ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অন্যান্য দল

নির্যাতনকারীদের ক্ষমতায় থাকার অধিকার নেই: মান্না

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫২ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১৯
নির্যাতনকারীদের ক্ষমতায় থাকার অধিকার নেই: মান্না মাহমুদুর রহমান মান্না। ছবি: বাংলনিউজ

ঢাকা: জাতীয় ঐক্যফ্রন্টের নেতা ও নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, লাখ লাখ শহীদের রক্তের বিনিময়ে যে দেশ স্বাধীন হয়েছে সে দেশে নারী নির্যাতন হবে, এটা আশা করতে পারি না। কিন্তু দুঃখজনক বিষয়, এখন আমাদের মা-বোনেরা নির্যাতনের শিকার হচ্ছেন। নারী-শিশু নির্যাতনের মাধ্যমে যারা আমাদের স্বাধীনতা সংগ্রামের গৌরবোজ্জ্বল  ইতিহাস ধ্বংস করেছেন, তাদের ক্ষমতায় থাকার কোনো অধিকার নেই।
 

রোববার (১ ডিসেম্বর) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে নারী ও শিশু অধিকার ফোরাম আয়োজিত এক সেমিনারে তিনি এসব কথা বলেন।

মাহমুদুর রহমান মান্না বলেন, যে মন্ত্রী বলেন ৩০-৩৪ জনের মৃত্যু বড় কিছু নয়, সেই মন্ত্রী এখনো কীভাবে স্বপদে বহাল আছেন? আসলে সরকার একটির পর একটি ইস্যু তৈরি করছে যেন আমরা কোনো ইস্যুতে সীমাবদ্ধ থাকতে না পারি।

 

তিনি বলেন, বলা হচ্ছে বাংলাদেশ এখন উন্নয়নের মহাসড়কে উঠেছে। পদ্মাসেতুতে একটি করে স্প্যান বসে আর মনে হয় আমরা একটা করে চাঁদ ধরে এনেছি। পদ্মাসেতুর খবর শুনতে শুনতে আমাদের কান ব্যথা, মুখ তিতা আর চোখ অন্ধ হয়ে গেছে।  

নাগরিক ঐক্যের আহ্বায়ক বলেন, পদ্মাসেতু মাত্র ৬ দশমিক ১৫ কিলোমিটার। কিন্তু ভূপেন হাজারিকা সেতু ৯ দশমিক ৩ কিলোমিটার। সেটা তৈরি হয়েছে মাত্র ১১শ’ কোটি টাকায়।  কিন্তু পদ্মাসেতুর নির্মাণ ব্যয় প্রথমে ১০ হাজার কোটি টাকা ধরা হলেও এখন তা ৩০ হাজার কোটি টাকা করা হয়েছে। এই টাকা কোথায় যাচ্ছে তা জনগণের বুঝতে বাকি নেই।

বিএনপির উদ্দেশে মান্না বলেন, বিএনপি বড় রাজনৈতিক দল। কিন্তু খুন, গুম, হত্যা, নারী নির্যাতন হচ্ছে, এজন্য তারা কী করছে? ট্রাম্প ক্ষমতায় আসার পর যখন নারীদের নিয়ে উল্টাপাল্টা কিছু কথা বলেছিলেন তখন পাঁচ লাখ নারী রাস্তায় নেমে বিক্ষোভ করেছিল। আপনারা পারেন না সব নারীরা রাস্তায় নেমে একটা মিছিল করতে যে আমরা ইজ্জত চাই, সম্মান চাই।  

আবরার ফাহাদ হত্যার কথা উল্লেখ করে ডাকসুর সাবেক ভিপি বলেন, একটি হত্যা ১৭ কোটি মানুষের বিবেক নাড়িয়ে দিয়ে গেছে। এই একটা মৃত্যুকে ইস্যু করে আমরা কি পারতাম না সরকারের ভিত নাড়িয়ে দিতে? 

তিনি বলেন, খালেদা জিয়াকে আটকে রেখে একটি মহল পৈচাশিক আনন্দ করছে। যদিও তা টেলিভিশনে প্রকাশ হচ্ছে না। যারা এ পৈচাশিক আনন্দ নিচ্ছে, আমরা কি পারি না তাদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে?

পেঁয়াজ প্রসঙ্গে মাহমুদুর মান্না বলেন, ভারত আমাদের বন্ধু রাষ্ট্র। আমার দেশে পেঁয়াজ নেই, বন্ধুরা আমাদের না দিয়ে মালদ্বীপে পেঁয়াজ পাঠিয়েছে।

সরকারের উদ্দেশে ঐক্যফ্রন্ট নেতা বলেন, সবকিছুর একটা সীমা আছে। অত্যাচার করে গায়ের জোরে ক্ষমতায় টিকে থাকারও সীমা আছে। আপনারা সেই সীমা পার করছেন এবং সেটা শেষ পর্যায়ে চলে এসেছে। সব পাল্টে যাচ্ছে, হিসাব বদলে যাচ্ছে। ইনশাল্লাহ দেশের সব মানুষ রাজপথে নেমে আসবে এবং রাজপথ আমাদের দখলে আসবে। আমরা সে জন্য প্রস্তুত হতে চাই আর এই বিজয়ের মাসে বিদায় ঘণ্টা বাজাতে চাই।

নারী ও শিশু অধিকার ফোরামের আহ্বায়ক সেলিমা রহমানের সভাপতিত্বে ও সদস্য সচিব অ্যাডভোকেট নিপুণ রায় চৌধুরীর সঞ্চালনায় সেমিনারে আরও বক্তব্য রাখেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ঢাবির সাবেক ভিসি অধ্যাপক এমাজউদ্দিন আহমেদ, জাবির সাবেক অধ্যাপক প্রফেসর দিলারা চৌধুরী, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ফজলুর রহমান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০১৯
এমএইচ/একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।