ঢাকা, মঙ্গলবার, ২০ শ্রাবণ ১৪২৭, ০৪ আগস্ট ২০২০, ১৩ জিলহজ ১৪৪১

রাজনীতি

সরকারের পতন ঘণ্টা বেজে গেছে: রিজভী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-১১ ০৪:৩৫:৩৬ পিএম
সরকারের পতন ঘণ্টা বেজে গেছে: রিজভী সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী। ছবি: বাংলানিউজ

ঢাকা: বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, শিক্ষা প্রতিষ্ঠানগুলোর হল ও হোস্টেলগুলোতে বুকসেলফের পরিবর্তে টর্চার সেল গড়ে তুলেছে ছাত্রলীগ। প্রতিবাদী ছাত্রসমাজ স্ফুলিঙ্গের মতো জেগে উঠেছে। ছাত্রসমাজ এ সব অনাচার আর মেনে নেবে না। সরকারের পতন ঘণ্টা বেজে গেছে।

শুক্রবার (১১ অক্টোবর) বেলা সাড়ে ১১টায় রাজধানীর নয়াপল্টনে দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি এ সব কথা বলেন।

রুহুল কবির রিজভী বলেন, প্রধানমন্ত্রী সংবাদ সম্মেলনে দায় এড়ানোর জন্য বললেন, ‘ছাত্রলীগ আওয়ামী লীগের অঙ্গ সংগঠন নয়’।

তাদের দলীয় গঠনতন্ত্রে হয়তো তাই লেখা রয়েছে। তবে বাস্তবতা ভিন্ন। বিপদে পড়লেই জনগণকে ধোকা দিতে ‘ছাত্রলীগ আওয়ামী লীগের অঙ্গ সংগঠন নয়’ এ কথা বললেও দেখা যায়, ছাত্রলীগের নেতা নির্বাচিত হয় প্রধানমন্ত্রীর রাষ্ট্রীয় ভবন-গণভবনে।

তিনি বলেন, আওয়ামী লীগের নেতারা পর্যন্ত অন্যায় চুক্তির বিরুদ্ধে কথা বললে দল থেকে বহিষ্কার হচ্ছেন। ভারতের সঙ্গে দেশবিরোধী চুক্তিতে ক্ষুব্ধ হয়ে বিবেকের তাড়নায় ফেসবুকে স্ট্যাটাস দিয়েছিলেন খুলনা জেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য ও বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন (বিএমএ) খুলনা শাখার সভাপতি ডা. শেখ বাহারুল আলম। তাকে বৃহস্পতিবার (১০ অক্টোবর) বহিষ্কার করেছে আওয়ামী লীগ। কুষ্টিয়ার পুলিশ সুপার (এসপি) তানভীর আরাফাতের ন্যাক্কারজনক ভূমিকার বিরুদ্ধে স্ট্যাটাস দেওয়ার কারণে নিহত বুয়েটছাত্র আবরার ফাহাদের ভাইয়ের ফেসবুক অ্যাকাউন্ট ব্লক করে দিয়েছে। কুষ্টিয়ায় সরকারি পেটোয়া বাহিনী মারধর করেছে ফাহাদের ছোট ভাই এবং ভাবীকে। ফেসবুকের একটি গ্রুপ তাদের পেইজে দানবলীগের নির্যাতনের অভিযোগ করছিলেন ছাত্ররা। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বা সিএসই বিভাগের শিক্ষার্থীদের চালু করা সেই পেইজটি ব্লক করে দিয়েছে।  

রিজভী বলেন, বুয়েট শিক্ষার্থী ফাহাদ হত্যার প্রতিবাদে ছাত্রলীগ লোক দেখানো একটি শোক র‌্যালি করেছে। এ র‌্যালিটিতেও তারা চরম অমানবিক আচরণ প্রদর্শন করেছে। গুরুতর অসুস্থ রোগীবাহী কয়েকটি অ্যাম্বুলেন্স দীর্ঘক্ষণ আটকে রাখা হয়েছিল। রোগীর স্বজনরা কাকুতি মিনতি করলেও হাসপাতালের দিকে যেতে দেওয়া হয়নি। বুধবার (৯ অক্টোবর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলনে ছাত্রলীগের বর্তমান ভারপ্রাপ্ত সভাপতি ও সাধারণ সম্পাদক বলেছেন, ‘গেস্টরুমে শিক্ষার্থীদের কোনো নির্যাতন করা হয় না, বরং ভালো কিছু শেখানো হয়। অথচ বিভিন্ন পত্রিকায় খবর  আছে গেস্টরুম, গণরুম, পলিটিকাল রুম নামক টর্চার সেলগুলোতে ছাত্রলীগ গেস্টাপো বাহিনীর কায়দায় নির্যাতন করে ছাত্রদের।

তিনি বলেন, আপনাদের নিশ্চয় মনে আছে চট্টগ্রাম মেডিক্যাল কলেজের (চমেক) ৫১তম ব্যাচের ব্যাচেলর অব ডেন্টাল সার্জারির (বিডিএস) তৃতীয় বর্ষের মেধাবী ছাত্র, ছাত্রদল নেতা আবিদুর রহমান এবং সিলেট এম এ জি ওসমানী মেডিক্যাল কলেজের এমবিবিএস চতুর্থ বর্ষের শিক্ষার্থী ও ছাত্রদলের কলেজ শাখার নেতা তাওহীদুল ইসলামের কথা। বুয়েটের ফাহাদের মতোই ছাত্রাবাসে তাদের পিটিয়ে হত্যা করেছিল ছাত্রলীগের খুনিরা। কিন্তু কোনো বিচার হয়নি।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিএনপির যুগ্ম-মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, হাবিব উন নবী খান সোহেল, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক লেফটেন্যান্ট কর্নেল (অব.) জয়নাল আবেদীন, প্রকাশনা বিষয়ক সম্পাদক হাবিবুল ইসলাম হাবিব, সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ, সহ-প্রচার সম্পাদক আসাদুল করীম শাহীন, নির্বাহী সদস্য আমিনুল ইসলাম প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ১২৩৫ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৯
এমএইচ/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa