ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

বিএনপি

বিএনপি নেতা আঞ্জুকে লাঞ্ছনার ঘটনার তদন্ত দাবি উভয়পক্ষের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২২ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১৯
বিএনপি নেতা আঞ্জুকে লাঞ্ছনার ঘটনার তদন্ত দাবি উভয়পক্ষের

ঢাকা: ঢাকা মহানগর উত্তর বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি মুন্সি বজলুল বাসিত আঞ্জুকে লাঞ্ছিত করার ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচার দাবি করেছে সংগঠনের বিবাদমান দুইপক্ষ।

বুধবার (৪ সেপ্টেম্বর) পৃথক বিবৃতি ও আবেদনে এ তদন্ত ও বিচার দাবি করা হয়।

গত ১ সেপ্টেম্বর বিএনপির ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকীতে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা নিবেদনে গিয়ে মোহাম্মদপুর থানার কতিপয় নেতাকর্মীর রোষানলে পড়ে শারীরিকভাবে লাঞ্ছিত হন বজলুল বাসিত আঞ্জু।

একইসঙ্গে সংগঠনের সাধারণ সম্পাদক আহসানউল্লাহ হাসান ও যুগ্ম-সম্পাদক এজিএম শামসুলকেও ধাওয়া করেন নেতাকর্মীরা। এরপর থেকে মহানগর উত্তর বিএনপির একাংশ ওই ঘটনার জন্য সংগঠনের বিদ্রোহী নেতাদের দায়ী করে আসছে।

ঘটনার তিনদিন পর গত বুধবার (৪ সেপ্টেম্বর) রাতে ঢাকা মহানগর উত্তর বিএনপির এক সংবাদ বিজ্ঞপ্তিতে আঞ্জুকে লাঞ্ছিত করার নিন্দা জানানো হয়। একইসঙ্গে ঘটনার সুষ্ঠু তদন্ত করে জড়িতদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়ার দাবি করা হয়।

অপরদিকে অন্যপক্ষ দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের কাছে লিখিত আবেদনে আঞ্জুর ওপর হামলার ঘটনার সুষ্ঠু তদন্তের দাবিতে কমিটি গঠন এবং সংগঠনের আওতাধীন সব থানা ও ওয়ার্ড কমিটি স্থগিত ও পুনরায় গঠনের দাবি জানায়। আবেদনে মহানগর উত্তর বিএনপির সহ-সভাপতি একেএম মোয়াজ্জেম হোসেন, সহ-সভাপতি ফেরদৌসি আহমেদ মিষ্টি, যুগ্ম-সাধারণ সম্পাদক শামীম পারভেজ এবং সাংগঠনিক সম্পাদক সোহেল রহমানসহ ২৮ নেতার স্বাক্ষর রয়েছে।

আবেদনে তারা বলেন, মুন্সি বজলুল বাসিত আঞ্জুর ওপর হামলার ঘটনার পর থেকে সংগঠনের সাধারণ সম্পাদক আহসানউল্লাহ হাসান ও যুগ্ম-সম্পাদক এজিএম শামসুল ইসলাম ঘটনার জন্য মহানগর উত্তর বিএনপির সহ-সভাপতি একেএম মোয়াজ্জেম হোসেন, সহ-সভাপতি ফেরদৌসি আহমেদ মিষ্টি, যুগ্ম-সাধারণ সম্পাদক শামীম পারভেজ এবং সাংগঠনিক সম্পাদক সোহেল রহমানকে দায়ী করে সংবাদমাধ্যমে বক্তব্য রাখেন। অন্যদিকে সংগঠনের দপ্তর সম্পাদক এবিএম রাজ্জাক হামলাকারী হিসেবে ৭-৮ জনের কথা বলেন। এর মধ্যে জনৈক শুক্কর নামের একজনকে তিনি চিহ্নিত করেন। প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে অসঙ্গতি রেখে পৃথকভাবে যাওয়ার সময়ে অনভিপ্রেত এই ঘটনাটি ঘটেছে। একমাত্র আমরাই মিছিল সহকারে দলের সিনিয়র নেতাদের সঙ্গে মিলে অন্যান্য বছরের মতো অনুষ্ঠান সম্পন্ন করি।

তারা বলেন, দৃঢ়ভাবে বিশ্বাস করি এখন বিভাজন বা অভ্যন্তরীণ দ্বন্দ্বের সময় নয়। নিজেদের মধ্যে প্রতিশোধ বা প্রতিহিংসারও সময় নয়। সঠিক তদন্ত ছাড়া কোনো কাদা ছোড়াছুড়ির সময়ও নয়। এখন সময় ঐক্যবদ্ধ থাকবার। আমরা প্রত্যেকেই প্রায় দীর্ঘ আড়াই যুগেরও বেশি সময় ধরে ছাত্রদল থেকে এখন বিএনপিতে এসেছি। আমাদের জীবনের স্বর্ণালী সময়টুকু এই দলটির সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে। উত্তর বিএনপির সহ-সভাপতি ফেরদৌসি আহমেদ মিষ্টির ভাই নাসিরউদ্দিন আহমেদ পিন্টু প্রাণ দিয়েছেন। তার স্বামী সাবেক ছাত্রদল নেতা সাইদুর রহমান নিউটনও নৃশংসভাবে হত্যার শিকার হয়েছেন। জাতীয় পাটি থেকে আসা এবং সংস্কারপন্থি একজন নেতার মুখে ফেরদৌসি আহমেদ মিষ্টিসহ আমরা যারা ছাত্রদলের বর্ণাঢ্য ক্যারিয়ার পার করে এসে এখন বিএনপি করছি, তাদের আওয়ামী লীগের দালাল বলা কতটুকু শোভনীয়- সের বিচারের ভার পূর্ণ আস্থা সহকারে আপনার ওপরে ছেড়ে দিলাম।

লিখিত আবেদনের সঙ্গে মহানগর উত্তরের সভাপতি মালয়েশিয়া প্রবাসী এমএ কাইয়ুম ও সাধাণ সম্পাদক আহসানউল্লাহ হাসানের ‘অনিয়ম, কমিটি বাণিজ্য, সাংগঠনিক ব্যর্থতা ও স্বেচ্ছাচারিতার বিস্তারিত বর্ণনা’ সংযুক্ত করা হয়।

গত বছরের ৩ জুন বিএনপির গুরুত্বপূর্ণ এই সাংগঠনিক ইউনিটের ২৫টি থানা ও ৫৮টি ওয়ার্ড কমিটি ঘোষণা করেন ঢাকা মহানগর উত্তরের সভাপতি এমএ কাইয়ুম ও সাধারণ সম্পাদক আহসানউল্লাহ হাসান। বিতর্কিত ও অখ্যাতদের দিয়ে পকেট কমিটির অভিযোগ তুলে মহানগর উত্তরের ৬৬ জন নেতার মধ্যে ৩২ জনই অবস্থান নেন ঘোষিত কমিটির বিরুদ্ধে। ঘোষিত কমিটির বিষয়ে সুনির্দিষ্ট অভিযোগ লিখিত আকারে তারা দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের কাছে দেন। পরবর্তী সময়ে বিএনপি মহাসচিবের সঙ্গে ছয় দফা বৈঠক ছাড়াও দলের স্থায়ী কমিটির সদস্যদের সবকিছু অবহিত করেন তারা। তবে দলের হাইকমান্ড কোন্দলকে সমাধান করতে ব্যর্থ হওয়ায় বিদ্রোহী নেতারা পৃথক ব্যানারে দলীয় কর্মসূচি পালন করে আসছেন।

বাংলাদেশ সময়: ১৪১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০১৯
এমএইচ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।