ঢাকা, রবিবার, ৩ ভাদ্র ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯
bangla news

মিজানুর রহমান শেলীর মৃত্যুতে এনডিপির শোক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৮-১৩ ২:৩৮:০৫ পিএম
মিজানুর রহমান শেলী। ফাইল ফটো

মিজানুর রহমান শেলী। ফাইল ফটো

ঢাকা: সাবেক তথ্যমন্ত্রী ও রাজনীতি বিশ্লেষক ড. মিজানুর রহমান শেলীর মৃত্যুতে শোক জানিয়েছেন ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি-এনডিপির চেয়ারম্যান খোন্দকার গোলাম মোর্ত্তজা ও মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা। 

মঙ্গলবার ( ১৩ আগস্ট) এক বিবৃতিতে তারা এ শোক প্রকাশ করেন। শোক বিবৃতিতে মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন ও শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে গত সোমবার (১২ আগস্ট) মারা যান মিজানুর রহমান শেলী। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৬ বছর। এ রাষ্ট্রবিজ্ঞানী ও শিক্ষাবিদ গত ২৫ জুন অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হন।

মিজানুর রহমান শেলী ১৯৪৩ সালে মুন্সিগঞ্জ জেলার কুসুমপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে লেখাপড়া করে ১৯৬৪ সালে সেখানেই রাষ্ট্রবিজ্ঞান বিভাগে শিক্ষক পদে যোগদান করেন। শিক্ষকতা ছেড়ে ১৯৬৭ সালে সরকারি চাকরিতে যোগ দেন তিনি। চাকরিতে থাকা অবস্থায় লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক রাজনীতির ওপর ডক্টরেট ডিগ্রি লাভ করেন। ১৯৮০ সালে সমাজকল্যাণ অধিদফতরের পরিচালক থাকা অবস্থায় সরকারি চাকরি থেকে ইস্তফা দেন। ১৯৯০ সাল থেকে তিনি বাংলাদেশ সরকারের তথ্য ও পানিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

বেসরকারি গবেষণা ও প্রশিক্ষণ প্রতিষ্ঠান সেন্টার ফর ডেভেলপমেন্ট রিসার্চ বাংলাদেশের প্রতিষ্ঠাতা সভাপতি এবং এশিয়ান অ্যাফেয়ার্সের সম্পাদক ছিলেন মিজানুর রহমান শেলী। এছাড়া, প্রিমিয়ার লিজিং অ্যান্ড ফাইনান্সের চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেছেন। সাপ্তাহিক সচিত্র স্বদেশ’র উপদেষ্টা সম্পাদক ও ইংরেজি দৈনিক বাংলাদেশ টাইমস ট্রাস্টের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন ছাড়াও বিভিন্ন পত্রিকা ও সাময়িকীতে নিয়মিত লিখতেন তিনি। সমাজবিজ্ঞান ও রাজনীতি বিষয়ক বই ছাড়াও কবিতা, উপন্যাস ও ভ্রমণকাহিনী লিখেছেন ড. মিজানুর রহমান।

মিজানুর রহমান শেলীর স্ত্রীর নাম সুফিয়া রহমান। ২০১৬ সালে তিনি পরলোকগমন করেন। তাদের দুই সন্তানের নাম আরিফ ইবনে মিজান ও তাহমিদ ইবনে মিজান।

ড. মিজানুর রহমান শেলী বাংলাদেশের অন্যতম সৃজনশীল চিন্তাবিদ, গবেষক, নেতৃস্থানীয় সমাজকর্মী ও সাহিত্যিক ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৯
টিআর/একে

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-08-13 14:38:05