ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আওয়ামী লীগ

গুজব রটনাকারীদের প্রতিরোধে আ’লীগকর্মীদের প্রতি আহ্বান  

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩১ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৯
গুজব রটনাকারীদের প্রতিরোধে আ’লীগকর্মীদের প্রতি আহ্বান   আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক এবং তথ্যমন্ত্রী হাছান মাহমুদ

ঢাকা: ‘ছেলেধরা’ গুজব ছড়ানো বা সৃষ্টিকারীদের প্রতিরোধ করতে আওয়ামী লীগের নেতাকর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন দলের প্রচার ও প্রকাশনা সম্পাদক এবং তথ্যমন্ত্রী হাছান মাহমুদ।

 ‘ছেলেধরা’ গুজব বিষয়ে বুধবার (২৪ জুলাই) সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের এ কথা বলে তথ্যমন্ত্রী।
 
তথ্যমন্ত্রী বলেন, আমাদের দলের পক্ষ থেকে সাধারণ সম্পাদক গতকাল দলীয় কার্যালয়ে নেতাদের সঙ্গে আলোচনা করেছেন।

দলীয়ভাবে সবাই যাতে ঐক্যবদ্ধভাবে এ ধরনের আতঙ্ক যারা ছড়াচ্ছে বা আইন নিজের হাতে তুলে নিচ্ছে তাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার জন্য, ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ জানিয়েছেন। আপনাদের মাধ্যমেও দলের প্রচার সম্পাদক হিসেবে দলের সর্বস্তরের নেতা-কর্মীদের কাছে একই অনুরোধ জানাই।
 
যারা এ ধরনের গুজব ছড়াচ্ছেন তাদের দলের পক্ষ থেকে প্রতিরোধ করতে আওয়ামী লীগের নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
 
পুলিশের পক্ষ থেকে সচেতনতায় ব্যবস্থা নেওয়া দেরি হয়েছে কিনা- প্রশ্নে মন্ত্রী বলেন, এটা সঠিক নয়, প্রথম থেকেই মাইকিং করা হচ্ছিল। স্থানীয়ভাবে কাজগুলো করা হচ্ছিল।
 
হাছান মাহমুদ বলেন, গত কয়েকদিনে ছেলেধরা গুজব ছড়িয়ে অনেক নিরীহ মানুষকে গণপিটুনিতে হত্যা করা হয়েছে, এগুলো সবগুলোই হত্যাকাণ্ড। যারা এসব কাজ করেছে তারা সবাই হত্যা মামলার আসামি। সরকার তাদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নিচ্ছে। একই সঙ্গে এ ধরনের গুজব যাতে কেউ ছড়াতে না পারে সেজন্য বিভিন্ন ব্যবস্থা নেওয়া হয়েছে।
 
‘পদ্মাসেতুতে শিশু বলি দিতে হবে- বলে যে গুজব ছড়ানো হয়, সেটির ডালপালা ছড়িয়ে ছেলেধরা আতঙ্ক তৈরি করা হয়। ছেলেধরা বলে অনেকের উপর হামলা করা হয়েছে এবং পিটিয়ে হত্যা করা হয়েছে। এভাবে কেউ আইন নিজের হাতে তুলে নিতে পারে না। পদ্মাসেতুতে শিশু বলি দিতে হবে, তারাই গুজব ছড়িয়েছিল যারা পদ্মাসেতু চায় না, দেশের উন্নয়ন চায় না। ’
 
গুজব ছড়ানোর কারণে এরইমধ্যে ৪৪ জনকে গ্রেফতার করা হয়েছে, তাদের অনেকেরই রাজনৈতিক পরিচয় জানা গেছে বলে জানান তথ্যমন্ত্রী।
 
‘অনুরোধ জানাবো, ‘ছেলেধরা’ যে আতঙ্ক ছড়ানো হয়েছে, এখনও পর্যন্ত একটি ঘটনাও সত্য প্রমাণিত হয়নি। এজন্য এ ধরনের কাজ যাতে কেউ না করে সেজন্য সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার অনুরোধ জানাচ্ছি, যারাই এ ধরনের আতঙ্ক ছড়াবে তাদেরকে প্রতিহত করার জন্য অনুরোধ জানাচ্ছি। ’
 
তথ্যমন্ত্রী বলেন, পদ্মাসেতুতে শিশু বলি দেওয়া হবে- যখন এই গুজব ছড়ানো হয় তখন থেকেই ব্যবস্থা নেওয়া হয়। যারা এই গুজব ছড়িয়েছে তারা একটি স্বার্থান্বেষী মহল। আজকে দেশের বিভিন্ন জায়গায় এই কাজগুলো যারা করছেন এর সঙ্গে কোনো স্বার্থান্বেষী মহল যুক্ত কিনা সেটিও কিন্তু ভাবার বিষয়।
 
বন্যায় ত্রাণ নিয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, গণফোরাম প্রেসক্লাবে বসে সংবাদ সম্মেলন করেছে। বন্যার্ত মানুষের জন্য তাদের যে উদ্যোগ-আয়োজন তা প্রেসক্লাবের মধ্যেই সীমাবদ্ধ। বিএনপিরও বন্যার্ত মানুষের জন্য উদ্যোগ-আয়োজন প্রেস কনফারেন্সের মধ্যে সীমাবদ্ধ। তাদেরকে অনুরোধ জানাবো আমাদের দলের নেতাকর্মীরা যেভাবে বন্যার্ত মানুষের পাশে দাঁড়িয়েছে, ঝাঁপিয়ে পড়েছে সেটাকে অনুকরণ করে অনুসরণ করে একই কাজ করে তারপরে কোনো প্রশ্ন থাকলে তা রাখুক।
 
আওয়ামী লীগ নেতাদের নিয়ে টিম গঠন করে বন্যার্তদের পাশে দাঁড়িয়েছে বলেও জানান দলের প্রচার সম্পাদক হাছান মাহমুদ।
 
বাংলাদেশ সময়: ১৪২৮ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৯
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।