bangla news

আদালতকে কীভাবে বলবো খালেদা জিয়াকে জামিন দিন: কাদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-০২ ৪:১৩:৩৫ পিএম
সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ছবি: বাংলানিউজ

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ছবি: বাংলানিউজ

ঢাকা: সরকার বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিনের বিষয়ে আদালতকে কীভাবে বলতে পারে-এমন মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। 

তিনি বলেছেন, খালেদা জিয়ার সঙ্গে আমাদের কোনো শত্রুতা নেই। চিকিৎসকেরা যদি বিদেশ যাওয়ার ব্যাপারে পরামর্শ দেন তাহলে আদালত তখন এ বিষয়ে দেখবেন। তার আগে তো জামিনের বিষয়। আদালত এ ব্যাপারে জামিন না দিলে আমরা কী করবো? আদালত স্বাধীন। তবে খালেদা জিয়ার জামিনের বিষয়টি প্রধানমন্ত্রীকে আমরা জানিয়ছি।

বুধবার (০২ অক্টোবর) সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের এসব কথা বলেন। 

পড়ুন>>একটা ধরে নিয়ে আসেন, আজকেই জেলে দেবো: কাদের

তিনি বলেন, বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ আমার সঙ্গে দেখা করে বলেছেন, খালেদা জিয়াকে জামিন দিলে বিদেশে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হবে। এটা আমাকে বলেছেন- প্রধানমন্ত্রীকে অবহিত করার জন্য। এ বিষয়টি আমি প্রধানমন্ত্রীকে জানিয়েছি। 

‘তবে তিনি (খালেদা জিয়া) জামিন পাবেন কিনা সেটা আদালতের বিষয়। সরকার আদালতকে কীভাবে বলবে জামিন দিতে? এটা করলে বিচার ব্যবস্থার প্রতি কী অসম্মান করা হয় না? তিনি যদি জামিন চান এবং চিকিৎসকরা যদি মনে করেন-তার বিদেশে গিয়ে চিকিৎসা করা দরকার। সেক্ষেত্রে বললে, আদালত বিবেচনায় নিতে পারেন।’ 

সরকার খালেদা জিয়ার জামিন দেওয়ার বিষয়ে সহযোগিতা করবে কি না- এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, বেগম জিয়াকে জামিন দেওয়ার বিষয়ে আদালতকে সরকার কীভাবে সহযোগিতা করবে? তাহলে তো সরকার জামিন না দেওয়ার বিষয়েও হস্তক্ষেপ করতে পারে! আবার জামিন দেওয়ার বিষয়ে বললেও হস্তক্ষেপ। তাহলে তো দুটোই হস্তক্ষেপ হবে। 

‘এটা আদালতের উপর ছেড়ে দিন। সরকার এটা কীভাবে করতে পারে? তারা যখন জামিন চাইবেন তখন আলোচনা হবে। সে সময় তারা জামিন কেন চান? আবার মামলায় জামিন চাওয়ার মতো সেই সুবিধা আছে কিনা সেটাও দেখার বিষয়। এখানে সরকারপক্ষের কিছু করার নেই।’

তিনি বলেন, তারা (বিএনপি) সম্প্রতি যে ধরনের বক্তব্য রাখছেন, সেখানে বলছেন- খালেদা জিয়াকে আন্দোলন করে মুক্ত বা বের করবেন তারা। আমি তো মনে করি তারা আন্দোলন করুক। খালেদাকে মুক্ত করতে তারা যদি আন্দোলন করে একটা পরিস্থিতি বা বিস্ফোরণ সৃষ্টি করতে পারে তারা সেটা করুক না!

‘আন্দোলনের কথা মুখেই বলছেন-বাস্তবে তো আন্দোলনের চিত্রই দেখতে পারছি না। তারা এতো বড় দল আন্দোলন করে খালেদা জিয়াকে বের করুক,’ বিএনপির উদ্দেশ্যে বলেন কাদের।  
সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, তারা সরকারকে বলছেন, পায়ের নিচে মাটি নেই। কাজেই এ সরকারকে হটানো সহজ। আন্দোলন করে সরকারকে হটিয়ে দিক। তাহলে তো খালেদা জিয়া বের হয়ে যাবেন। আবার ক্ষমতায় যেতে পারবে- অসুবিধা কী? 

‘আমি তো বিএনপিকে আন্দোলন করার পরামর্শ দেবো। রাজনৈতিক নেতারা আন্দোলন করবেন এটাই তো স্বাভাবিক। এখন বিদেশে বসে আন্দোলনের ডাক দিলে সেটায় কেউ সারা দেয় না। দেশে আন্দোলনের মতো কোনো বস্তুগত কারণ বা পরিস্থতি নেই। যাতে মানুষ আন্দোলনে সাড়া দেবে। খালেদা জিয়াকে নিয়ে আন্দোলন করলে তাকে গ্রেফতারের পরদিনই করতে পারতো, কিন্তু বিএনপি তো সেটা করতে পারেনি,’যেগ করেন তিনি।  

বাংলাদেশ সময়: ১৬০৭ ঘণ্টা, অক্টোবর ০২, ২০১৯ 
জিসিজি/এমএ 

ক্লিক করুন, আরো পড়ুন :   ওবায়দুল কাদের
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-02 16:13:35