ঢাকা, শনিবার, ৯ শ্রাবণ ১৪২৮, ২৪ জুলাই ২০২১, ১৩ জিলহজ ১৪৪২

রাজনীতি

কৃষকলীগের সপ্তম কেন্দ্রীয় সম্মেলন বুধবার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫২ ঘণ্টা, নভেম্বর ৬, ২০১৯
কৃষকলীগের সপ্তম কেন্দ্রীয় সম্মেলন বুধবার কৃষকলীগের লোগো

ঢাকা: ক্ষমতাসীন আওয়ামী লীগের সহযোগী সংগঠন কৃষকলীগের সপ্তম কেন্দ্রীয় সম্মেলন বুধবার (৬ নভেম্বর)। ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে এ সম্মেলনের আয়োজন করা হয়েছে। বেলা ১১টায় সম্মেলনের উদ্বোধন করবেন এবং প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কৃষক লীগের সাংগঠনিক নেতা আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এবারের সম্মেলনে সংগঠনটির বর্তমান কেন্দ্রীয় কমিটিতে বড় ধরনের পরিবর্তন আসছে। বর্তমান সভাপতি মোতাহার হোসেন মোল্লা ও সাধারণ সম্পদাক শামসুল হক রেজা নতুন কমিটি থেকে বাদ পড়ছেন।

এছাড়া গুরুত্বপূর্ণ পদগুলোতে ব্যাপক পরিবর্তন আসছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা যায়।  

সভাপতি এবং সাধারণ সম্পাদকসহ বর্তমান কমিটির অনেকের বিরুদ্ধে পদ ও কমিটি বাণিজ্যের অভিযোগ রয়েছে। এ কারণে নতুন কমিটিতে অনেকেই বাদ পড়ছেন বলে সূত্র আরও জানায়।

কৃষকলীগের নেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, এবারের সম্মেলনে সংগঠনটির গঠনতন্ত্রে দু’টি বিষয়ে সংশোধনী আনার প্রস্তাব করা হবে। গঠনতন্ত্র সংশোধন উপ-কমিটি এ সংশোধনী প্রস্তাব তৈরি করেছে। এটি কাউন্সিলে পাসের জন্য উপস্থাপন করা হবে। প্রস্তাব দু’টি হলো কেন্দ্রীয় কমিটির আকার বাড়ানো ও সংগঠনের স্লোগানের পরিবর্তন।

কৃষকলীগের ওই নেতারা আরও জানান, বর্তমানে কৃষকলীগের সদস্য সংখ্যা ১১১ সদস্য বিশিষ্ট। এই সংখ্যা বাড়িয়ে ১৫১ করার প্রস্তাব করা হয়েছে সংশোধনীতে। আর সংগঠনের বর্তমান স্লোগান হচ্ছে- কৃষক বাঁচাও, দেশ বাঁচাও। এই স্লোগান যখন দেওয়া হয়েছিল তখন কৃষকদের যে অবস্থা ছিল তার থেকে এখন পরিবর্তন এসেছে। আওয়ামী লীগ সরকারের গত ১০ বছরে কৃষি সেক্টর আধুনিকায়ন হয়েছে। কৃষক ও কৃষির যথেষ্ঠ উন্নতি হয়েছে। তাই এই স্লোগানে সংশোধনী এনে বর্তমান প্রেক্ষাপটের সঙ্গে তাল মিলিয়ে- সুখী কৃষক, সুখী দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ- স্লোগান করার প্রস্তাব করা হয়েছে।   
 
বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০১৯
এসকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa