ঢাকা, বৃহস্পতিবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

রাজনীতি

তাপসের আসনে আলোচনায় যুবলীগ চেয়ারম্যান পরশ 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫৩ ঘণ্টা, জানুয়ারি ২, ২০২০
তাপসের আসনে আলোচনায় যুবলীগ চেয়ারম্যান পরশ 

ঢাকা: ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের ছেড়ে দেওয়া জাতীয় সংসদের ঢাকা-১০ (ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১৪, ১৫, ১৬, ১৭, ১৮ ও ২২ নং ওয়ার্ড) আসনের উপ-নির্বাচনেও বঙ্গবন্ধু পরিবার থেকেই প্রার্থী দিতে পারে আওয়ামী লীগ। 

সে ক্ষেত্রে তাপসের বড়ভাই যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশকে প্রার্থী করার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে দলীয় সূত্র।

সংশ্লিষ্টরা বলছেন, মূলত তাপসের পদত্যাগের পরই তার ছেড়ে দেওয়া আসনটিতে প্রার্থী কে হচ্ছেন- তা নিয়ে দলের ভেতরে-বাইরে আলোচনা শুরু হয়েছে।

এর মধ্যে শেখ পরশের নাম বেশি শোনা যাচ্ছে। তবে উঠে আসছে তাপসের স্ত্রী আফরিনের নামও।  

আওয়ামী লীগের একাধিক সূত্র জানায়, রাজধানীর অভিজাত এলাকা ধানমন্ডি। এই ধানমন্ডিকে ঘিরে বঙ্গবন্ধু পরিবারেরও স্মৃতি জড়িয়ে রয়েছে। ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর ঐতিহাসিক স্মৃতি বিজড়িত বাসভবন। এই বাড়ি ঘিরে বাংলাদেশের স্বাধীনতাসহ অনেক ইতিহাস জড়িয়ে আছে।  

ধানমন্ডিতেই আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত বাসভবন সুধা সদন। তিনি এই আসনের এমপিও ছিলেন।  

২০০৮ সালের ২৯ ডিসেম্বরের নির্বাচনের আগে ঢাকার সংসদীয় আসন বিন্যাসের পর ধানমন্ডি ঢাকা-১০ আসনে পড়ে। ওই নির্বাচনে বঙ্গবন্ধু পরিবারের সদস্য এবং যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ ফজলুল হক মণির ছেলে ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসকে মনোনয়ন দেয় আওয়ামী লীগ।  

ওই নির্বাচনে তিনি প্রথমবারের মতো বিপুল ভোটে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। এরপর ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচনেও এই আসনে নৌকা প্রতীক নিয়ে টানা তিনবার সংসদ সদস্য নির্বাচিত হন তাপস।  

এরই ধারাবাহিকতায় উপ-নির্বাচনেও বঙ্গবন্ধু পরিবারের কোনো সদস্যকে মনোনয়ন দেওয়া হতে পারে বলে জানিয়েছে আওয়ামী লীগের একাধিক সূত্র।

আসন্ন ৩০ জানুয়ারি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএনসিসি) ভোট অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী হয়েছেন তাপস। এ কারণে গত ২৯ ডিসেম্বর এমপি পদ থেকে পদত্যাগ করেছেন তিনি।

এরই মধ্যে নির্বাচন কমিশন জানিয়ে দিয়েছে, চলতি বছরের ২৭ মার্চের মধ্যে এই আসনে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। আর এপরই শুরু হয় নতুন প্রার্থী নিয়ে আলোচনা।

দলীয় সূত্র বলছে, এই আসনে বঙ্গবন্ধু পরিবারের সদস্যদের মধ্য থেকেই কাউকে মনোনয়ন দেওয়ার সম্ভাবনা বেশি। এক্ষেত্রে শেখ ফজলে শামস পরশের কথা দলের বিভিন্ন পর্যায়ে আলোচনা হচ্ছে।  

নাম প্রকাশে অনিচ্ছুক আওয়ামী লীগের কয়েকজন নেতা বলেন, ঢাকা-১০ আসনের উপ-নির্বাচনে পরশকে প্রার্থী করা হতে পারে। তবে তাপসের স্ত্রী আফরিন তাপসের নামও আসছে। এক্ষেত্রে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

এ বিষয়ে যোগাযোগ করা হলে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলী ও সংসদীয় বোর্ডের সদস্য কাজী জাফরুল্লাহ বাংলানিউজকে বলেন, এখন বিষয়টি নিয়ে দলে আলোচনা হচ্ছে। তবে কারা প্রার্থী বা দলের মনোনয়ন পেতে আগ্রহী সেটা এখনও জানি না।  

তিনি বলেন, ওই আসনের উপ-নির্বাচন বিষয়ে নির্বাচন কমিশন তফসিল ঘোষণা করলে বিষয়টি নিয়ে আলোচনা হবে। কে মনোনয়ন পাবে সেটা সংসদীয় বোর্ডের সভায় সিদ্ধান্ত নেওয়া হবে।  

বঙ্গবন্ধু পরিবার থেকে কেউ আসবে কিনা? এমন প্রশ্নের উত্তরে প্রবীণ এই নেতার ভাষ্য, ‘হতেও পারে। তবে এখনই এ বিষয়ে আমি কিছু বলতে পারছি না। ’

বাংলাদেশ সময়: ১৯১৫ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০২০
এসকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।