ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

রাজনীতি

আমাদের প্রতিশ্রুতির অভাব রয়েছে: গয়েশ্বর

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২২ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৯
আমাদের প্রতিশ্রুতির অভাব রয়েছে: গয়েশ্বর

ঢাকা: বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, খালেদা জিয়া জেলে থাকতেও আমাদের উৎসাহ-উদ্দীপনা ভোঁতা হয়ে গেছে। আমাদের চেতনার বিস্ফোরণ ঘটে না কেন? তার মানে আমরা এবং আমাদের চেতনার মধ্যে তফাৎ আছে। অথবা আমাদের প্রতিশ্রুতির অভাব রয়েছে। 

শুক্রবার (১৮ অক্টোবর) দুপুরে জাতীয় প্রেসক্লাবে বিএনপির সাবেক ভাইস চেয়ারম্যান আফসার আহমদ সিদ্দিকীর ১৮তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আফসার আহমদ স্মৃতি ফাউন্ডেশন আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে তিনি এসব কথা বলেন।

নেতাকর্মীদের উদ্দেশ্য করে বিএনপি নেতা গয়েশ্বর বলেন, খালেদা জিয়াকে মুক্ত করতে আমাদের প্রতিশ্রুতিকে শক্ত অবস্থানে আনতে হবে।

প্রতিশ্রুতি থেকে সাহসের সঞ্চার হয়। লক্ষ্য অর্জনের জন্য যখন প্রতিশ্রুতিতে আগাবো তখন কোনো বাধাই আর আটকাতে পারবে না। এক্ষেত্রে সবাইকে প্রতিশ্রুতিশীল হতে হবে।  

খালেদা জিয়া ছাড়া জাতীয়তাবাদী শক্তি নিথর হয়ে যাচ্ছে-এমন মন্তব্য করে তিনি বলেন, সরকার স্বার্থবিরোধী চুক্তি করছে। কেন করছে? জনসমর্থনহীন অবস্থায় ক্ষমতায় যেতে লুটপাট করে নিয়ে নিজেদের বড় করার অপচেষ্টার জন্য। আজ স্বাধীনতা সার্বভৌমত্ব হুমকির সম্মুখীন। অর্থনীতি দেউলিয়ার শেষ প্রান্তে এসে দাঁড়িয়েছে। রাজনীতি বলতে কিছু নেই। আছে শুধু সক্রিয়ভাবে দুর্নীতি। সুতরাং রাজনীতি যদি অনুপস্থিত থাকে, গণতন্ত্র যদি অনুপস্থিত থাকে সেখানে দুর্নীতি অপশাসনের প্রসার ঘটবেই।

বিএনপির এই সিনিয়র নেতা বলেন, বর্তমানে আমরা যখন কিশোর ও যুবকদের রাজনীতিতে অভিষেক করি তাদের কাছে আদর্শের চাইতে পদ পদবিটা বেশি গুরুত্বপূর্ণ করে দেখা হয়। পদ পাওয়া আর রাজনীতিবিদ হওয়া এক কথা নয়। ইতিহাসে অনেক বড় বড় রাজনীতিবিদ আছেন যারা বড় কোনো পদের অধিকারী ছিলেন না।

‘জনগণ যাকে রাজনীতিবিদ বানায় সে-ই রাজনীতিবিদ হয়। তারপর আছে কি নাই এটা মুখ্য বিষয় না। আমি মনে করি এই শব্দটার যদি আমরা উপলব্ধি করতে পারি তার মধ্যে রাজনৈতিক আদর্শ স্থাপিত হবে। আমরা দেশ ও জনগণের স্বার্থে কাজ করতে সমর্থ হবো। ’

গয়েশ্বর চন্দ্র রায় বলেন, ভোগবাদী সমাজ ব্যবস্থায় ক্ষুধার জ্বালা মিটাতে গিয়ে মানবিক মূল্যবোধ আজ ভুলুণ্ঠিত। এখন সারা বিশ্ব ও বাংলাদেশের মধ্যে যে প্রতিযোগিতা চলছে সেটা হচ্ছে-কে কত টাকা করে দিতে পারে তা। আমার ভাই না খেয়ে মারা যাচ্ছে যাক কিন্তু আমার এখন টাকা দরকার। প্রতিটি মানুষ তার নিজেকে নিয়ে ব্যস্ত আর এ রকম পরিস্থিতি যখন সৃষ্টি হয় তখন জাতি তার শক্ত অবস্থানে দাঁড়াতে পারে না।
 
আয়োজক সংগঠনের সভাপতি জাহানারা সিদ্দিকীর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন- বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান, সহ-সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিত প্রমুখ।
   
বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৯
এমএইচ/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।