bangla news

‘সংগ্রাম’কে আ’লীগের ধিক্কার, বিএনপির দাবি খালেদার মুক্তি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১২-১৪ ২:৪৮:০০ পিএম
শহীদ বুদ্ধিজীবীদের শ্রদ্ধা জানাতে মানুষের ঢল। ছবি: জিএম মুজিবুর

শহীদ বুদ্ধিজীবীদের শ্রদ্ধা জানাতে মানুষের ঢল। ছবি: জিএম মুজিবুর

ঢাকা: শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে শনিবার (১৪ ডিসেম্বর) সকাল ৭টা ০১ মিনিটে মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। এর পরপরই বিভিন্ন রাজনৈতিক-সাংস্কৃতিক দল, সংগঠনসহ সাধারণ মানুষের ঢল নামে সেখানে। ফুলে ফুলে ভরে যায় গোটা স্মৃতিসৌধ। 

শহীদ বুদ্ধিজীবীদের শ্রদ্ধা জানাতে এসে দৈনিক সংগ্রাম পত্রিকায় রাজাকার কাদের মোল্লাকে শহীদ আখ্যায়িত করায় ধিক্কার ও ঘৃণা জানিয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগসহ বিভিন্ন অঙ্গ সংগঠন। এ ঘটনার নিন্দা জানিয়েছেন সংসদের বিরোধী দল জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের। অন্যদিকে, দলীয় চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি দাবিতে নানা ধরনের স্লোগান দিয়েছে বিএনপি।

শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে মহিলা লীগের শ্রদ্ধা। ছবি: জিএম মুজিবুর

বঙ্গবন্ধু গবেষণা পরিষদের সভাপতি লায়ন মোহাম্মদ গনি মিয়া বাংলানিউজকে বলেন, চিহ্নিত রাজাকারকে শহীদ বলা মানে প্রকৃত শহীদদের অবমাননা করা। এধরনের পত্রিকা ও সম্পাদকের সঠিক বিচার করা দরকার। শহীদ দিবসের আগমুহূর্তে এমন আস্ফালন মেনে নেওয়া যায় না।

এ ঘটনায় তরুণ প্রজন্ম জেগে উঠেছে বলে দাবি করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মোহাম্মদ আখতারুজ্জামান। তিনি বলেন, আমরা একটা পত্রিকায় দেখলাম একজন চিহ্নিত রাজাকারকে শহীদ বলা হয়েছে। স্বাধীন-সার্বভৌম বঙ্গবন্ধুর রাষ্ট্রে এই রাজাকারকে শহীদ বলা জঘন্য আস্ফালন বলে সংশ্লিষ্টদের প্রতি ঘৃণা প্রকাশ করি। এই ঘটনায় তরুণ প্রজন্ম জেগে উঠেছে।

এদিকে, শহীদ বুদ্ধিজীবীদের শ্রদ্ধা জানাতে এসে খালেদা জিয়ার মুক্তি দাবি করেছে বিএনপিসহ এর সহযোগী সংগঠনগুলো। এসময় ‘জেলে নিলে আমায় নে, আমার মাকে ছেড়ে দে,’ ‘আমার নেত্রী আমার মা, বন্দি থাকতে দেবো না’সহ বিভিন্ন স্লোগান দেয় দলীয় নেতাকর্মীরা। 

শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে বিএনপির শ্রদ্ধা। ছবি: জিএম মুজিবুর

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, জাতির সব অর্জনগুলো আজ নিশ্চিহ্ন করে ফেলেছে। আমরা একটি গণতন্ত্রবিহীন অবস্থায় রয়েছি। আজ আমাদের নেত্রী কারাগারে, হাজার হাজার নেতাকর্মী কারাগারে, মিথ্যা মামলা দিয়ে আজ দলগুলোকে স্তব্ধ করে দেওয়ার চেষ্টা হচ্ছে।

তিনি বলেন, আজ সমগ্র জাতিকে ঐক্যবদ্ধ করে গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য আমাদের লড়াই করতে হবে। আজকের এদিনে আমরা শহীদ বুদ্ধিজীবীদের পথ অনুসরণ করে দেশের সার্বভৌমত্বকে রক্ষা করার জন্য গণতন্ত্র ফিরিয়ে আনার সংগ্রামকে আরও বেগবান করবো। 

তবে এসময় রাজাকারকে শহীদ আখ্যায়িত করার বিষয়ে প্রশ্ন করা হলে এর কোনো জবাব দেননি বিএনপি মহাসচিব। 

স্বেচ্ছাসেবক দলের সহ-সভাপতি গোলাম সারোয়ার বলেন, আমাদের একটাই দাবি, বেগম জিয়ার মুক্তি। তাকে অবৈধভাবে আটকে রাখা হয়েছে। শহীদ দিবসে আমরা বেগম জিয়ার মুক্তি দাবি করছি। 

শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে জাতীয় পার্টির শ্রদ্ধা। ছবি: জিএম মুজিবুর

এছাড়া, শহীদ বুদ্ধিজীবীদের শ্রদ্ধা জানাতে এসে রাজাকারকে শহীদ বলার তীব্র নিন্দা জানিয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের। তিনি বলেন, শহীদের একটা সংজ্ঞা আছে। যাকে-তাকে শহীদ বলা যায় না। আমরা এই ঘটনার তীব্র নিন্দা জানাই।

বাংলাদেশ সময়: ১৪৪৭ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৯
এমআইএস/একে

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-12-14 14:48:00