bangla news

পাটকল শ্রমিকদের ন্যায্য দাবি মেনে নিন: বাম গণতান্ত্রিক জোট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-০১ ৪:৫৯:৩২ পিএম
বাম গণতান্ত্রিক জোট

বাম গণতান্ত্রিক জোট

ঢাকা: অনশনরত পাটকল শ্রমিকদের ন্যায্য দাবি মেনে নেওয়া এবং বছরে একাধিকবার জ্বালানির দাম পরিবর্তনের আইন সংশোধনী প্রত্যাহারের জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছে বাম গণতান্ত্রিক জোট।

বুধবার (০১ জানুয়ারি) বিকেলে বাম গণতান্ত্রিক জোটের কেন্দ্রীয় পরিচালনা পরিষদের পক্ষ থেকে পাঠানো বিবৃতিতে এ আহ্বান জানানো হয়।

এ বিবৃতিতে স্বাক্ষর করেন বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক আবদুল্লাহ ক্বাফী রতন, বাংলাদেশ কমিউনিস্ট পার্টি (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, বাসদ সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, বাসদ (মার্কসবাদী) সাধারণ সম্পাদক মোবিনুল হায়দার চৌধুরী, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকী, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন নান্নু, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু ও সমাজতান্ত্রিক আন্দোলনের আহ্বায়ক হামিদুল হক।

বিবৃতিতে নেতারা বলেন, সরকার পাটকল শ্রমিকদের সঙ্গে বারবার প্রতিশ্রুতি দিয়ে তা রক্ষা না করে প্রতারণা করছে। পাটকল শ্রমিকরা ন্যায়সংগত দাবিতে অনশন করছেন। ইতোমধ্যে অনশনরত দুইজন শ্রমিক জীবন দিয়েছেন। সরকারের প্রতিশ্রুতিতে আন্দোলনরত শ্রমিকরা অনশন ভাঙলেও গত দুই সপ্তাহে তাদের দাবি পূরণ না হওয়ায় তারা আবার অনশন করছেন।

নেতারা পাটকল শ্রমিকদের সঙ্গে সরকারের এমন কার্যক্রমের প্রতি তীব্র নিন্দা জানিয়েছেন শ্রমিকদের ১১ দফা দাবি মেনে নেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বানও জানিয়েছেন তারা। এছাড়া পাটশিল্পের জন্য ২০১৫ সালে ঘোষিত মজুরি কমিশন বাস্তবায়ন এবং শ্রমিকদের বকেয়া মজুরি পরিশোধের দাবিও জানান নেতারা।

অপর আরেক বিবৃতিতে বাম নেতারা জ্বালানির দাম বছরে একাধিকবার পরিবর্তন করার বিধান রেখে ‘বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (সংশোধন) আইন’ এর খসড়া মন্ত্রিসভায় অনুমোদন করায় তীব্র ক্ষোভ ও নিন্দা প্রকাশ করেন।

জ্বালানি খাতে দুর্নীতি ও ভুলনীতির অবসান ঘটিয়ে জনগণকে সাশ্রয়ী মূল্যে বিদ্যুতসহ অন্যান্য জ্বালানি সরবরাহের জন্য অবিলম্বে জনস্বার্থবিরোধী এ সংশোধনী প্রত্যাহাহের জন্য সরকারের প্রতি আহ্বানও জানিয়েছেন নেতারা।

বাংলাদেশ সময়: ১৬৫৭ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০২০
আরকেআর/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   পাটকল
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2020-01-01 16:59:32