bangla news

শেখ হাসিনাকে কারাবন্দি করেছিল তত্ত্বাবধায়ক সরকার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-১৬ ৯:৪৮:০৭ পিএম
কারাবন্দির উদ্দেশ্যে নিয়ে যাওয়া হচ্ছে শেখ হাসিনাকে/ফাইল ফটো

কারাবন্দির উদ্দেশ্যে নিয়ে যাওয়া হচ্ছে শেখ হাসিনাকে/ফাইল ফটো

ঢাকা: আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারান্তরীণ দিবস মঙ্গলবার (১৬ জুলাই)। ওয়ান ইলেভেন পরবর্তী রাজনৈতিক প্রেক্ষাপটে ২০০৭ সালের এই দিনে তৎকালীন তত্ত্বাবধায়ক সরকারের আমলে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে গ্রেফতার করা হয়।

ওইদিন ভোরে ধনমন্ডির নিজ বাসভবন সুধা সদন থেকে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনাকে গ্রেফতার করা হয়। গ্রেফতারের পর শেখ হাসিনাকে পুরান ঢাকার নিম্ন আদালতে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে এনে তাকে আটক রাখা হয় সংসদ ভবনের পাশের একটি বাড়িতে নির্মিত বিশেষ কারাগারে। 

ওয়ান ইলেভেন পরবর্তী প্রেক্ষাপটে দেশের রাজনীতিতে এক ধরনের প্রতিবন্ধকতা নেমে আসে। রাজনৈতিক তৎপরতা নিষিদ্ধ করা হয়। জারি হয় দেশে জরুরি অবস্থা। এই প্রেক্ষাপটে শেখ হাসিনার নামে কয়েকটি ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা দেওয়া হয়। এই মামলায় শেখ হাসিনাকে গ্রেফতার করা হয় এবং বিচারের নামে প্রহসন চলতে থাকে। এই সময় ১১ মাস তাকে অন্তরীণ রাখা হয়। 

শেখ হাসিনাকে গ্রেফতারের পর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পান প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমান। তার নেতৃত্বে আওয়ামী লীগের নেতাকর্মীরা বিভিন্নভাবে আন্দোলন গড়ে তোলে। জরুরি অবস্থার মধ্যেই দেশজুড়ে তীব্র প্রতিবাদ ও আন্দোলন ছড়িয়ে পড়ে। এই আন্দোলনের চাপে একপর্যায়ে তৎকালীন তত্ত্বাবধায়ক সরকার শেখ হাসিনাকে মুক্তি দিতে বাধ্য হয়।

এরপর ২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত নবম জাতীয় সংসদ নির্বাচনে বিপুল বিজয় নিয়ে ক্ষমতায় আসে আওয়ামী লীগ। ২০০৯ সালের ৬ জানুয়ারি আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট সরকার গঠিত হয়। ওই সরকারে দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রী হন শেখ হাসিনা। এরই ধারাবাহিকতায় টানা তৃতীয়বার ও মোট চতুর্থবারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন শেখ হাসিনা। 
 
বাংলাদেশ সময়: ২১৪১ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৯ 
এসকে/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-07-16 21:48:07