ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের কুশীলবদের পরিচয় প্রকাশের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩১ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৯
বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের কুশীলবদের পরিচয় প্রকাশের দাবি বঙ্গবন্ধুর স্মরণে আলোচনা সভা। ছবি: শাকিল

ঢাকা: জাতির পিতা বঙ্গবন্ধু ও তার পরিবারকে হত্যায় জড়িত ষড়যন্ত্রকারীদের পরিচয় প্রকাশের দাবি জানিয়েছে সেক্টর কমান্ডারস ফোরাম- মুক্তিযুদ্ধ’৭১।

মঙ্গলবার (২৭ আগস্ট) সকালে জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় এ দাবি জানানো হয়। সেক্টর কমান্ডারস্ ফোরাম-মুক্তিযুদ্ধ’৭১ এ সভার আয়োজন করে।

 

সংগঠনের মহাসচিব হারুন হাবীব বলেন, বঙ্গবন্ধু হত্যার বিচার হয়েছে। ঘাতকদের কয়েকজনের বিচার হয়েছে, কয়েকজন বিদেশে আছেন। যারা বিদেশে আছেন তাদের দ্রুত ফিরিয়ে আনতে হবে। বঙ্গবন্ধু হত্যাকাণ্ড এটা শুধুমাত্র হত্যাকাণ্ড নয়। এর পেছনে বাংলাদেশ বিরোধী চক্রের হাত ছিল। একটি জাতীয় তদন্ত কমিশন গঠন করে এ সত্যটা উপস্থাপন করা উচিত। তদন্ত কমিশন করে এ হত্যাকাণ্ডের কুশীলবদের নাম ও পরিচয় নতুন প্রজন্মের কাছে তুলে ধরা উচিত।

প্রধান অতিথির বক্তব্যে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, বঙ্গবন্ধুকে হত্যা শুধুমাত্র ব্যক্তি হত্যা ছিল না। স্বাধীনতা, বাংলাদেশ, বঙ্গবন্ধু সমার্থক বলেই তাকে হত্যা করা হয়েছে। বঙ্গবন্ধুকে এখন বিশ্ব বন্ধু হিসেবে আখ্যায়িত করা হয়েছে। তিনি জাতিসংঘে দাঁড়িয়ে বলেছিলেন, বিশ্ব আজ দুই ভাগে বিভক্ত। একদিকে শোষক অন্যদিকে শোষিত। আমি শোষিতের পক্ষে।

‘বঙ্গবন্ধু জাতিসংঘে সেদিন আরও বলেছিলেন, যুদ্ধ বন্ধ করেন। অস্ত্রের প্রতিযোগিতা বন্ধ করেন। অস্ত্র কেনার টাকা দিয়ে স্বাস্থ্য ও শিক্ষা খাতে ব্যয় করেন। বঙ্গবন্ধুর নেতৃত্ব কি শুধু বাংলাদেশ পরিমণ্ডলে সীমাবদ্ধ ছিল? বঙ্গবন্ধুর নেতৃত্ব আন্তর্জাতিক পরিমণ্ডলেও ছিল। ’

সেক্টর কমান্ডারস্ ফোরাম-মুক্তিযুদ্ধ’৭১ এর চেয়ারম্যান সেক্টর কমান্ডার মেজর জেনারেল কে. এম. সফিউল্লাহর সভাপতিত্বে আলোচনায় সভায় উপস্থিত ছিলেন অবসরপ্রাপ্ত অতিরিক্ত আইজিপি মো. নুরুল আলম, গবেষণা ও প্রকাশনা সম্পাদক সাবেক যুগ্ন সচিব আব্দুল হাই প্রমুখ।  

বাংলাদেশ সময়: ১৫৩১ ঘণ্টা, ২৭ আগস্ট , ২০১৯
এমএমআই/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।