ঢাকা, শনিবার, ৪ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০০ সফর ১৪৪২

আওয়ামী লীগ

বরিশাল মহানগর আ’লীগের সম্মেলন ঘিরে উৎসবের আমেজ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৩ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১৯
বরিশাল মহানগর আ’লীগের সম্মেলন ঘিরে উৎসবের আমেজ

বরিশাল: দীর্ঘ ৭ বছর পর আগামী রোববার (৮ ডিসেম্বর) অনুষ্ঠিত হবে বরিশাল মহানগর আওয়ামী লীগের সম্মেলন। সম্মেলনকে ঘিরে নেতা-কর্মীদের মধ্যে উৎসবের আমেজ বিরাজ করছে। ব্যাপক উৎসাহ উদ্দীপনায় সম্মেলনের প্রস্তুতি নিচ্ছেন নেতা-কর্মীরা।  

এরইমধ্যে নেতাকর্মীদের ব্যানার-ফ্যাস্টুন ও তোরণে তোরণে নতুন সাজে সেজেছে বরিশাল শহর। মহানগরের ৩০ টি ওয়ার্ডে ওয়ার্ড আওয়ামী লীগের সম্মেলন শেষ হওয়ার পর থেকেই নেতা-কর্মীরা পুরোদমে এ কাজে ব্যস্ত রয়েছেন।

পাশাপাশি সম্মেলন স্থল বঙ্গবন্ধু উদ্যানকে ঘিরেও শুরু হয়েছে সব প্রস্তুতি।

দলীয় সূত্রে জানা যায়, আগামী ২০ ও ২১ ডিসেম্বর আওয়ামী লীগের জাতীয় কাউন্সিল। এর আগে দেশের সব জেলা, উপজেলা, মহানগর, ইউনিয়ন এবং ওয়ার্ড আওয়ামী লীগের সম্মেলন ও নতুন কমিটি গঠনের নির্দেশনা রয়েছে কেন্দ্র থেকে।

যার ধারাবাহিকতায় বরিশাল জেলার ১০টি উপজেলা, ৬টি পৌরসভা কমিটি গঠন ও পুনর্গঠনের কার্যক্রম শুরু হয়। চলছে ওয়ার্ড থেকে ইউনিয়ন এবং উপজেলা পর্যায়ে সম্মেলন।  বেশ কয়েকটি উপজেলায় এরইমধ্যে সম্মেলনের মাধ্যমে কমিটি গঠনের কার্যক্রম শেষ হয়েছে। আর যে ক’টি উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন বাকি রয়েছে তাও অতিদ্রুত শেষ হবে বলে জানিয়েছেন জেলা আওয়ামী লীগের নেতারা। পাশাপাশি সম্প্রতি স্থগিত করা জেলা আওয়ামী লীগের সম্মেলনও দ্রুত আয়োজন করার কথা জানিয়েছেন তারা।

অপরদিকে, বরিশাল সিটি করপোরেশনের ৩০টি ওয়ার্ডে মহানগর আওয়ামী লীগের উদ্যোগে করা হয় ওয়ার্ড ভিত্তিক সম্মেলন। ২০ অক্টোবর থেকে শুরু হওয়া এ সম্মেলন কোনো বাধা-বিপত্তি কিংবা অপ্রীতিকর ঘটনা ছাড়াই ২৮ দিনের মাথায় ১৫ নভেম্বর শেষ হয়। আর এবারই প্রথম ওয়ার্ড আওয়ামী লীগের কমিটিতে সভাপতি ও সম্পাদকের পদে যারা রয়েছেন তারা যেমন নতুন, তেমনি সম্পাদক পদপ্রাপ্তদের মধ্যে বেশিরভাগই তরুণ। যা নিয়ে তৃণমূলের কর্মীরা সন্তোষ প্রকাশ করেছেন, পাশাপাশি গঠিত কমিটি নিয়ে কোনো ক্ষোভ বা প্রতিক্রিয়া দেখা যায়নি।

নেতা-কর্মীদের মতে, ওয়ার্ড কমিটিতে যেভাবে নতুন ও যুবকদের জায়গা দেওয়া হয়েছে, সেভাবে মহানগর আওয়ামী লীগেও নতুন এবং যুবকদের সুযোগ দেওয়া প্রয়োজন। এতে তরুণরা যেমন রাজনীতির প্রতি আগ্রহী হবে তেমন প্রতিযোগিতার সৃষ্টি হবে। যারমধ্য দিয়ে দলের কার্যক্রম আরও বেগবান হবে এবং ভবিষ্যতে জাতীয় নেতৃত্ব দেওয়ার মতো নেতা তৈরি হবে।

এদিকে বর্তমানে বরিশাল নগরজুড়ে চলছে মহানগর আওয়ামী লীগের সম্মেলনের প্রস্তুতি। দলীয় সূত্রে জানা যায়, আগামী ৮ ডিসেম্বর বঙ্গবন্ধু উদ্যানে বেলা ১১টায় মহানগর আওয়ামী লীগের সম্মেলন শুরু হবে। সম্মেলন শেষে সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

ত্রি-বার্ষিক এ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সম্মেলনের উদ্বোধন করবেন পার্বত্য শান্তি চুক্তি বাস্তবায়ন কমিটির আহ্বায়ক (মন্ত্রী পদমর্যাদা) ও বরিশাল-১  (গৌরনদী- আগৈলঝাড়া) আসনের সংসদ সদস্য আবুল হাসানাত আবদুল্লাহ। বিশেষ অতিথি থাকবেন কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহমান এবং প্রধান বক্তা থাকবেন কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাসিম।

তারা বলেন, ‘মহানগর আওয়ামী লীগের সম্মেলন আনন্দময় এবং উৎসবমুখর করে তুলতে নানা আয়োজন করা হয়েছে। এজন্য ৬টি উপ-কমিটি গঠন করা হচ্ছে। পুরো বিষয়টি তদারকি করছেন বরিশাল সিটি করপোরেশনের (বিসিসি) মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ। সবার প্রচেষ্টায় একটি সুষ্ঠু ও সুন্দর সম্মেলনের আশাব্যক্ত করেন এ দুই নেতা।

বরিশাল মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট একেএম জাহাঙ্গীর হোসেন বলেন, সম্মেলনের বিষয়টি দেখছেন সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ। তিনি পুরো বিষয়টি তদারকি করছেন।  

মহানগর আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট গোলাম আব্বাস চৌধুরী দুলাল বলেন, নগরের ৩০টি ওয়ার্ডের সম্মেলন সুন্দর ও সুষ্ঠুভাবে উৎসবমুখর পরিবেশে শেষ হয়েছে।  মহানগর সম্মেলনও উৎসবমুখর পরিবেশে শেষ হবে বলে আশা করছি।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০১৯
এমএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa