bangla news

পুঁজিবাদ সমাজকে নৈরাজ্যের অন্ধকারে ডোবাচ্ছে: সেলিম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-০৭ ৯:৩৬:৫২ পিএম
বক্তব্য রাখছেন মুজাহিদুল ইসলাম সেলিম। ছবি: বাংলানিউজ

বক্তব্য রাখছেন মুজাহিদুল ইসলাম সেলিম। ছবি: বাংলানিউজ

ঢাকা: পুঁজিবাদ, বেপরোয়া লুটপাট সমাজকে নৈরাজ্যের অন্ধকারে ডোবাচ্ছে। তাই দেশ বাঁচাতে সমাজতন্ত্রের বিকল্প নেই বলে মন্তব্য করেছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম।

বৃহস্পতিবার (৭ নভেম্বর) সন্ধ্যায় রুশ সমাজতান্ত্রিক বিপ্লবের ১০২তম বার্ষিকীতে সিপিবি আয়োজিত আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, অক্টোবর বিপ্লব যে আলোর নিশানা জ্বালিয়ে দিয়ে গেছে, সেই আলোর পথ ধরেই সভ্যতার অগ্রগতি সম্ভব। সাময়িক পশ্চাদপসারণের পর সমাজতন্ত্র আবারও পৃথিবীর বিভিন্ন দেশে অজেয় শক্তিতে জেগে উঠছে। 

তিনি বলেন, সমাজতন্ত্রের পথই হলো মানবমুক্তির প্রকৃত পথ। অর্ধশতাব্দীর অভিজ্ঞতায়ও একথা প্রমাণিত যে, পুঁজিবাদের পথ একদিকে বেপরোয়া লুটপাট অন্যদিকে শোষণ-বৈষম্য ও সমাজকে নৈরাজ্যের অন্ধকারে ডুবিয়ে দেয়। তাই দেশ বাঁচাতে সমাজতন্ত্রের কোনো বিকল্প নেই।

উপমহাদেশে কমিউনিস্ট আন্দোলন প্রসঙ্গে সিপিবি সভাপতি বলেন, আমাদের ভূখণ্ডে কমিউনিস্ট আন্দোলন এক শতাব্দীর দ্বারপ্রান্তে। ব্রিটিশ সরকার ও পাকিস্তানি শাসনের বিরুদ্ধে কমিউনিস্টরা লড়াই করেছে, বহু কমিউনিস্ট বুকের তাজা রক্ত দিয়েছে। বহু ইতিহাস ও ঐতিহ্য সত্ত্বেও কমিউনিস্টরা বারবার বিভক্ত হয়েছে। তাই কমিউনিস্টরা আজ যে যেখানেই আছেন, তাদের সবাইকে ঐক্যবদ্ধ হওয়া কর্তব্য হয়ে পড়েছে।

মুজাহিদুল ইসলাম সেলিমের সভাপতিত্বে ও সিপিবির অন্যতম সম্পাদক রুহিন হোসেন প্রিন্সের সঞ্চালনায় সভায় আরও বক্তব্য রাখেন অর্থনীতিবিদ অধ্যাপক ড. এম এম আকাশ, দলের সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম, সহকারী সাধারণ সম্পাদক কাজী সাজ্জাদ জহির চন্দন, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক অ্যাড. হাসান তারিক চৌধুরী সোহেল, ঢাকা কমিটির সাধারণ সম্পাদক ডা. সাজেদুল হক রুবেল প্রমুখ।

আলোচনা সভার শুরুতে সংসদ সদস্য ও জাসদ নেতা মইনুদ্দিন খান বাদলের সম্মানে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। সভা শেষে ‘বায়োগ্রাফি অব লেনিন’ নামে একটি প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়।

বাংলাদেশ সময়: ২১৩৭ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০১৯
আরকেআর/একে

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-11-07 21:36:52