bangla news

দুর্নীতি-সন্ত্রাস বন্ধের দাবি প্রগতিশীল বিভিন্ন সংগঠনের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-১৭ ৩:৫৪:৪৫ এএম
দুর্নীতি-সন্ত্রাস বন্ধের দাবি প্রগতিশীল বিভিন্ন সংগঠনের

দুর্নীতি-সন্ত্রাস বন্ধের দাবি প্রগতিশীল বিভিন্ন সংগঠনের

ঢাকা: ভারতের সঙ্গে চুক্তি বাতিল, ফাহাদ হত্যাকারীদের সর্বোচ্চ শাস্তি, তুহিনসহ শিশুহত্যার বিচার, দুর্নীতি, ক্যাসিনো বাণিজ্য, সন্ত্রাস এবং দখলদারিত্ব বন্ধের দাবি জানিয়েছে প্রগতিশীল বিভিন্ন সংগঠন। 

বুধবার (১৬ অক্টোবর) রাতে সংগঠনগুলোর নেতাদের এক যৌথ বিবৃতিতে এ দাবি জানানো হয়।  

বিবৃতিতে নেতারা বলেন, প্রধানমন্ত্রীর ভারত সফরে সম্পাদিত সাতটি চুক্তি, সমঝোতা স্মারক ও যৌথ ঘোষণায় বাংলাদেশের অনুকূলে কোনো কথা নেই। বাংলাদেশের মানুষ আশা করেছিল তিস্তা নদীর পানিবণ্টন, রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠাতে ভারত সরকারের কার্যকর ভূমিকা গ্রহণ, সীমান্তে বিএসএফের হত্যাযজ্ঞ বন্ধ বিষয়ে সুস্পষ্ট ঘোষণা থাকবে। কিন্তু বাস্তবে ভারত সেদিকে না গিয়ে কৌশলে মৌখিক দায়সারা আশ্বাস দিয়েছে। অন্যদিকে ফেনী নদীর পানি ভারতকে দেওয়া, বাংলাদেশের আমদানি করা এলপিজি গ্যাস ভারতে রফতানি, দেশের উপকূলীয় এলাকায় ভারতের রাডার স্থাপনসহ সেদেশকে একপাক্ষিক সুবিধা দেওয়া হয়েছে।

বিবৃতিতে ভারতের সঙ্গে সব চুক্তি অবিলম্বে বাতিল, বুয়েটের ছাত্র আবরার ফাহাদের হত্যাকারীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত, সুনামগঞ্জের দিরাইয়ে পাঁচ বছরের শিশু তুহিনের নির্মম হত্যাকাণ্ডের বিচার এবং ক্যাসিনো বাণিজ্য, দুর্নীতি, সন্ত্রাস ও দখলদারিত্ব বন্ধের দাবি জানানো হয়।

বিবৃতিতে সংগঠনগুলোর নেতারা আরও বলেন, ক্ষমতাসীন দলের বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা সারাদেশে যে বেপরোয়া সন্ত্রাস, দখলদারিত্ব, চাঁদাবাজি, লুটপাটের স্বর্গরাজ্য বানিয়ে রেখেছে, তার খুব সামান্যই আমাদের সামনে আসছে। যুবলীগের নেতাদের ক্যাসিনো বাণিজ্য, টেন্ডারবাজির ঘটনা ইতোমধ্যে দেশবাসী অবগত হয়েছে।

সংগঠনগুলোর যৌথ উদ্যোগে আগামী ১৭ অক্টোবর দেশব্যাপী বিক্ষোভ সমাবেশ এবং ১৯ অক্টোবর ঢাকায় কেন্দ্রীয় কর্মসূচি হিসেবে শাহবাগে বিকেল ৪টায় সমাবেশের ঘোষণা দেওয়া হয় বিবৃতিতে।

বিবৃতিতে স্বাক্ষরকারী সংগঠনগুলো হচ্ছে- বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, উদীচী শিল্পীগোষ্ঠী, যুব ইউনিয়ন, কৃষক সমিতি, ক্ষেতমজুর সমিতি, ট্রেড ইউনিয়ন কেন্দ্র, প্রগতি লেখক সংঘ, কেন্দ্রীয় খেলাঘর আসর, গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র, হকার্স ইউনিয়ন, গণতান্ত্রিক আইনজীবী সমিতি, ইঞ্জিনিয়ারস অ্যান্ড আর্কিটেক্টস ফর এনভায়রনমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট, ডক্টরস ফর হেলথ অ্যান্ড এনভায়রনমেন্ট, বাংলাদেশ প্রাইভেট কারস ড্রাইভারস ইউনিয়ন ও রণেশ দাশগুপ্ত চলচ্চিত্র সংসদ। 

বাংলাদেশ সময়: ০৩৫০ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৯ 
আরকেআর/এইচএ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-17 03:54:45