ঢাকা, শুক্রবার, ৮ ভাদ্র ১৪২৬, ২৩ আগস্ট ২০১৯
bangla news

‘কর্নেল তাহের দেশপ্রেমিক, জিয়া বিশ্বাসঘাতক’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-২১ ১০:৩২:১৯ পিএম
জাসদের আলোচনা সভা। ছবি: বাংলানিউজ

জাসদের আলোচনা সভা। ছবি: বাংলানিউজ

ঢাকা: কর্নেল তাহের দেশপ্রেমিক বিপ্লবী বীর, আর জিয়াউর রহমান বিশ্বাসঘাতক-খলনায়ক বলে মন্তব্য করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) আলোচনা সভার বক্তারা। 

রোববার (২১ জুলাই) বিকেলে জাসদ কার্যালয়ে কর্নেল তাহেরের ৪৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

এতে বক্তব্য রাখেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, বাংলাদেশের সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার, সাংবাদিক ও সংসদ সদস্য শফিকুর রহমান, কর্নেল তাহেরের অনুজ প্রফেসর ড. আনোয়ার হোসেন, গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক ডা. শাহাদাত হোসেনসহ জাসদের কেন্দ্রীয় নেতারা।

আলোচনা সভায় কর্নেল তাহেরকে অভিবাদন জানিয়ে রাশেদ খান মেনন বলেন, মুক্তিযুদ্ধের পর তরুণ যোদ্ধারা পুঁজিবাদের প্রতি প্রতিবাদমুখর হয়ে গঠন করেছিল জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)। বর্তমানে সুশাসনের জন্য একটি সামাজিক ও রাজনৈতিক চুক্তি অপরিহার্য হয়ে পড়েছে। 

সংসদ সদস্য শিরীন আখতার বলেন, কর্নেল তাহের মহান মুক্তিযুদ্ধে ও পরবর্তীতে ১৯৭৫ সালের সিপাহী-জনতার অভ্যুত্থানের মধ্য দিয়ে একটি শোষণমুক্ত সমাজতান্ত্রিক সমাজ ও রাষ্ট্র প্রতিষ্ঠার চেষ্টা করেছিলেন।

সংসদ সদস্য শফিকুর রহমান বলেন, হাইকোর্টের রায়ে কর্নেল তাহের একজন দেশপ্রেমিক হিসাবে সম্মান পেয়েছেন ও জিয়াউর রহমান বিশ্বাসঘাতক খুনি হিসেবে চিহ্নিত হয়েছেন।

বক্তারা আরও বলেন, মুক্তিযুদ্ধে ১১ নম্বর সেক্টরের কমান্ডার কর্নেল তাহেরকে সামরিক শাসক জিয়াউর রহমান সাজানো মামলায় প্রহসনমূলক বিচার করে ফাঁসিতে ঝুলিয়ে হত্যা করেন। 

আলোচনা সভায় সভাপতিত্ব করেন দলের সহ-সভাপতি মীর হোসাইন আখতার।

বাংলাদেশ সময়: ২২৩০ ঘণ্টা, জুলাই ২১, ২০১৯ 
আরকেআর/একে

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-07-21 22:32:19