ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আওয়ামী লীগ

অভিযুক্তদের বিরুদ্ধে নিজস্ব ট্রাইব্যুনালে ব্যবস্থা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৯
অভিযুক্তদের বিরুদ্ধে নিজস্ব ট্রাইব্যুনালে ব্যবস্থা

ঢাকা: যুবলীগের নেতা-কর্মীদের বিরুদ্ধে যে সব অভিযোগ উঠেছে, সেগুলো সংগঠনের নিজস্ব ট্রাইবুনালের মাধ্যমে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন যুবলীগের চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী। এ জন্য কোনো নেতা বা কোনো শাখার বিরুদ্ধে অভিযোগ থাকলে চেয়ারম্যানের ঠিকানায় পাঠানোর আহ্বান জানানো হয়েছে।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) যুবলীগের চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী এক বিবৃতিতে এ আহ্বান জানান।

বিবৃতিতে বলা হয়, সম্প্রতি বিভিন্ন গণমাধ্যমে আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের বৈঠকে আলোচনার বরাত দিয়ে আওয়ামী যুবলীগ সম্পর্কে কিছু বক্তব্য প্রকাশিত হচ্ছে।

আওয়ামী যুবলীগ এসব সমালোচনা অত্যন্ত গুরুত্বের সঙ্গে নিয়েছে।

আওয়ামী যুবলীগ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নতাড়িত, শহীদ শেখ ফজলুল হক মণি প্রতিষ্ঠিত একটি যুব সংগঠন। এই যুব সংগঠনটির প্রধান লক্ষ্যই হলো বাংলাদেশের তরুণ যুবকদের যুবমানস গঠন করা। গত এক দশক ধরে আওয়ামী যুবলীগ তার কার্যক্রমের মাধ্যমে যুবসমাজের মেধা-মনন চর্চার বিকাশের জন্য কাজ করছে। এলক্ষ্যে বাংলাদেশ আওয়ামী যুবলীগ যুবজাগরণ কেন্দ্র স্থাপন করেছে।  

বাংলাদেশ আওয়ামী যুবলীগ প্রথম রাজনৈতিক সংগঠন যারা একুশে গ্রন্থমেলায় বুক স্টল স্থাপন করেছে। আওয়ামী যুবলীগ রাষ্ট্রনায়ক শেখ হাসিনার বিশ্বশান্তির দর্শন ‘জনগণের ক্ষতায়ন’ এর আলোকে পরিচালিত একটি সংগঠন। এই সংগঠন যুবমানস গঠন করতে চায়। যুবসমাজ যেন মাদকাসক্ত, সন্ত্রাস, জঙ্গিবাদ থেকে দূরে থাকে, সেই লক্ষ্যে যুবমানস গঠনের জন্য কাজ করে আওয়ামী যুবলীগ।

তিনি বলেন, সাম্প্রতিক সময়ে বিভিন্ন গণমাধ্যমে যে সব তথ্য ও বক্তব্য প্রকাশিত হয়েছে, সেগুলোকে চ্যালেঞ্জ হিসেবে নিতে চায় বাংলাদেশ আওয়ামী যুবলীগ। সংগঠনের ভেতর কেউ যেন নৈতিক স্খলনজনিত কোনো অপরাধ না করে সেজন্য শূন্য সহিষ্ণুতা নীতি নিয়ে চলে এ সংগঠন। এজন্য আওয়ামী যুবলীগের নিজস্ব ট্রাইব্যুনাল রয়েছে। এ ট্রাইব্যুনালে যুবলীগের কোনো নেতা-কর্মীর বিরুদ্ধে কোনো অভিযোগ এলে তা তদন্ত ও অনুসন্ধান করা হয়। দোষী নেতা-কর্মী তিনি যেই হোন না কেন, তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়।

সাম্প্রতিক সময়ে যুবলীগের বিভিন্ন ব্যক্তি ও কমিটির বিরুদ্ধে আনীত অভিযোগগুলো আওয়ামী যুবলীগ অত্যন্ত গুরুত্বের সঙ্গে গ্রহণ করেছে। আওয়ামী যুবলীগ তাই এ ব্যাপারে ব্যবস্থা নেওয়ার জন্য আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে। এরমধ্যে সংগঠনের নেতা-কর্মীদের বিরুদ্ধে যে সব অভিযোগ উঠেছে সেগুলোর ব্যাপারে আওয়ামী যুবলীগ নিজস্ব ট্রাইব্যুনালের মাধ্যমে তদন্ত করা এবং আওয়ামী যুবলীগের কোনো নেতা বা কোনো শাখার বিরুদ্ধে যদি কারও অভিযোগ থাকে, তাহলে তা নিয়ে আওয়ামী যুবলীগের চেয়ারম্যানের ঠিকানায় চিঠি পাঠানো।

বিবৃতীতে আরও বলা হয়, তথ্য প্রমাণের ভিত্তিতে যুবলীগের কোনো নেতা বা শাখার (যে পর্যায়েরই হোক না কেন) বিরুদ্ধে ন্যূনতম অভিযোগেরও যদি সত্যতা পাওয়া যায়, তাহলে বাংলাদেশ আওয়ামী যুবলীগ তাৎক্ষণিকভাবে ওই ব্যক্তি ও কমিটির বিরুদ্ধে ব্যবস্থা নেবে। এছাড়া যদি এই অভিযোগ ফৌজদারি অপরাধের পর্যায়ে পরে, তাহলে সংশ্লিষ্ট থানায় তাৎক্ষণিকভাবে অভিযোগটি পাঠানো হবে এবং অভিযুক্তের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য ওই থানাকে অনুরোধ করবে।

বাংলাদেশ সময়: ০৭১১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৯
এসকে/এইচএমএস/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।