ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

রাজশাহীতে জামায়াতের ১০ নেতাকর্মী গ্রেফতার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪০ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৯
রাজশাহীতে জামায়াতের ১০ নেতাকর্মী গ্রেফতার

রাজশাহী: টিপু রাজাকারের রায়কে কেন্দ্র করে রাজশাহীতে নাশকতার পরিকল্পনা করার সময় জামায়াতের ১০ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। 

মঙ্গলবার (১০ ডিসেম্বর) বিকেল সাড়ে ৩টার দিকে তাদের গ্রেফতার করা হয়। জিজ্ঞাসাবাদ শেষে রাতেই তাদের নাম-পরিচয় জানানোর কথা রয়েছে।

 

রাজশাহী মহানগর পুলিশের মুখপাত্র অতিরিক্ত উপ-কমিশনার (সদর) গোলাম রুহুল কুদ্দুস বাংলানিউজকে এতথ্য নিশ্চিত করেছেন।  

তিনি জানান, তাদের নামে থানায় একাধিক মামলা রয়েছে। তারা এজাহারভুক্ত পলাতক আসামি। এ ঘটনায় তাদের বিরুদ্ধে আরও একটি মামলা হবে।

জানতে চাইলে মহানগর পুলিশের মুখপাত্র অতিরিক্ত উপ-কমিশনার (সদর) গোলাম রুহুল কুদ্দুস বলেন, তাদের কাছে তথ্য ছিল মানবতাবিরোধী অপরাধের দায়ে অভিযুক্ত সাবেক শিবির নেতা রাজশাহীর বোয়ালিয়া এলাকার আব্দুস সাত্তার ওরফে টিপু রাজাকার ওরফে টিপু সুলতানের বিরুদ্ধে রায় ঘোষণাকে কেন্দ্র করে নাশকতার পরিকল্পনা হচ্ছে। এ তথ্যের ভিত্তিতে মহানগর গোয়েন্দা শাখা (ডিবি) পুলিশ বিকেলে সাড়ে ৩টার দিকে রাজশাহী মহানগরের সাহেব বাজার বড় মসজিদের পেছনে থাকা মসজিদ মিশন একাডেমিতে অভিযান চালায়। সেখানে গোপন বৈঠক করার সময় হাতেনাতে ১৪ জনকে আটক করা হয়। তবে পরে সম্পৃক্ততা না থাকায় তাদের মধ্যে চারজনকে ছেড়ে দেওয়া হয়।  

বাকি ১০ জনকে বর্তমানে ডিবি কার্যালয়ে রেখে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তাদের বিরুদ্ধে একাধিক মামলা রয়েছে। কী কী মামলা রয়েছে সেগুলো এখন যাচাই-বাছাই করা হচ্ছে। তবে এ ঘটনায় তাদের বিরুদ্ধে নতুন করে সন্ত্রাসবিরোধী আইনে আরও একটি মামলা হবে। জিজ্ঞাসাবাদ শেষে বোয়ালিয়া থানা পুলিশের মাধ্যমে বুধবার (১১ ডিসেম্বর) সকালে তাদের আদালতে পাঠানো হবে। প্রয়োজনে তাদের বিরদ্ধে রিমান্ডের আবেদন করা হবে বলেও জানান এ পুলিশ কর্মকর্তা।

আরও পড়ুন
** রাজশাহীর ‘টিপু রাজাকারে’র রায় বুধবার

এদিকে, টিপু রাজাকারের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলার রায় ঘোষণার জন্য বুধবার (১১ ডিসেম্বর) দিন ধার্য করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। মঙ্গলবার বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল এ আদেশ দেন। এর আগে ১৭ অক্টোবর এ মামলায় শুনানি শেষে সিএভি (রায়ের জন্য অপেক্ষমান) রাখেন। আদালতে প্রসিকিউটর ছিলেন মোখলেসুর রহমান বাদল। আসামিপক্ষে ছিলেন আইনজীবী গাজী এম এইচ তামিম।  

গত বছরের ২৭ মার্চ তার বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন চূড়ান্ত করা হয়। এরপর আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করা হয়। পরে একই বছরের ৮ আগস্ট তার বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়।

বাংলাদেশ সময়: ১৭৩৭ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৯
এসএস/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad