ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

ডেঙ্গু পরিস্থিতি ভয়াবহ রূপ নিয়েছে: কাদের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৬ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৯
ডেঙ্গু পরিস্থিতি ভয়াবহ রূপ নিয়েছে: কাদের বক্তব্য রাখছেন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ছবি: বাংলানিউজ

ঢাকা: দেশে ডেঙ্গু পরিস্থিতি ভয়াবহ রূপ নিয়েছে ও উদ্বেগের কারণ বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক,সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

এ পরিস্থিতি মোকাবিলায় সরকারের পাশাপাশি আওয়ামী লীগের উদ্যোগে তিনব্যাপী (৩১ জুলাই, ২ ও ৩ আগস্ট) পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান কর্মসূচি নেওয়া হয়েছে।

ঢাকাসহ দেশের জেলা ও উপজেলার ইউনিয়ন পর্যায়ের দলের নেতাকর্মীদের ৩ দিনের অভিযানে বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অংশ নেওয়ার আহ্বান করা হচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে এ কর্মসূচি দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

সোমবার (২৯ জুলাই) দুপুরে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে দলের সম্পাদকমণ্ডলীর সভা শেষে সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের এ কথা জানান।

ওবায়দুল কাদের বলেন, ডেঙ্গু প্রায় ২১ জেলায় ছড়িয়ে পড়েছে ও বিস্তার ঘটেছে, এ ভয়াবহ রোধে আমাদের দলেরও কিছু করণীয় আছে। শুধু সরকারিভাবে দায়িত্ব পালনে আমরা সীমাবদ্ধ থাকবো না। আমরা নেত্রীর (প্রধানমন্ত্রী শেখ হাসিনা) নির্দেশে দলীয়ভাবে সিদ্ধান্ত নিয়েছি, সচেতনতা-সতর্কতামূলক কর্মকাণ্ড ও পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করার।

এক প্রশ্নের উত্তরে ওবায়দুল কাদের বলেন, ডেঙ্গুর যে পরিস্থিতি সৃষ্টি হয়েছে, দায়িত্ব পালনে ব্যাপারে সবাই সচেষ্ট আছেন। অতোটা প্রকট হবে প্রথমে অনেকেই ভাবতে পারেনি। যখন এটা ভয়াবহ ও উদ্বেগজনক অবস্থায় চলে আসছে তখন কিন্তু আমরা কেউ নিষ্ক্রিয় থাকিনি। ডেঙ্গুর ব্যাপারে সবাই সচেতন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা লন্ডনে চোখের চিকিৎসা করাচ্ছেন। তিনি লন্ডন থেকে আমাদের সঙ্গে, দু’মেয়রের সঙ্গে কথা বলছেন, নির্দেশনা ও পরামর্শ দিচ্ছেন। আজও তিনি আমাদের সম্পাদকমণ্ডলীর সভা চলাকালে ২৫ মিনিট বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেছেন। কোনো পরিস্থিতিতে আমরা নিষ্ক্রিয় থাকিনি সরকারি ও দলীয়ভাবে এগিয়ে এসেছি।

আরেকটি প্রশ্নের উত্তরে ওবায়দুর কাদের বলেন, ডেঙ্গু ও বন্যা পরিস্থিতি মোকাবিলা আমরা চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি। আশা করছি, আমরা ভয়কে জয় করতে পারবো।

কারো কথায় ‘স্লিপ অব টাং’ হতে পারে মন্তব্য করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, তারা আন্তরিকভাবে কাজ করে যাচ্ছেন। ডেঙ্গুর ওষুধ যেটা আছে সেটা সব সময় কার্যকর নাও হতে পারে। আর যে ওষুধে কাজ হবে সেটা আনার পরামর্শ দেওয়া হয়েছে।  

ফেরি বিলম্বের ঘটনায় একজনের মৃত্যু প্রসঙ্গে এক প্রশ্নের উত্তরে ওবায়দুল কাদের বলেন, শেখ হাসিনা যতদিন ক্ষমতায় আছেন। যে যত প্রভাবশালী ও আমাদের সরকারের কেউ হোক না কেনো শাস্তি তাকে পেতেই হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক আফম বাহাউদ্দিন নাছিম, বিএম মোজাম্মেল হক, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক  মৃণাল কান্তি দাস, উপ-দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া প্রমুখ।

বাংলাদেশ সময়: ১২৫৪ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৯/ আপডেট: ১৫০০ ঘণ্টা,
এসকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।