ঢাকা, শুক্রবার, ৫ আশ্বিন ১৪২৬, ২০ সেপ্টেম্বর ২০১৯
bangla news

রোহিঙ্গা ফেরাতে চীনের কমিউনিস্ট পার্টির চাপ চাইবে আ’লীগ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-০২ ৭:৪২:৪৪ পিএম
সংবাদ সম্মেলনে আব্দুল মতিন খসরুসহ দলীয় নেতারা, ছবি: বাংলানিউজ

সংবাদ সম্মেলনে আব্দুল মতিন খসরুসহ দলীয় নেতারা, ছবি: বাংলানিউজ

ঢাকা: বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টির জন্য চীনের কমিউনিস্ট পার্টিকে আহ্বান জানাবে আওয়ামী লীগ। আওয়ামী লীগের একটি প্রতিনিধি দলের চীন সফরের সময় কমিউনিস্ট পার্টির নেতাদের সঙ্গে বৈঠকে এ আহ্বান জানানো হবে। বুধবার (০৪ সেপ্টেম্বর) থেকে শুরু হবে আট দিনের সফরটি।

সোমবার (০২ সেপ্টেম্বর) সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট আব্দুল মতিন খসরু এ কথা জানান। আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার (০৩ সেপ্টেম্বর) রাতে আওয়ামী লীগের ২০ সদস্যের একটি প্রতিনিধি দল আট দিনের সফরে চীনের উদ্দেশে ঢাকা ত্যাগ করবে। এই প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন অ্যাডভোকেট আব্দুল মতিন খসরু। চীনের কমিউনিস্ট পার্টির আন্তর্জাতিক বিভাগের আমন্ত্রণে দলটি সেখানে যাচ্ছে। আগামী ১২ সেপ্টেম্বর দলটি দেশে ফিরবে।

সংবাদ সম্মেলনে আব্দুল মতিন খসরু বলেন, চীনের কমিউনিস্ট পার্টির নেতাদের সঙ্গে বৈঠক ও মতবিনিময়ের সময় আমরা তাদের রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করার জন্য আহ্বান করবো। মিয়ানমারের ওপর চাপ সৃষ্টির জন্য চীনের পদক্ষেপ অত্যন্ত গুরুত্বপূর্ণ। চীন পদক্ষেপ নিলে রোহিঙ্গাদের ফেরত পাঠানো সম্ভব। এ জন্য আমরা চীনের সহযোগিতা চাইবো।

এক প্রশ্নের উত্তরে আব্দুল মতিন খসরু বলেন, আসামের এনআরসি- এটা ভারতের অভ্যন্তরীণ বিষয়। এটা নিয়ে আমরা কোনো মন্তব্য করতে চাই না। আসামের অর্থমন্ত্রী এক কথা বলেছেন। আবার পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বলেছেন এটা ঠিক না। তাই ভারতের এই অভ্যন্তরীণ বিষয়ে এখনই কোনো মন্তব্য করবো না।

আওয়ামী লীগের এই প্রতিনিধি দলে খসরু ছাড়াও রয়েছেন দলের তথ্য ও গবেষণা সম্পাদক অ্যাডভোকেট আফজাল হোসেন, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক ইঞ্জিনিয়ার আব্দুস সবুর, ক্রীড়া সম্পাদক হারুনুর রশীদ, উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম, কার্যনির্বাহী সংসদের সদস্য দীপংকর তালুকদার, অ্যাডভোকেট আজমত উল্লাহ, অ্যাডভোকেট এবিএম রিয়াজুল কবীর কাওছার, রফিকুর রহমান, আমিরুল ইসলাম মিলন। ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কামাল চৌধুরী, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক নাজমুল আলম, আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক উপ-কমিটির সদস্য ড. সেলিম মাহমুদ ও তরুণ কান্তি দাস, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য অপরাজিতা হক ও বাসন্তি চাকমা এবং সাংবাদিক প্রণব সাহা, ওবায়দুল কবির, মইনুউদ্দিন আহমেদ ও রফিকুল ইসলাম রনি।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০১৯
এসকে/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   আওয়ামী লীগ রোহিঙ্গা
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-09-02 19:42:44