ঢাকা, রবিবার, ৮ বৈশাখ ১৪২৬, ২১ এপ্রিল ২০১৯
bangla news

সারাদেশে শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্রদলের বিক্ষোভ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৬-২১ ৭:৫৮:৪২ পিএম

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ে নেতাকর্মীদের ওপর হামলার প্রতিবাদে মঙ্গলবার সারাদেশে শিক্ষা প্রতিষ্ঠানে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে জাতীয়তাবাদী ছাত্রদল।

ছাত্রলীগের দেওয়া অলিখিত নিষোধাজ্ঞা উপেক্ষা করে সোমবার দুপুরে ছাত্রদল নেতাকর্মীরা বিশ্ববিদ্যালয়ের প্রবেশ করায় সশস্ত্র ছাত্রলীগ নেতাকর্মীরা তাদের ওপর হামলা চালায়। এ সময় ছাত্রদলের ৩০ জন নেতাকর্মী আহত হন।

সংঘর্ষের পরেই নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করে ছাত্রদল। এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও প্রক্টরের পদত্যাগ দাবিসহ ৩ দিনের কর্মসূচি ঘোষণা করা হয়। এই ৩ দিনের কর্মসূচির প্রথম দিন আজ ২২ জুন ঢাবিসহ সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমবেশ চলছে।

আজ সকালে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্রদল ঢুকতে গেলে পুলিশ তাদের বাধা দেয়। পরে শাহবাগে কেন্দ্রীয়  পাবলিক লাইব্রেরির সামনে বিক্ষোভ সমাবেশ করে তারা।

ছাত্রদল সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, “সরকার পুলিশ প্রশাসনকে দলীয় কাজে ব্যবহার করছে।”

২৪ তারিখে মুক্তাঙ্গনের বিক্ষোভ সমাবেশ থেকে পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে বলেও জানান তিনি।

এক প্রশ্নের জবাবে ছাত্রদল সভাপতি বলেন, “সরকার যে আচরণ করছে তাতে ১ জুলাই থেকে বিশ্ববিদ্যালয়ে লাগাতর ধর্মঘট দিতে আমরা বাধ্য হবো।”

এদিকে সারা দেশে শান্তিপূর্ণভাবে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশের খবর পাওয়া গেছে। সাতক্ষীরায় পুলিশ ও ছাত্রলীগের বাধার মুখে সমাবেশ পণ্ড হয়ে যায়।

আমাদের রাজশাহী ও চট্টগ্রাম প্রতিনিধি শন্তিপূর্ণ বিক্ষোভ সমাবেশের কথা জানিয়েছেন। এই দুই বিভাগে ছাত্রদলের কর্মসূচির সঙ্গে একাত্মতা ঘোষণা করেছে সমমনা ছাত্র সংগঠনগুলো।

আজকের এই বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ ছাড়াও ২৪ তারিখ মুক্তাঙ্গনে বিক্ষোভ সমাবেশ এবং ২৯ তারিখ ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি, সাংবাদিক সমিতি এবং সক্রিয় ছাত্র সংগঠনগুলোর সঙ্গে মতবিনিময় করবে ছাত্রদল।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৫৪৫ ঘণ্টা, জুন ২২, ২০১০
এজেড/কেএল/জেএম

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db