ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

‘সময় এসেছে জামায়াত সম্পর্কে সিদ্ধান্ত নেওয়ার’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১৯
‘সময় এসেছে জামায়াত সম্পর্কে সিদ্ধান্ত নেওয়ার’ বক্তব্য রাখছেন ডা. জাফরুল্লাহ চৌধুরী। ছবি: বাংলানিউজ

ঢাকা: মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে জাতীয় ঐক্যফ্রন্টকে ঐক্যবদ্ধ হওয়ার অনুরোধ জানিয়ে ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, ১৯ দল ও ঐক্যফ্রন্টকে একত্রিত হতে হবে। সময় এসেছে জামায়াত সম্পর্কে সিদ্ধান্ত নেওয়ার। আর দেরি করা ভুল হবে। এটা জামায়াতের জন্য ক্ষতিকর, দেশের রাজনীতির জন্যেও। এর একমাত্র বেনিফিশিয়ারি (সুবিধাভোগী) বর্তমান ক্ষমতাসীন দল। এ ধরনের দল যতদিন টিকে থাকবে, ততদিন রাজনীতিতে গতিশীলতা আসবে না।

শনিবার (৩১ আগস্ট) বিকেলে জাতীয় প্রেসক্লাবের জহুর আহমেদ হলে সাবেক প্রধানমন্ত্রী কাজী জাফর আহমদের ৪র্থ মৃত্যুবার্ষিকী উপলক্ষে ভাসানী অনুসারী পরিষদ আয়োজিত এক স্মরণসভায় তিনি এসব কথা বলেন।

ডা. জাফরুল্লাহ বলেন, কাজী জাফর নেই বলে বাংলাদেশের রাজনীতি বন্ধ হয়ে যাবে না।

আমি মনে করি, কাজী জাফরের শূন্যস্থানটা আমরা মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে দিতে পারি। এ অবস্থায় তিনিই সবচেয়ে উপযুক্ত ব্যক্তি। মির্জা ফখরুলের করণীয় কয়েকটা কাজ আছে। তার হাত শক্তিশালী করা যেমন বিএনপির সব নেতাকর্মীর দায়িত্ব ও কর্তব্য, তেমনি তাকেও জিয়াউর রহমানের আদলে বলতে হবে, ‘আই টেক কমান্ড’। আজ তাকে পরিষ্কারভাবে বলতে হবে, ছাত্রদলে ২৫ বছরের বেশি কোনো নেতা থাকবে না। প্রেমিকা থাকতে পারে, স্ত্রী থাকলে এসব দায়িত্বের মধ্যে তাকে যাওয়া চলবে না।

তিনি বলেন, ভারতকে পরিষ্কার বলে দেওয়া দরকার- কাশ্মীরে যা হচ্ছে, আসামে যা হচ্ছে, সেখানে মানবিক আচরণ করো। অভ্যন্তরীণ ব্যাপার বলে তুমি খালাস পাবে না। এক যুগের মধ্যেই ভারত খণ্ড-বিখণ্ড হয়ে যাবে। তাদের সাবধান করে দেওয়া দরকার, আমরা তোমাদের অভ্যন্তরীণ ব্যাপারে হাত লাগাতে চাই না। কিন্তু, তুমি অমানবিক ব্যবহার করবে, সেটা হতে পারে না। আমাদের সংবিধানে নৈতিক দায়িত্ব আছে, যেকোনো জাতি, যেকোনো অঞ্চল আত্মনিয়ন্ত্রণের অধিকার, ন্যায়ের অধিকারের জন্য সংগ্রাম করবে- তাতে সর্বত সমর্থন দেওয়া।

স্মরণসভায় আরও বক্তব্য রাখেন জাতীয় পার্টির (জাফর) সভাপতি মোস্তফা জামাল হায়দার, বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, বাংলাদেশ পিপলস পার্টির সভাপতি রিটা রহমান, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের সাবেক মহাসচিব নঈম জাহাঙ্গীর, ভাসানী অনুসারী পরিষদের সাধারণ সম্পাদক শেখ রফিকুল ইসলাম বাবলু, সাবেক এমপি জহির উদ্দিন স্বপন, বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য শেখ ওয়াহিদুজ্জামান দীপু প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০৫০ আগস্ট ৩১, ২০১৯
এমএইচ/একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad