ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

বিএনপি

‘বিচারপতিরা পদ হারানোর ভয়ে খালেদা জিয়ার জামিন দিচ্ছেন না’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৫ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৯
‘বিচারপতিরা পদ হারানোর ভয়ে খালেদা জিয়ার জামিন দিচ্ছেন না’

ঢাকা: সুপ্রিমকোর্ট বার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন বলেছেন, দেশে বিচার বিভাগের কোনো স্বাধীনতা নেই। বিচারপতিরা সবসময় আতঙ্কে থাকেন কখন তার পদটি হারায়, এবং তিনি মিথ্যা মামলার শিকার হন। এই ভয়েই কেউ খালেদা জিয়ার জামিন দিচ্ছেন না। 

শনিবার (২১ ডিসেম্বর) দুপুরে জাতীয় প্রেসক্লাবে বিজয় দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মাহবুব উদ্দিন খোকন। ‘সম্ভাবনার বাংলাদেশ’ নামে একটি সামাজিক সংগঠন এ আলোচনা সভার আয়োজন করে।

খালেদা জিয়ার জামিন না হওয়ায় ক্ষোভ প্রকাশ করে মাহবুব উদ্দিন খোকন বলেন, দেশে বিচার বিভাগের কোনো স্বাধীনতা নেই। বিচারপতিরা সবসময় ভয়ে ভয়ে থাকেন। কোনো ন্যায়বিচার প্রতিষ্ঠা করতে পারেন না। সবসময় আতঙ্কে থাকেন কখন পদটি হারায় এবং মিথ্যা মামলার শিকার হন। এই ভয়েই খালেদা জিয়ার জামিন দিচ্ছেন না কেউ। তার জামিন না হওয়ার মতো কোনো কারণ নেই। এর চেয়ে জটিল মামলার আসামিদের জামিন হয় এবং হচ্ছে। কী কারণে খালেদা জিয়াকে আটকে রাখা হয়েছে, এটা সবাই জানে।

‘আইন-আদালত থেকে শুরু করে প্রতিটি ক্ষেত্রই একজনের ইশারায় পরিচালিত হচ্ছে। আইনশৃঙ্খলা বাহিনী রাজনৈতিক ছত্রছায়ায় চলছে। সেই কারণে সারাদেশে আওয়ামী লীগ জনপ্রিয়তা হারাচ্ছে। এখন সমর্থনের দিক থেকে তারা দেউলিয়া। আওয়ামী লীগের উচিত জনসম্মুখে ক্ষমা চাওয়া। গত ১০ বছর দেশ শাসন করতে গিয়ে সরকার প্রধান লুটেরাদের গডফাদারে পরিণত হয়েছেন। চট্টগ্রামের এক ব্যক্তি দেশের ৯টা বেসরকারি ব্যাংক পরিচালনা করছে। শেয়ার বাজার লুটেরাদের হাতে চলে গেছে। সংবাদপত্রের স্বাধীনতা নেই। ’

দেশে কর্মহীনতা ও বেকারত্ব বেড়ে চলেছে উল্লেখ করে মাহবুব উদ্দিন খোকন বলেন, আমরা মুক্তিযুদ্ধ করে বিজয় ছিনিয়ে এনেছিলাম অর্থনৈতিক মুক্তি ও গণতন্ত্র প্রতিষ্ঠার উদ্দেশ্যে। কিন্তু আজ এগুলোর কোনো অস্তিত্ব নেই। সমাজে ধনী ও গরীবের পার্থক্য বেড়ে গেছে। ২৮ লাখ বেকার যুবক। ৩০ থেকে ৪০ লাখ মানুষ কাজের সন্ধান করছে। এগুলোর সমাধান না হলে দেশ কখনোই এগোবে না।  

আলোচনা সভার সভাপতিত্ব করেন দৈনিক নয়াদিগন্ত পত্রিকার সম্পাদক মহিউদ্দিন আলমগীর। অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন- সম্ভাবনার বাংলাদেশের সভাপতি অ্যাডভোকেট আব্দুল বাতেন, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের মহাসচিব মো. আব্দুল্লাহ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম, ডিইউজের সহ-সভাপতি শাহীন হাসনাত, আইনজীবী হেলাল উদ্দিন, শ্রমিক নেতা আবদুস সালাম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৯
পিএস/এইচজে 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।