ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

রাজনীতি

তিন উপদেষ্টা, এক প্রেসিডিয়াম পেলো সিলেট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৩ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৯
তিন উপদেষ্টা, এক প্রেসিডিয়াম পেলো সিলেট

সিলেট: আওয়ামী লীগে তিন উপদেষ্টা ও এক প্রেসিডিয়াম সদস্য পেলো সিলেট। আর কপাল পুড়েছে আলোচনায় থাকা অনেক সিলেটি নেতার।

সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতকে উপদেষ্টা পরিষদে রাখা হয়েছে। সিলেট থেকে আলোচনার বাইরে থাকা সৈয়দ আবু নছর, বিএনপি থেকে আ’লীগে যোগ দেওয়া ইনাম আহমদ চৌধুরীকে উপদেষ্টা পরিষদে যুক্ত করা হয়েছে।

আর সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বহাল রয়েছেন নীতি নির্ধারণী কমিটিতে।

এছাড়া আলোচনায় থেকেও বাদ পড়েছেন আগের কমিটির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ। দলে তার পদোন্নতি হচ্ছে, এমন গুঞ্জনই ছিল সিলেটে।

আরও পড়ুন>> আ’লীগের সভাপতিমণ্ডলীর সদস্য হলেন যারা

সিলেট মহানগরের সভাপতির পদ থেকে বাদ পড়া সাবেক কেন্দ্রীয় সদস্য বদর উদ্দিন আহমদ কামরান ও মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলা চেয়ারম্যান রফিকুর রহমানের নাম আসেনি কাউন্সিলে। অথচ বদর উদ্দিন আহমদ কামরান সাংগঠনিক সম্পাদক হচ্ছেন, এমন আলোচনা ছিল নেতাকর্মীর মুখে মুখে।

এছাড়া হবিগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান ডা. মুশফিক হোসেন, সিলেট জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী ও মহানগরের সাধারণ সম্পাদকের পদ হারানো আসাদ উদ্দিন আহমদ কেন্দ্রে মূল্যায়িত হবেন, এমনটি প্রত্যাশা ছিল নেতাকর্মীদের। নেতাদের নিয়ে দেখা কর্মীদের স্বপ্ন স্বপ্নই থেকে গেলো।

আরও পড়ুন>> আ’লীগের সভাপতি শেখ হাসিনা, সা. সম্পাদক ওবায়দুল কাদের

অবশ্য পূর্ণাঙ্গ কমিটিতে তাদের সদস্য হিসেবে রাখা হতে পারে, এমন প্রত্যাশা নেতাকর্মীর।

নাম প্রকাশে অনিচ্ছুক সিলেট মহানগর আওয়ামী লীগের সদ্য সাবেক কমিটির এক নেতা বলেন, এ অঞ্চল থেকে যাদের কেন্দ্রে ঠাঁয় পাওয়া নিয়ে গুঞ্জন ছিল তাদের মধ্যে কেবল আবুল মাল আব্দুল মুহিত আছেন উপদেষ্টা পরিষদে এবং নুরুল ইসলাম নাহিদকে নীতিনির্ধারণী পদে বহাল রাখা হয়েছে।

ওই নেতার মতে, সিলেট থেকে সাবেক সিটি মেয়র বদর উদ্দিন আহমদ কামরান ও মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলা চেয়ারম্যান রফিকুর রহমান পূর্ণাঙ্গ কমিটিতে সদস্য পদে বহাল থাকার সম্ভাবনা রয়েছে। অন্যথায় হবিগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান ডা. মুশফিক হোসেনের পূর্ণাঙ্গ কমিটিতে স্থান পাওয়ার সুযোগ রয়েছে।

আরও পড়ুন>> আ’লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হলেন যারা

সিলেট জেলা আওয়ামী লীগের নব নির্বাচিত সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নাছির উদ্দিন খান বাংলানিউজকে বলেন, সিলেট থেকে সাবেক অর্থমন্ত্রীসহ তিন জনকে রাখা হয়েছে উপদেষ্টা পরিষদে এবং সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপিকে স্বপদে বহাল রাখা হয়েছে। পূর্ণাঙ্গ কমিটিতে হয়তো আরও কারো নাম আসতে পারে।

শনিবার (২১ ডিসেম্বর) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন প্রাঙ্গণে অনুষ্ঠিত আওয়ামী লীগের ২১তম কাউন্সিল অধিবেশনে সভাপতি নির্বাচিত হয়েছেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ নিয়ে নবমবারের মতো দলটির সভাপতি নির্বাচিত হলেন তিনি। আর টানা দ্বিতীয়বারের মতো ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন ওবায়দুল কাদের।

কাউন্সিলে ঘোষিত সভাপতিমণ্ডলীর ১৯ সদস্য হলেন- সৈয়দা সাজেদা চৌধুরী, মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, মোহাম্মাদ নাসিম, কাজী জাফর উল্ল্যাহ, সাহারা খাতুন, নুরুল ইসলাম নাহিদ, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, পীযুষ কান্তি ভট্টাচার্য, আবদুর রাজ্জাক, রমেশ চন্দ্র সেন, কর্নেল (অব.) ফারুক খান, মান্নান খান, আবদুল মতিন খসরু, শাজাহান খান, জাহাঙ্গীর কবির নানক ও আব্দুর রহমান। পদাধিকার বলে শেখ হাসিনা এবং ওবায়দুল কাদেরও সভাপতিমণ্ডলীর সদস্য নির্বাচিত হয়েছেন।

এছাড়া যুগ্ম-সাধারণ সম্পাদক হিসেবে নাম ঘোষণা করা হয়েছে মাহবুব উল আলম হানিফ, ডা. দীপু মনি, ড. হাছান মাহমুদ, আ ফ ম বাহাউদ্দিন নাছিমের।

বাংলাদেশ সময়: ২০২৭ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৯
এনইউ/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।