ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

‘বাম নেতৃত্বে বিকল্প শক্তির উত্থান ঘটাতে হবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৬ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৯
‘বাম নেতৃত্বে বিকল্প শক্তির উত্থান ঘটাতে হবে’

ঢাকা: বাম গণতান্ত্রিক শক্তির নেতৃত্বে জনগণের বিকল্প শক্তির মহাউত্থান ঘটাতে হবে এবং জনগণের সরকার প্রতিষ্ঠা করতে হবে বলে জানিয়েছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মতাদর্শ রক্ষা সমন্বয় কমিটির নেতারা।

শুক্রবার (১৫ নভেম্বর) যশোরে অনুষ্ঠিত বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মতাদর্শ রক্ষা সমন্বয় কমিটির বর্ধিত সভায় উপস্থিত নেতারা এসব কথা বলেন। এদিন গণমাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা যায়।

 

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মতাদর্শ রক্ষা সমন্বয় কমিটির এক বর্ধিত সভা যশোর জেলা পার্টি কার্যালয়ে অনুষ্ঠিত হয়। বর্ধিত সভায় সভাপতিত্ব করেন ওয়ার্কার্স পার্টির কন্ট্রোল কমিশন সাবেক চেয়ারম্যান অনিল বিশ্বাস। সভায় উপস্থিত ছিলেন ওয়ার্কার্স পার্টির সাবেক সাধারণ সম্পাদক বিমল বিশ্বাস।

কেন এবং কোন পরিস্থিতিতে কেন্দ্রীয় নেতারা একাংশ কংগ্রেস বর্জনের আহ্বান করেছিলেন তার বিস্তারিত ব্যাখ্যা করে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মতাদর্শ রক্ষা সমন্বয় কমিটির সমন্বয়ক ইকবাল কবির জাহিদ বলেন, বিভক্ত কমিউনিস্ট ও বাম গণতান্ত্রিক শক্তিকে ঐক্যবদ্ধ করা, জনগণের গণতান্ত্রিক অধিকার আদায়ের সংগ্রামের মধ্য দিয়ে ক্ষমতাসীন লুটেরা বুর্জোয়া শ্রেণীর সরকারের বিকল্প মৌলবাদী চরম দক্ষিণপন্থি স্বাধীনতাবিরোধী শক্তি নয়, বাম গণতান্ত্রিক বিকল্প শক্তির সমাবেশ গড়ে তোলার লড়াই জরুরি হয়ে পড়েছে। ওয়ার্কার্স পার্টির কেন্দ্রে থাকা সুবিধাবাদী বুর্জোয়াদের লেজুড়বৃত্তি এবং মতাদর্শবিরোধী কর্মকাণ্ডের বিরুদ্ধে এই বিদ্রোহ ঐতিহাসিক একটি ঘটনা হিসেবে চিহ্নিত হয়ে থাকবে।

ইকবাল কবির জাহিদ আরও বলেন, এই সরকার ব্যবসায়ী, লুটেরা বণিক শ্রেণী, ঘুষখোর আমলা ও দুর্নীতিবাজদের সরকার। সরকারের লোকেরা পেঁয়াজ-রসুন থেকে শুরু করে জনগণের নিত্যপ্রয়োজনীয় সব কিছু নিয়ে ব্যবসা করছে। তারা একদিকে যেমন জনগণের গণতান্ত্রিক অধিকার হরণ করছে, তেমনি লুটপাট, দলীয়করণ, শোষণ নির্যাতনের মাধ্যমে উন্নয়নের সুফলে গুটিকয়েক ব্যক্তির পকেট ভরছে। ফলে সমাজে দেখা দিয়েছে সীমাহীন অর্থনৈতিক বৈষম্য।  

‘পাটকল বস্ত্রকলসহ শ্রমিকদের ন্যায়সঙ্গত দাবি-দাওয়া উপেক্ষা করে কোনো উন্নয়নই সুফল বয়ে আনে না। এমন পরিস্থিতিতে লুটেরা বুর্জোয়াদের নেতৃত্বে নয়, বাম গণতান্ত্রিক শক্তির নেতৃত্বে জনগণের বিকল্প শক্তির মহাউত্থান ঘটাতে হবে,’ যোগ করেন তিনি।

সভায় সর্বসম্মতিক্রমে ২৯-৩০ নভেম্বর যশোরে অনুষ্ঠেয় মতাদর্শ রক্ষা সমন্বয় কমিটির কেন্দ্রীয় সম্মেলন সফল করার সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় খুলনা বিভাগের সব জেলা ও কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৯
আরকেআর/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।