bangla news

আওয়ামী লীগের ৬১ তম প্রতিষ্ঠাবাষির্কী আগামীকাল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৬-২১ ৩:১০:১২ পিএম

দেশে দীর্ঘ রাজনীতির গৌরবোজ্জ্বল ইতিহাস ও ঐতিহ্যের দল বাংলাদেশ আওয়ামী লীগের আগামীকাল ৬১তম প্রতিষ্ঠা বার্ষিকী। এ উপলক্ষ্যে বিস্তারিত কর্মসূচি হাতে নিয়েছে ক্ষমতাসীন এ দলটি।

ঢাকা: দেশে দীর্ঘ রাজনীতির গৌরবোজ্জ্বল ইতিহাস ও ঐতিহ্যের দল বাংলাদেশ আওয়ামী লীগের আগামীকাল ৬১তম প্রতিষ্ঠা বার্ষিকী। এ উপলক্ষ্যে বিস্তারিত কর্মসূচি হাতে নিয়েছে ক্ষমতাসীন এ দলটি।

১৯৪৯ সালের ২৩ জুন ঢাকার রোজ গার্ডেনে গঠিত হয় তৎকালীন আওয়ামী মুসলিম লীগ। এর প্রায় চার বছর পর ১৯৫৩ সালে দলের প্রগতিশীল নেতাকর্মীরা বেরিয়ে গিয়ে ‘মুসলিম’ শব্দটি বাদ দিয়ে আওয়ামী লীগ প্রতিষ্ঠা করেন। যার মাধ্যমে বাঙালির লড়াই সংগ্রামের অসাম্প্রদায়িক এ রাজনৈতিক দলটির আত্মপ্রকাশ ঘটে।

এক পর্যায়ে দলের নেতৃত্বে আসেন বাঙালির অবিসংবাদিত নেতা স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। প্রতিষ্ঠা লগ্ন থেকেই আওয়ামী লীগ বাঙালির অধিকার প্রতিষ্ঠার আন্দোলন, সামরিক স্বৈরশাসনের বিরুদ্ধে সকল গণতান্ত্রিক আন্দোলন-সংগ্রামের নেতৃত্ব দিয়ে আসছে।

৫২’র ভাষা আন্দোলন, ৫৪’র যুক্তফ্রণ্ট নির্বাচন, ৬৯’র গণঅভ্যূত্থানে নেতৃত্বে ছিল এ দলটি। আওয়ামী লীগের নেতৃত্বেই মহান মুক্তিযুদ্ধ এবং বাংলাদেশের স্বাধীনতা অর্জিত হয়। স্বাধীনতার পর বঙ্গবন্ধু সরকারের সাড়ে তিন বছর এবং ১৯৯৬ সালে শেখ হাসিনার নেতৃত্বে ৫বছর ছাড়া অধিকাংশ সময়ই রাষ্ট্র মতার বাইরে থাকতে হয়েছে আওয়ামী লীগকে।

প্রতিষ্ঠাবাষির্কী উপলে কেন্দ্র থেকে শুরু করে জেলা, উপজেলা, থানা পর্যায়ে ব্যাপক কর্মসূচি নেওয়া হয়েছে। সকাল ৫টা ১৫ মিটিটে বঙ্গবন্ধু এভিনিউয়ের কেন্দ্রীয় কার্যালয়সহ সারা দেশের দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, সকাল সাড়ে ৭টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হবে।

কিবাল ৪টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভায় সভাপতিত্ব করবেন  সভাপতিমন্ডলির সদস্য সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং স্থানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম প্রতিষ্ঠার গৌরবোজ্জ্বল ৬১ বছর পূর্তিতে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালনের জন্য আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের সকল জেলা, উপজেলাসহ সর্ব স্তরের নেতা-কর্মী, সমর্থকদের প্রতি আহ্বান জানিয়েছেন।

বাংলাদেশের সময়: ১১৩৩ ঘণ্টা, জুন ৭, ২০১০
এসকে/এমএমকে

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2010-06-21 15:10:12