ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

জাপায় এরশাদের সিদ্ধান্তই চূড়ান্ত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৬ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৯
জাপায় এরশাদের সিদ্ধান্তই চূড়ান্ত হুসেইন মুহম্মদ এরশাদ। ছবি: বাংলানিউজ

ঢাকা: রাজনৈতিক জীবনে একনায়কতন্ত্র ধরে রাখতে না পারলেও দলের মধ্যে সবসময়ই ‘সুপ্রিম লিডার’ ছিলেন হুসেইন মুহম্মদ এরশাদ। জাতীয় পার্টির (জাপা) যেকোনো বিষয়ে দলের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এরশাদের সিদ্ধান্তই ছিল চূড়ান্ত।

রোববার (১৪ জুলাই) ঢাকা সেনানিবাসের সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সাবেক রাষ্ট্রপতি ও বর্তমান সংসদের বিরোধী দলীয় এ নেতা।  

মৃত্যুর পর তার স্মৃতিচারণ করে জাপার জ্যেষ্ঠ নেতারা জানান, দলের সব সিদ্ধান্তের কেন্দ্রে ছিলেন এরশাদ।

তার সব সিদ্ধান্ত দলের নেতাকর্মীরা মেনেও নিতেন হাসিমুখে।

এরশাদের ছোটভাই ও বর্তমানে জাপার ভারপ্রাপ্ত চেয়ারম্যান জি এম কাদের বলেন, দলে হুসেইন মুহম্মদ এরশাদের সিদ্ধান্তই চূড়ান্ত। আর সেসব সিদ্ধান্তে সবাইকে সহজেই মানিয়ে নিতেন তিনি। নেতাকর্মীরা কখনো তার সিদ্ধান্তের বিরোধিতা করেনি। তার আদেশ সবাই শিরোধার্য বলেই মেনে নিত।

এদিকে, জাপার পরবর্তী চেয়ারম্যান কে হবেন, তা নিয়ে শুরু হয়েছে নানা আলোচনা। জীবিত অবস্থায় জি এম কাদেরকে ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব দিয়েছিলেন হুসেইন মুহম্মদ এরশাদ। সে হিসেবে অনেকেই মনে করছেন, তাকেই দলের চেয়ারম্যানের পূর্ণদায়িত্ব দেওয়া হতে পারে।

নামপ্রকাশ না করার শর্তে জাপার এক জ্যেষ্ঠ নেতা বলেন, দলে এরশাদের সিদ্ধান্তই চূড়ান্ত। সে হিসেবে, জি এম কাদেরই পূর্ণ চেয়ারম্যানের দায়িত্ব পেতে পারেন। তবে, এখন এসব ভাবার সময় না। কিছুদিন যাক, দেখা যাক কী হয়।

বাংলাদেশ সময়: ১৪৪৫ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৯
এসএইচএস/একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।