ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

আব্দুর রৌফ চৌধুরীর ১২তম মৃত্যুবার্ষিকী সোমবার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৪৫ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৯
আব্দুর রৌফ চৌধুরীর ১২তম মৃত্যুবার্ষিকী সোমবার আব্দুর রৌফ চৌধুরী

ঢাকা: ২০০৭ সালের ২১ অক্টোবর না ফেরার দেশে চলে যান মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বঙ্গবন্ধুর স্নেহধন্য, আওয়ামী লীগের সাবেক কেন্দ্রীয় নেতা ও সাবেক প্রতিমন্ত্রী আব্দুর রৌফ চৌধুরী।

সোমবার (২১ অক্টোবর) তার ১২তম মৃত্যুবার্ষিকী। তিনি ১৯৩৭ সালের ২৮ ডিসেম্বর দিনাজপুরের বোচাগঞ্জ উপজেলার সেতাবগঞ্জ পৌরসভাধীন ধনতলার চৌধুরী পরিবারে জন্মগ্রহণ করেন।

 

আব্দুর রৌফ চৌধুরী ছিলেন বৃহত্তর দিনাজপুরের (দিনাজপুর, পঞ্চগড়, ঠাকুরগাঁও) রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও ক্রীড়াঙ্গনের সুপরিচিত ব্যক্তিত্ব। তার একমাত্র ছেলে দিনাজপুর-২ আসনের বর্তমান সংসদ সদস্য খালিদ মাহমুদ চৌধুরী নৌ পরিবহন প্রতিমন্ত্রী ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক।

আব্দুর রৌফ চৌধুরী ১৯৫২ সালে সিরাজগঞ্জ থেকে মেট্টিকুলেশন, এরপর ঢাকা কলেজ থেকে এইচএসসি ও দিনাজপুর সুরেন্দ্রনাথ কলেজ থেকে বিএ পাস করেন। সিরাজগঞ্জে পড়ার সময়েই তিনি ভাষা আন্দোলনে একজন সক্রিয় সংগঠক ছিলেন এবং এজন্য তাকে কারাবরণ করতে হয়। পরে এইচএসসি পরীক্ষা দেন ঢাকা কলেজ থেকে। সেখানে পড়াবস্থায় বঙ্গবন্ধুর সঙ্গে তার পরিচয় হয়। পরে বঙ্গবন্ধুর নির্দেশে দিনাজপুরে ফিরে আওয়ামী লীগকে সংগঠিত করেন।

বৃহত্তর দিনাজপুর (দিনাজপুর-ঠাকুরগাঁও-পঞ্চগড়) জেলার ছাত্রলীগ ও কৃষক লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালনের পাশাপাশি তিনি সুরেন্দ্রনাথ কলেজের ছাত্র সংসদের নেতৃত্ব দেন। ছিলেন কৃষক লীগের কেন্দ্রীয় কমিটির সহসভাপতি ও আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেন। দীর্ঘদিন পালন করেছেন দিনাজপুর জেলা আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব।

আব্দুর রৌফ চৌধুরীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্থানীয় আওয়ামী লীগ দুই দিনের কর্মসূচি গ্রহণ করেছে। এই দিন সকাল ৮টায় দলীয় কার্যালয়ে জাতীয়, দলীয় এবং কালো পতাকা উত্তোলন করা হবে। কালো ব্যাচ ধারণ করে সকাল ৯টায় দিনাজপুরে তার সমাধিতে শ্রদ্ধাজ্ঞলি অর্পণ, সকাল ১০টায় সমাধিস্থল প্রাঙ্গনে দোয়া-মাহফিল অনুষ্ঠিত হবে। এছাড়াও মঙ্গলবার (২২  অক্টোবর) আব্দুর রৌফ চৌধুরী অডিটোরিয়ামে স্মরণসভা অনুষ্ঠিত হবে।

আওয়ামী লীগ ছাড়াও আব্দুর রৌফ চৌধুরী ফাউন্ডেশন শ্রদ্ধা নিবেদন কর্মসুচি নিয়েছে। এই দিন সকাল ১১টায় সেতাবগঞ্জ ডাকবাংলো প্রাঙ্গনে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির আয়োজন করেছে। এছাড়াও স্থানীয় বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন শ্রদ্ধা নিবেদন, কোরআনখানি ও মিলাদের আয়োজন করা   হয়েছে।

বাংলাদেশ সময়: ১২৪৫ ঘন্টা, অক্টোবর ২১, ২০১৯
এসকে/ওএফবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।