ঢাকা, বৃহস্পতিবার, ৪ আশ্বিন ১৪২৬, ১৯ সেপ্টেম্বর ২০১৯
bangla news

‘২১ আগস্ট গ্রেনেড হামলা ছিল খালেদা-নিজামীর নীলনকশা’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৮-২১ ৬:২২:২১ পিএম
সভায় সিলেট আওয়ামী লীগের নেতারা, ছবি: বাংলানিউজ

সভায় সিলেট আওয়ামী লীগের নেতারা, ছবি: বাংলানিউজ

সিলেট: ২০০৪ সালের ২১ আগস্ট নারকীয় গ্রেনেড হামলা বিএনপি-জামায়াত জোট তথা খালেদা-নিজামীর নীলনকশা এবং জঙ্গিবাদ উত্থানের ভয়ঙ্কর দৃষ্টান্ত ছিল বলে মন্তব্য করেছেন সিলেট আওয়ামী লীগের নেতারা।

বিশ্বজুড়ে তোলপাড় সৃষ্টি করা গ্রেনেড হামলার সেই ভয়াবহতায় হতবাক হয়েছিলেন তারা। এটা কোনো সাধারণ ঘটনা ছিল না, ছিল রাষ্ট্রীয় সন্ত্রাসবাদ। দেশ থেকে আওয়ামী লীগকে নিশ্চিহ্ন করতেই এ হামলা চালানো হয়েছিল।

বুধবার (২১ আগস্ট) দুপুরে সিলেট জেলা পরিষদ মিলনায়তনে ২১ আগস্ট গ্রেনেড হামলার প্রতিবাদে আয়োজিত আলোচনা সভায় এমনটি বলেন সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতারা।

বক্তারা বলেন, তৎকালীন সরকারের পৃষ্ঠপোষকতায়ই নারকীয় এই গ্রেনেড হামলা চালানো হয়েছিল। সেদিনের হামলায় আইভি রহমানসহ ২৪ জন প্রাণ হারালেও ভাগ্যক্রমে প্রাণে বেঁচে যান বঙ্গবন্ধুকন্যা আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঘাতকদের মূল টার্গেট ছিল তাকে হত্যা করার মাধ্যমে দেশ থেকে আওয়ামী লীগকে নিশ্চিহ্ন করে দেওয়া।

সেদিনের স্মৃতিচারণ করে বক্তারা বলেন, সেদিন পুরোপুরি সরকারি পৃষ্ঠপোষকতায় বিএনপি-জামায়াত পরিকল্পিতভাবেই সন্ত্রাসী কার্যক্রম চালায়। তৎকালীন সরকারের মন্ত্রী, আমলা, পুলিশ-গোয়েন্দা, রাজনৈতিক নেতা এবং মুফতি হান্নানের হরকাতুল জিহাদ আল বাংলাদেশ (হুজি) ঐক্যবদ্ধভাবে এ নারকীয় হত্যাকাণ্ড চালায়। দীর্ঘ ১৫ বছর অতিবাহিত হলেও সেই হামলার কথা মনে হলে গা শিউরে ওঠে।

সিলেট জেলা আওয়ামী লীগের সহ সভাপতি আশফাক আহমদের সভাপতিত্বে ও মহানগরের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদের উপস্থাপনায় সভায় বক্তব্য রাখেন সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, সাবেক সংসদ সদস্য জেবুন্নেসা হক, জেলা আওয়ামী লীগের সহ সভাপতি মাসুক উদ্দিন আহমদ, শাহ ফরিদ আহমদ প্রমুখ।

আরও বক্তব্য রাখেন মহানগরের সহ সভাপতি অ্যাডভোকেট রাজ উদ্দিন, সাবেক সিটি কাউন্সিলর মুক্তিযোদ্ধা আব্দুল খালিক, নগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক বিজিত চৌধুরী, অধ্যক্ষ সুজাত আলী রফিক, অধ্যাপক জাকির হোসেন ও অ্যাডভোকেট নাসির উদ্দিন খান।

সভায় জেলা ও মহানগর আওয়ামী লীগ এবং অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

পরে গ্রেনেড হামলায় নিহতদের স্মরণ এবং আহতদের সুস্থতা কামনায় দোয়া মাহফিলের মধ্য দিয়ে সভা সমাপ্ত হয়।

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, আগস্ট ২১, ২০১৯
এনইউ/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   আওয়ামী লীগ ২১ আগস্ট সিলেট
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-08-21 18:22:21