততে দেবে না। ইভিএম ব্যবহারের কারণে ভোটাররা বোতাম টিপে ধানের শীষে ভোট দেবে। , কিন্তু ভোট পড়বে নৌকায়। একে প্রতিহত করার জন্য ভোটের আগেই মাঠে থাকতে হবে। ভোটের দিনের জন্য অপেক্ষা করলে চলবে না।

‘কঠোর আন্দোলন ছাড়া এ সরকারকে প্রতিহত করা সম্ভব নয়। আন্দোলনের জন্য ভোটের আগেই সবাইকে মাঠে থাকতে হবে। মাঠ তৈরি করতে হয়। একটা সুনির্দিষ্ট সিদ্ধান্ত নিতে হবে। তারপর সে সিদ্ধান্ত অনুসারে কাজে নেমে যেতে হবে। ’

শওকত মাহমুদ বলেন, ভোট কারচুপির একটি বিজ্ঞানসম্মত উপায় হলো ইভিএম। সরকার অসৎ উদ্দেশ্যে ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে। সবার সম্মিলিত প্রচেষ্টায় এর বিরুদ্ধে গণজাগরণ তৈরি করতে হবে।

বাংলাদেশ সময়: ১৪২৯ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২০ 
পিএস/এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad