ঢাকা, সোমবার, ৭ আশ্বিন ১৪২৬, ২৩ সেপ্টেম্বর ২০১৯
bangla news

রোহিঙ্গা ফেরাতে বিএনপি ভালো আইডিয়া দিলে স্বাগত জানাবো

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৮-২৪ ৪:৫৮:০৫ এএম
পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, সংগৃহীত

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, সংগৃহীত

সিলেট: রোহিঙ্গাদের ফেরাতে বিএনপি কোনো ভালো আইডিয়া দিলে স্বাগত জানাবেন বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

তিনি বলেন, রোহিঙ্গাদের ফেরানোর বিষয়ে বিএনপির যদি কোনো ভালো আইডিয়া থাকে, তবে তারা দিতে পারে, আমরা তাদের আইডিয়াকে স্বাগত জানাবো।

শুক্রবার (২৩ জুলাই) সন্ধ্যায় সিলেট দুই দিনের সফরে এসে সিলেট এম এ জি ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন মন্ত্রী।

পররাষ্ট্র মন্ত্রী বলেন, আমরা রোহিঙ্গাদের ফেরাতে পারিনি, এটা সত্য। তবে এদের ফেরানো হবে। কবে যাবে জানি না।

তিনি বলেন, রোহিঙ্গাদের আমরা আর খাওয়াতে পারবো না। সব প্রস্তুতি সম্পন্ন করার পরও রোহিঙ্গাদের ফেরানো যায়নি। তবে তাদের বসিয়ে বসিয়ে আমরা খাওয়াতে পারবো না। এবার তাদের ফিরে যেতেই হবে।

আমরা রোহিঙ্গাদের বুঝাতে পারিনি যে, মিয়ানমার তাদের শান্তিতে ও নিরাপদে থাকার ব্যবস্থা করেছে। তবে রোহিঙ্গাদের পাঠাতে পারবো, হয়তো এজন্য কিছুটা সময় লাগবে। তাদের ফেরানোর ব্যাপারে আমরা আশাবাদী।

মিয়ানমারের ওপর আরও চাপ সৃষ্টির প্রশ্নে ড. মোমেন বলেন, মিয়ানমারের ওপর যথেষ্ট চাপ সৃষ্টি করেছি বলেই তারা রোহিঙ্গাদের নিতে রাজি হয়েছে। এতোদিন যারা তাদের পক্ষে কথা বলতো, তারাও এখন আমাদের পক্ষে কথা বলছে।

তিনি আরও বলেন, রোহিঙ্গাদের ফিরয়ে নেওয়ার জন্য মিয়ানমার আমাদের কাছে অঙ্গীকার করেছে। এখন আরও চাপ সৃষ্টি করতে হবে। আমরা তাদের ওপর চাপ সৃষ্টির জন্য যা যা করার করবো।

রোহিঙ্গা নেতাদের রাখাইন নিয়ে তাদের জন্য কী ব্যবস্থা করা হয়েছে ঘুরিয়ে দেখানোর জন্য মিয়ানমারকে প্রস্তাব দেবো। সেখানে ১০০ টি বাড়ি বানিয়ে দিয়েছে চীন। ২৫০ বাড়ি বানিয়ে দিয়েছে ভারত। সেটা নেতাদের দেখালে তারা হয়তো ফিরে যেতে রাজি হবে।তবে এখন আমরা মিয়ানমারকে বলবো, তোমরা এখন বিশ্বস্ততা অর্জন করতে পারেনি। মিডিয়াকর্মীদেরও রাখাইন গিয়ে সেখানকার তথ্য সংগ্রহ করে প্রচারের আহ্বান জানানো।

রোহিঙ্গাদের দাবি প্রসঙ্গে মন্ত্রী বলেন, ‘রোহিঙ্গারা যেসব দাবি জানাচ্ছে, সেটা মানতে আমরা বাধ্য নই। এটা তাদের দেশে গিয়ে অর্জন করতে হবে।’

ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে মন্ত্রীর সঙ্গে সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বদরউদ্দিন আহমদ কামরান, সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

** রোহিঙ্গা প্রত্যাবাসন ঠেকাতে উস্কানি দিচ্ছে কিছু এনজিও

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৯
এনইউ/ওএইচ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-08-24 04:58:05