bangla news

মোরশেদ খানের হংকংয়ের ব্যাংক হিসাব বাজেয়াপ্তের আদেশ বহাল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-১৮ ৯:৩৭:৪২ পিএম
এম মোরশেদ খান

এম মোরশেদ খান

ঢাকা: বিএনপি থেকে সদ্য পদত্যাগ করা সাবেক পররাষ্ট্রমন্ত্রী এম মোরশেদ খান ও তার ছেলের নামে হংকংয়ের স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের হিসাব বাজেয়াপ্তে নিম্ন আদালতের আদেশ বহাল রেখেছেন হাইকোর্ট।

এ বিষয়ে নিম্ন আদালতের আদেশ চ্যালেঞ্জ করে এম মোরশেদ খান পরিবারের করা আবেদন খারিজ করে বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি একেএম জহিরুল হকের হাইকোর্ট বেঞ্চ সোমবার এ আদেশ দেন।

আদালতে মোরশেদ খানের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আজমালুল হোসেন কিউসি ও ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে ছিলেন মো. খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সারওয়ার হোসেন বাপ্পি।
 
খুরশীদ আলম খান বলেন, ২০১৩ সালে অর্থপাচার প্রতিরোধ আইনে মোরশেদ খান, তার স্ত্রী ও ছেলে ফয়সাল মোরশেদের বিরুদ্ধে মামলা করে দুদক। ওই মামলার ধারাবাহিকতায় এক পর্যায়ে গত সেপ্টেম্বরে হংকংয়ের আদালত থেকে মিউচ্যুয়াল লিগ্যাল অ্যাসিসট্যান্টের মাধ্যমে দুদকে একটি চিঠি আসে।
 
‘সে চিঠিতে বলা হয়, হংকং স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক ১৫ অক্টোবরের পরে আর রাখতে পারবে না। আমাদের দেশের কোনো আদালতের আদেশ না থাকলে তারা টাকাটা ছেড়ে দেবে।
 
এরপর হংকং আদালতের বক্তব্য তুলে ধরে অর্থপাচার প্রতিরোধ আইন, ২০১২ এর ১৭(২) ধারা অনুযায়ী ঢাকা মহানগর দায়রা জজ আদালতে দরখাস্ত করে বলি টাকাটা রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করা হোক।’
 
তিনি আরও বলেন, গত ১৯ সেপ্টেম্বর ঢাকা মহানগর দায়রা জজ আদালত আমাদের কথা শুনে বাজেয়াপ্তের আদেশ দেন। ওই আদেশের বিরুদ্ধে তারা হাইকোর্টে আবেদন করেন। যেটি সোমবার খারিজ করে দেন হাইকোর্ট।

বাংলাদেশ সময়: ২১৩৫ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৯
ইএস/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-11-18 21:37:42