ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

‘ব্যর্থ’ বাণিজ্যমন্ত্রীর পদত্যাগ চায় বাংলাদেশ ন্যাপ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪২ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৯
‘ব্যর্থ’ বাণিজ্যমন্ত্রীর পদত্যাগ চায় বাংলাদেশ ন্যাপ

ঢাকা: লাগামহীন পেঁয়াজের বাজার, দাম বাড়ায় বিশ্ব রেকর্ড গড়ে ডাবল সেঞ্চুরি করেছে পেঁয়াজ। অব্যাহতভাবে পেঁয়াজের দাম বাড়ায় গভীর উদ্বেগ প্রকাশ করে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ ‘ব্যর্থ’ বাণিজ্যমন্ত্রীর পদত্যাগ দাবি জানিয়েছে।

শুক্রবার (১৫ নভেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে পার্টির চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম গোলাম মোস্তফা ভুইয়া এ দাবি জানান।

বিবৃতিতে তারা বলেন, গত চার মাসে পেঁয়াজের দাম বেড়েছে ২৫ বার।

কোনো কিছুতেই সেই দাম নিয়ন্ত্রণে রাখতে পারছে না সরকার। আগের দিনের ১শ ৭০ টাকার দেশি পেঁয়াজ বৃহস্পতিবার গিয়ে ঠেকলো ২শ টাকা কেজিতে। ২৪ ঘণ্টার ব্যবধানে প্রতিকেজি পেঁয়াজের দাম বেড়েছে ৩০ টাকা। কোথাও আবার বিক্রি হচ্ছে ২শ ৩০-২শ ৪০ টাকায়। কী কারণে দাম বেড়েছে তা কেউ বলতে পারছে না।  

তারা বলেন, কয়েক দিন আগে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ১শ টাকার কম দরে পেঁয়াজ পাওয়ার সম্ভাবনা আপাতত নেই এবং বিদেশ থেকে পেঁয়াজ আমদানি করা হচ্ছে। পেঁয়াজের চালান দেশে এসে পৌঁছালে দাম কমে আসবে। কিন্তু উদ্বেগের বিষয় হচ্ছে, বর্তমানে বাজারে প্রতিকেজি পেঁয়াজ ২শ টাকা থেকে ২শ ৪০ টাকায় বিক্রি হচ্ছে। এতে স্পষ্টই প্রমাণ হচ্ছে পেঁয়াজ ব্যবসার সঙ্গে জড়িত অসাধু ব্যবসায়ীরা সরকারের চেয়ে শক্তিশালী।

তারা বলেন, সংসদে বাণিজ্যমন্ত্রীর পক্ষে শিল্পমন্ত্রী বলেছিলেন পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে রয়েছে। একথা বলার পর দিনই পেঁয়াজের দাম হয়ে গেলো দেড়শ টাকা। তারপর আরেক লাফে পেঁয়াজের দাম ২শ ২০ টাকা হয়ে গেল কী করে ? তাহলে কি বাজারে সরকারের কোনো নিয়ন্ত্রণ নেই। নাকি পেঁয়াজের অসৎ ব্যবসায়ীদের সঙ্গে সরকারের প্রভাবশালীরা জড়িত?

তারা আরও বলেন, পেঁয়াজের দাম বাড়ায় জনগণের নাভিশ্বাস উঠেছে। জনগণের মধ্যে চরম হতাশা বিরাজ করছে। তারা প্রশ্ন করছেন, পেঁয়াজের বাজার কারা নিয়ন্ত্রণ করছে? তারা কী এতই শক্তিশালী যে, সরকার তাদের নিয়ন্ত্রণ করতে পারছে না?

তারা বলেন, পেঁয়াজের মূল্য নিয়ন্ত্রণে সরকারের চরম ব্যর্থতার দায়-দায়িত্ব কাঁধে নিয়ে বাণিজ্যমন্ত্রীর অবিলম্বে পদত্যাগ করা উচিত।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৯
এমএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।