bangla news

‘মন্ত্রী-আমলাদের আগে পাটকল শ্রমিকদের বেতন দিতে হবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১২-১২ ৬:৪৬:৪০ পিএম
সংহতি অবস্থান। ছবি: বংলানিউজ

সংহতি অবস্থান। ছবি: বংলানিউজ

ঢাকা: পাটকল শ্রমিকদের মজুরি পরিশোধ না করে মন্ত্রী-আমলাদের বেতন দেওয়া হলে বাংলাদেশ ব্যাংক ঘেরাও করা হবে বলে ঘোষণা দিয়েছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম।

বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) সকাল ১০টা থেকে দুপুর পর্যন্ত রাজধানীর পুরানা পল্টনের মুক্তিভবনের সামনে পাটকল শ্রমিকদের চলমান আমরণ অনশনের প্রতি সংহতি জানিয়ে অবস্থান কর্মসূচিতে তিনি এ কথা বলেন।

অবস্থান কর্মসূচিতে মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, পাটকল শ্রমিকরা ১৫ সপ্তাহ মজুরি পাচ্ছে না। ব্যাংক লুট হয়ে ৪ হাজার কোটি টাকা যখন বিদেশে পাচার হয় তখন সরকারের মন্ত্রীরা বলেন এই টাকা কিছুই না। অথচ এখন শ্রমিকের বকেয়া মজুরি পরিশোধের সময় সেই তুলনায় অতি সামান্য অর্থ যোগান দিতেই তাদের সমস্যা হচ্ছে। ধনিক শ্রেণির স্বার্থরক্ষায় বিশ্বব্যাংক ও আইএমএফের পরামর্শে পাট শিল্পকে ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছে সরকার। শ্রমিকের মজুরি পরিশোধ না করে, তার আগে মন্ত্রী-আমলাদের বেতন দেওয়া হলে বাংলাদেশ ব্যাংক ঘেরাও করা হবে।

তিনি আরও বলেন, পাটকল শ্রমিকরা পাটশিল্প রক্ষার যে ১১-দফা দাবি তুলে ধরেছে তার সঙ্গে কমিউনিস্ট পার্টির রাজনৈতিক আন্দোলন জড়িত। দেশ বাঁচাতে হলে চলমান নয়া উদারনীতিবাদ নামের লুটেরা শাসন যারা চালাচ্ছে সেই গণবিরোধী ব্যবস্থাকেও উচ্ছেদ করতে হবে।

সিপিবি’র সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিমের সভাপতিত্বে অবস্থান কর্মসূচিতে আরও বক্তব্য রাখেন- পার্টির সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম, সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুল্লাহ ক্বাফী রতন, শ্রমিক নেতা মাহাবুব আলম, কেন্দ্রীয় সম্পাদক আহসান হাবীব লাবলু, রুহিন হোসেন প্রিন্স, লতিফ বাওয়ানী পাটকল সিবিএ’র সাবেক সাধারণ সম্পাদক আব্দুল কাদের, গার্মেন্ট শ্রমিক নেতা কাজী রুহুল আমীন, যুবনেতা ডা. সাজেদুল হক রুবেল, হকার নেতা মুশরিকুল ইসলাম শিমুল প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮৪৬ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৯
আরকেআর/এইচএডি/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-12-12 18:46:40